পাইকগাছায় নদীর মাঝ দিয়ে শহর রক্ষা বাঁধ!

0

জি এম মিজানুর রহমান, পাইকগাছা (খুলনা)॥ খুলনার পাইকগাছায় শহর রক্ষার নামে নদীর মাঝখান দিয়ে বাঁধ দিতে না দিতেই খন্ড খন্ড আকারে জায়গাটুকু দখল হয়ে গেছে। দখলকারীরা শুরু করেছে চিংড়ি মাছ চাষ।
পাইকগাছা পৌরসভার মধ্যে দিয়ে চলেগেছে শিবসা নদী। এ নদীর শিববাটী ব্রিজ থেকে হাড়িয়া নদী পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার ভরাট হয়ে গেছে। ভাটার সময় কোথাও পানি থাকে না। এ সুযোগে নদীর দু‘ধার দিয়ে ইতোমধ্যে বিস্তীর্ণ এলাকা দখল হয়ে গেছে। নদীতে পানি বৃদ্ধি পেলে পৌরসভার কিছু নিচু এলাকায় পানি ওঠে। এজন্য দাবী ওঠে শহর রক্ষা বাঁধের। কয়েক মাস আগে পাইকগাছা পৌর কতৃপক্ষ শহর রক্ষা ব্াঁধের পরিকল্পনা গ্রহণ করে। সরকারের অনুমতি ছাড়াই নদীর কূলে বাঁধ না দিয়ে অপরিকল্পিতভাবে শিবসা ব্রিজ থেকে থানা পর্যন্ত ৯’শ মিটার নদীর মাঝখান দিয়ে বাঁধ তুলেছে। ফলে শত শত বিঘা জমি বাঁধের বাইরে পড়েছে। সে জমি ইতোমধ্যে একটি ভূমি দখল চক্র খন্ডে খন্ডে বেঁধে নিয়ে দখল করেছে। সেখানে শুরু করেছে চিংড়ি বা মাছ চাষ। কেউ কেউ তৈরি করছে স্থাপনা।
এ ব্যাপরে পাইকগাছা উপজেলা নাগরিক অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি অ্যাড.প্রশান্ত কুমার মন্ডল বলেন, সরকারের অনুমতি ছাড়াই অবৈধভাবে শহর রক্ষা বাঁধ দেয়ার নামে নদী দখল করা হচ্ছে। এখন নদী সংকীর্ণ হওয়ায় পৌরবাসী আরোও দ্রুত তলিয়ে যাবে। এব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলেও তিনি জানান।
পৌর প্যানেল মেয়র শেখ মাহবুবুর রহমান রঞ্জু বলেন, এটা সাময়িক বাঁধ। জমি দখলের কথা স্বীকার করে তিনি বলেন, তাদের নিষেধ করা হয়েছে। একবার তাদের বাঁধও কেটেও দেয়া হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম বলেন, অবৈধভাবে সরকারি সম্পত্তি দখলের কোনো সুযোগ নেই। আমি শুনেছি এবং এ বিষয়ে তদন্ত করে অবৈধ দখলদারদের বিরুদ্ধে দ্রুত আইগত ব্যবস্থা নেওয়া হবে।