ভারতকে নিষেধাজ্ঞা থেকে মুক্তি দিল যুক্তরাষ্ট্র

0

লোকসমাজ ডেস্ক॥ রাশিয়ার সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০। এ ব্যবস্থায় ভূমি থেকে আকাশে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রতিপক্ষকে মোকাবিলা করা যায়। এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার কাছ থেকে ভারত আগেই হাতে পেয়েছে এবং এতে করে সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞার হুমকিতে ছিল নয়াদিল্লি।
তবে ভারতকে আপাতত নিষেধাজ্ঞা থেকে মুক্তি দিচ্ছে ওয়াশিংটন। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে এ সংক্রান্ত একটি আইনী সংশোধনীও পাস হয়েছে।
বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে কণ্ঠ ভোটের মাধ্যমে একটি আইনী সংশোধনী পাস হয়েছে। এর মাধ্যমে চীনের মতো আগ্রাসন মোকাবিলায় রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য শাস্তিমূলক সিএএটিএসএ নিষেধাজ্ঞায় পড়া থেকে ভারতকে মুক্তি দেবে।
চীনকে মোকাবিলায় রাশিয়ার থেকে এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম কিনেছিল ভারত। অন্যদিকে রাশিয়ার সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের ‘শীতল’ সম্পর্কের কারণে ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা নিয়ে ওয়াশিংটনে আলোচনা চলছিল।
ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট নিয়ে আলোচনার সময় কণ্ঠ ভোটের মাধ্যমে স্থানীয় সময় বৃহস্পতিবার কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এই সংশোধনী পাস করা হয়। ইন্দো-আমেরিকান কংগ্রেসম্যান আর. ও. খান্না ভারতের ওপর থেকে সম্ভাব্য সিএএটিএসএ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য বাইডেন প্রশাসনের কাছে এই আবেদন করেছিলেন।
সিএএটিএসএ হচ্ছে কাউন্টারিং আমেরিকাস অ্যাডভার্সরিজ থ্রু স্যানকশনস অ্যাক্ট। এটি যুক্তরাষ্ট্রের অন্যতম একটি কঠোর আইন। যেসব দেশ রাশিয়ার থেকে গুরুত্বপূর্ণ অস্ত্র কেনে তাদের বিরুদ্ধে এই আইন প্রয়োগ করে যুক্তরাষ্ট্র।
ক্যালিফর্নিয়ার মার্কিন প্রতিনিধি খান্না বলেন, ‘চীনের আগ্রাসনের বিরুদ্ধে ভারতের পাশে দাঁড়ানো উচিত যুক্তরাষ্ট্রের। ইন্ডিয়া ককাসের ভাইস চেয়ার হিসেবে আমি দেশগুলোর মধ্যে সম্পর্ক মজবুত করার চেষ্টা করছি এবং নিশ্চিত করার চেষ্টা করছি যে ভারতীয় সেনা যেন সঠিকভাবে ভারত-চীন সীমান্তকে সুরক্ষিত রাখতে পারে’।
প্রসঙ্গত, ২০১৮ সালের অক্টোবর মাসে ৫টি এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম কেনার জন্য রাশিয়ার সঙ্গে ৫০০ কোটি মার্কিন ডলার চুক্তি স্বাক্ষর করে ভারত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের প্রচ্ছন্ন হুমকির পরও এই চুক্তি থেকে পিছপা হয়নি নয়াদিল্লি।
এস-৪০০ মিসাইল সিস্টেম রাশিয়ার সবচেয়ে আধুনিক শক্তিশালী দূরপাল্লার মিসাইল সিস্টেম হিসেবে পরিচিত। ইতোমধ্যেই এই মিসাইল সিস্টেম কেনার জন্য তুরস্কের বিরুদ্ধে সিএএটিএসএ নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন।
২০২০ সালে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার দায়ে ন্যাটো জোটের মিত্র তুরস্কের বিরুদ্ধে সিএএটিএসএর আওতায় নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তুরস্কের প্রধান প্রতিরক্ষা সংগ্রহ ও উন্নয়ন সংস্থা প্রেসিডেন্সি অব ডিফেন্স ইন্ডাস্ট্রিজকে লক্ষ্য করে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।