দৌলতদিয়ায় ভোগান্তিতে দক্ষিণাঞ্চলের ঘরমুখো মানুষ

0

লোকসমাজ ডেস্ক॥ ঈদুল আজহা উপলক্ষে রাজবাড়ীর দৌলতদিয়া প্রান্তে ঘরমুখো মানুষের ভিড় বাড়ছে। মানিকগঞ্জের পাটুরিয়া থেকে নৌপথে লঞ্চ আর ফেরিতে দৌলতদিয়াতে আসছেন হাজার হাজার মানুষ। তবে পর্যাপ্ত যানবাহন না থাকায় এখান থেকে কয়েক গুণ ভাড়া দিয়ে গন্তব্যে যেতে হচ্ছে ঈদে ঘরমুখো এসব যাত্রীদের।
আজ শুক্রবার ভোরে দৌলতদিয়া প্রান্তে সেভাবে যাত্রীর চাপ না থাকলেও সকাল ৯টার দিকে ঘরে ফেরা মানুষের উপচেপড়া ভিড় দেখা যায়।
ঘরমুখো যাত্রীদের সাথে কথা বলে জানা যায়, দৌলতদিয়ার লঞ্চ ও ফেরিঘাট থেকে বাস টার্মিনালে আসতে ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশায় ৫০ টাকা পর্যন্ত ভাড়া দিতে হচ্ছে। টার্মিনালে এসেও বাসে অতিরিক্ত ভাড়া দিয়ে গন্তব্যে যেতে হচ্ছে যাত্রীদের।
আর মাহেন্দ্র, ইজিবাইক, মোটরসাইকেল রাজবাড়ীতে ১০০ টাকা ও পাংশা পর্যন্ত ২০০ টাকা করে ভাড়া আদায় করছে।
বাসের স্বল্পতার কারণে বাধ্য হয়েই ব্যাটারিচালিত মাহেন্দ্রতে করে গন্তব্যে যাচ্ছেন অনেকে। অবৈধ এসব যানবাহন মূল ভাড়ার থেকে পাঁচগুণ বেশি ভাড়া নিচ্ছে বলে জানা গেছে। তবে দৌলতদিয়া প্রান্তে ঘরমুখো মানুষের নিরাপত্তা নিশ্চিত ও অতিরিক্ত ভাড়া বন্ধে কার্যকর কোনো ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায়নি।
যাত্রীরা অভিযোগ করে বলেন, দৌলতদিয়া প্রান্তে যানবাহন চালকেরা যা খুশি তাই করছে। প্রশাসনের কোনো খবর নাই ফেরিঘাটে।
বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক মো: শিহাব উদ্দীন বলেন, যাত্রী ও যানবাহন পারাপারে দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে ১৭টি ফেরি চলাচল করছে।