কেশবপুর বুড়িহাটি বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতিসহ ম্যানেজিং কমিটি বাতিলের সুপারিশ

0

 

 

জয়দেব চক্রবর্ত্তী,কেশবপুর(যশোর)॥ যশোরের কেশবপুর বুড়িহাটি বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের অবৈধ ম্যানেজিং কমিটি ও তার সভাপতিকে বাতিলের সুপারিশ করেছেন জেলা শিক্ষা অফিসারের বরাত দিয়ে জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান।
বিদ্যালয়ের নিয়মিত ম্যানেজিং কমিটি গঠনের লক্ষ্যে বিদ্যালয়ের (অব.) প্রধান শিক্ষক মোসলেম উদ্দিনকে সংসদ সদস্য শাহিন চাকলাদারের ডিও‘র ভিত্তিতে সভাপতি হিসেবে যশোর শিক্ষা বোর্ড গত বছরের ১৩ অক্টোবর অনুমোদন দেয়। তার অনুমোদনের আগে ওই মাসের ৯ তারিখে বিদ্যালয়ের প্রধান শিক্ষাক মো. শাহাজাহান আলীকে সভাপতি মোসলেম উদ্দিন ব্যাক্তিগত আক্রোসে সাময়িক বরখাস্ত করেন। এরপর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষাকের সহযোগিতায় নিয়মিত ম্যানেজিং কমিটি গঠন করতে শিক্ষা বোর্ডের নীতিমালা লঙ্ঘন করে নাম মাত্র একটি পকেট কমিটি তৈরি করেন। বিশেষ গোপনীয়তার সাথে শিক্ষা বোর্ড হতে চলতি বছর জানুয়ারি মাসের ৬ তারিখে সেটি অনুমোদিত হয়। এরপর সভাপতি বরখাস্তকৃত প্রধান শিক্ষাককে চূড়ান্ত বরখাস্ত করার যাবতীয় প্রস্তুতি গ্রহণ করেন।
ইতোমধ্যে কমিটি ও তার সভাপতি বিরুদ্ধে আদালতে একাধিক মামলা হয়। বরখাস্তকৃত প্রধান শিক্ষক শাহাজাহান আলী গত ২০ মার্চে
বোর্ডের চেয়ারম্যান বরাবর তার বহিষ্কার প্রত্যাহার ও অবৈধ ম্যানেজিং কমিটি বাতিলের দাবিতে আবেদন করেন। শিক্ষা বোর্ড গত ৩০ মার্চ অভিযোগটি তদন্তের জন্য জেলা প্রশাসকের দপ্তরে প্রেরণ করে। জেলা প্রশাসক অভিযোগটি তদন্তের জন্য জেলা শিক্ষা অফিসারকে প্রেরণ করেন।
বিজ্ঞ সরকারি প্রকৌশলী কাজী বাহাউদ্দীন ইকবাল বিদ্যালয়ের কমিটির সভাপতি বিরুদ্ধে একাধিক মামলা থাকা অবস্থায় বিবাদিপক্ষ বিধিবহির্ভূত ভাবে ম্যানেজিং কমিটি গঠন করেন যাহা আইনের পরিপন্থী ও বাতিল যোগ্য উল্লেখ করে
গত ২৬ মে জেলা শিক্ষা অফিসের পক্ষ থেকে জেলা প্রশাসককে প্রতিবেদন প্রেরণ করা হয়। পরবর্তীতে জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান গত জুন তদন্ত প্রতিবেদন বোর্ড চেয়ারম্যানকে প্রেরণ করেন যার স্বারক নং ০৫.৪৪.৪১০০.০৮.০৩.০০১.২০২২-২৭০। এ প্রতিবেদনে তিনি গঠিত ম্যানেজিং কমিটি ও সভাপতিকে বাতিলের সুপারিশ করেন।
এ ব্যাপারে যশোর শিক্ষা বোর্ডে বিদ্যালয় পরিদর্শক ড. বিশ্বাস শাহিন আহম্মদ সাংবাদিকদের জানান, জেলা প্রশাসকের তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে প্রয়েজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
এদিকে বাতিলের সুপারিশকৃত সভাপতি মোসলেম উদ্দিন বিদ্যালেয়ে ৫ টি পদে নিয়োগের জন্যে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করে প্রার্থী নিয়োগ প্রক্রিয়া চালাতে ব্যস্ত সময় পার করছেন বলে একাধিক সূত্র জানেিয়ছে।