বাবরের নতুন ইতিহাস

0

লোকসমাজ ডেস্ক॥ ক্যারিয়ারে ঊর্ধ্ব গগনে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। সেঞ্চুরির পর সেঞ্চুরি করে যাচ্ছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয়ের ম্যাচে তিনি পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি। যাতে তিনি গড়েছেন নতুন এক ইতিহাস। ওয়ানডে ক্রিকেটে একমাত্র ক্রিকেটার হিসেবে তিনি গড়লেন দুইবার সেঞ্চুরির হ্যাটট্রিক।
বুধবার রাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৭ বলে ১০৩ রানের ইনিংস খেলেছেন বাবর। তার সেঞ্চুরির সুবাদে ৩০৫ রানের লক্ষ্য তাড়া করে ৫ উইকেটের জয় পেয়েছে পাকিস্তান।
অধিনায়ক হিসেবে ১৩ ম্যাচে বাবরের সেঞ্চুরিই ৬টি। তার ওয়ানডে ক্যারিয়ারে সেঞ্চুরির সংখ্যা এখন ১৭টি। সব মিলিয়ে এখন পর্যন্ত ২৬০টি ম্যাচে ২৫১ ইনিংসে ব্যাট হাতে নেমে ১২ হাজার ৩১১ রান করেছেন বিরাট। সর্বোচ্চ ১৮৩ রান। স্ট্রাইক রেট ৯২.৯২। শতরান হাঁকিয়েছেন ৪৩টি। অর্ধশতরান করেছেন ৬৪টি।
এই সেঞ্চুরির আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচেও সেঞ্চুরি হাঁকিয়েছিলেন বাবর। সে দুই ম্যাচে তার ব্যাট থেকে আসে ৮৩ বলে ১১৪ ও ১১৫ বলে ১০৫ রানের অপরাজিত ইনিংস। ক্যারিবীয়দের বিরুদ্ধে সেঞ্চুরিতে হ্যাটট্রিক হলো তার।
এমনটি আগেও হয়েছিল একবার। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তিন ম্যাচে যথাক্রমে ১২০, ১২৩ ও ১১৭ রানের ইনিংস খেলেন বাবর। বাবরের আগে বিশ্বের আর কোনো ব্যাটার ওয়ানডেতে দুইবার সেঞ্চুরির হ্যাটট্রিক করতে পারেননি। একবার করে করেছেন সবমিলিয়ে ১১ জন ব্যাটার। তবে টানা চার ম্যাচে সেঞ্চুরির রেকর্ড রয়েছে কুমার সাঙ্গাকারার। সেটি ভাঙার সুযোগ থাকছে বাবরের সামনে।