ভৈরব নদ থেকে বালি উত্তোলনকারীদের শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন

0

 

স্টাফ রিপোর্টার ॥ ভৈরব নদ থেকে বালি উত্তোলনের প্রতিবাদে ও সংশ্লিষ্ট ঠিকাদারের শাস্তির দাবিতে জনউদ্যোগ যশোর সংবাদ সম্মেলন করেছে। রোববার আইইডি যশোর অফিসে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তুলে ধরেন জনউদ্যোগের সদস্য সাংবাদিক রুকুনউদ্দৌলাহ।
সাংবাদিক সম্মেলনে বলা হয়, ভৈরব নদে ড্রেজিং মেশিন বসিয়ে দীর্ঘ পাইপ লাইনের মাধ্যমে মাসাধিককাল ধরে বালি তোলা হচ্ছে। এই বালি তুলে পুলিশ লাইনের পুকুর ভরাট করা হচ্ছে। যশোর জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর চোখের সামনে দীর্ঘদিন ধরে এ বালি উত্তোলন কার্যক্রম বুঝিয়ে দিচ্ছে পরিবেশ বিপর্যয় ও জলবায়ুগত পরিবর্তনের বিষয়গুলো মেনে চলার প্রয়োজন দেখা দেয়নি। যা নাগরিক হিসেবে আমরা মেনে নিতে পারিনা।
সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, পুকুর ভরাট ও নদীর গভীর থেকে বালি উত্তোলন দুটিই পরিবেশ বিপর্যয়মূলক কাজ। যারা এই কাজ বন্ধ করবেন তারাই বালি উত্তোলন কাজের সাথে জড়িত। এর ফলে সামগ্রিক জলবায়ু ক্রমাগতভাবে বিরূপ হয়ে উঠছে। এর ফলে আবহাওয়া-জলবায়ু, জীববৈচিত্র, উদ্ভিজ্জ, অনুজীব, মৃত্তিকার আদ্রতা, পশুপাখির জন্মবিস্তার, ভূগর্ভস্থ পানিস্তর ক্ষতিগ্রস্ত করছে। এর ফলে যশোরসহ দেশের দক্ষিণাঞ্চলের পরিবেশ ব্যবস্থা ঝুঁকির মধ্যে পড়ছে।
সাংবাদিক সম্মেলনে বলা হয়, বালি অধিক গভীর থেকে উত্তোলন করা হলে আশপাশের অনেক দূর এলাকা ভূমিকম্পনজনিত ব্যাপক ভূমিধসের মাধ্যমে ক্ষতিগ্রস্ত হবে। এ অবস্থা কাটিয়ে উঠতে প্রায় শত বছর লেগে যাবে।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন জনউদ্যোগ আহবায়ক প্রকৌশলী নাজির আহমেদ, আইনজীবী আবুল হোসেন, আইইডি ব্যবস্থাপক বীথিকা সরকার. জনউদ্যোগ সদস্য সচিব কিশোর কুমার কাজল।