প্রথমবারের মতো রাশিয়ায় হামলা চালালো ইউক্রেন

0

লোকসমাজ ডেস্ক॥ যুদ্ধ শুরুর এক মাস পর প্রথমবারের মতো রাশিয়ায় হামলা চালিয়েছে ইউক্রেন। শুক্রবার মস্কো দাবি করেছে, সীমান্তের অভ্যন্তরে একটি তেল মজুত কেন্দ্রে ইউক্রেনের দুটি হেলিকপ্টার হামলা চালিয়েছে। টুইটারে শেয়ার করা একটি ভিডিওতে বেলগরদ এলাকার একটি অ্যাপার্টমেন্ট ব্লকের কাছে আগুনের কুণ্ডুলি দেখা গেছে। এলাকাটি ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে অবস্থিত। আরও কয়েকটি ভিডিওতে তেল মজুত কেন্দ্রে রকেট হামলা চালাতে দেখা গেছে।
স্থানীয় গভর্নর ভায়াচেস্লাভ গ্লাদকভ টেলিগ্রাম বার্তায় বলেছেন, ‘ইউক্রেন সেনাবাহিনীর দুটি হেলিকপ্টারের হামলায় তেল মজুত কেন্দ্রে আগুন লেগেছে, হেলিকপ্টার দুটি খুব নিচু দিয়ে রাশিয়ার সীমানায় ঢুকেছিল। কেউ নিহত হয়নি।’ রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, তেল মজুত কেন্দ্রে হামলায় দুজন আহত হয়েছে। আটটি জ্বালানি ট্যাংকে আগুন লেগেছে এবং প্রায় ২০০ অগ্নিনির্বাপক কর্মী ঘটনাস্থলে কাজ করছে।
শুক্রবার এ প্রসঙ্গে সাংবাদিকরা জিজ্ঞাসা করলে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেকজান্ডার মতুজিয়ানি মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেন, আমি জোর দিয়ে বলতে চাই, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের ভূখণ্ডে আমরা প্রতিরক্ষামূলক অভিযান পরিচালনা করছি। শুক্রবার এক টেলিগ্রাম পোস্টে শহরটির আঞ্চলিক গভর্নর ভেয়াচেসলাভ গ্লাদকভ এই অভিযোগ করেন। তবে ইউক্রেন অভিযোগ স্বীকার করছে না আবার প্রত্যাখানও করছে না।
ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই মুখপাত্র আরও বলেন, রাশিয়ার যেকোনো ভুল হিসাবের জন্য ইউক্রেনকে দোষী করা হবে, এটা ঠিক না। এ ধরনের অভিযোগ এই প্রথম নয় মন্তব্য করে এই কর্মকর্তা বলেন, তিনি ঘটনা নিশ্চিত কিংবা অস্বীকার করবেন না।
এর আগে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা এ প্রসঙ্গে বলেছিলেন, রাশিয়ার অভিযোগ তিনি নিশ্চিত কিংবা অস্বীকার করতে পারছেন না। কারণ তিনি সকল সামরিক তথ্য প্রকাশ করতে সক্ষম নন।
সূত্র: সিএনএন