‘সবচেয়ে শক্তিশালী অবস্থানে’ চীন রাশিয়ার সম্পর্ক

0

লোকসমাজ ডেস্ক॥ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ সোমবার (২৮ মার্চ) এক বিবৃতিতে বলেছেন, মস্কোর সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক সব সময়ের চেয়ে ‘সবচেয়ে শক্তিশালী অবস্থানে’ রয়েছে। ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি হামলা চালায় রাশিয়া। এখন পর্যন্ত সংঘাত অব্যাহত রয়েছে। এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলার ঘটনাকে কেন্দ্র করে দেশটির ওপর একের পর এক নিষেধাজ্ঞা এনেছে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন পশ্চিমা দেশ। কিন্তু এমন পরিস্থিতিতে শুরু থেকেই রাশিয়াকে সমর্থন দিয়ে যাচ্ছে চীন। এমনকি রাশিয়ার উপর আরোপিত নিষেধাজ্ঞার বিরোধিতা করেও বারবার সোচ্চার হয়েছে বেইজিং। তারা জোর দিয়ে বলেছে যে, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার পরেও তারা স্বাভাবিক অর্থনৈতিক ও বাণিজ্য বিনিময় বজায় রাখবে। প্রকাশ্যে মস্কোর নিন্দা করতেও অস্বীকৃতি জানিয়েছে বেইজিং।
এদিকে ইউক্রেনের মারিউপল কর্তৃপক্ষ বলছে, এক লাখ ৪০ হাজারের মতো বাসিন্দা অবরুদ্ধ শহরটি থেকে পালাতে সক্ষম হলেও আরও এক লাখ ৭০ হাজারের মতো মানুষ সেখানে আটকে পড়েছেন। তিন সপ্তাহ ধরে ওই শহরে রাশিয়ার বোমা হামলা শহরটিকে ধ্বংসস্তুপে পরিণত করেছে। আতঙ্কগ্রস্ত অধিবাসীরা মাটির নিচে আশ্রয় নিয়েছেন, খাবার, পানি এবং ওষধের ভয়াবহ সংকটের মুখে পড়েছেন তারা। নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার জন্য ‘মানবিক করিডোর’ চালু করতে ইউক্রেন এবং রাশিয়া সম্মত হয়েছে। তবে এই করিডোর ব্যবহার করে অল্প সংখ্যক মানুষ নিরাপদ স্থানে যেতে পেরেছেন।
বেসামরিক নাগরিকদের জন্য নিরাপদ হওয়ার কথা এরকম ‘মানবিক করিডোর’গুলো লক্ষ্য করেও রাশিয়ার বোমা হামলা অব্যাহত রয়েছে বলে ইউক্রেন অভিযোগ করেছে। এরকম খবরও আসছে যে, মারিউপলের ক্ষুধার্ত, অসুস্থ বাসিন্দারা বাধ্য হয়ে রাশিয়া নিয়ন্ত্রিত অঞ্চল, এমনকি রাশিয়ার সীমান্তের ভেতরে যাওয়া ছাড়া আর কোন উপায় খুঁজে পাচ্ছেন না।