ক্ষুদ্র উদ্যোক্তাদের ক্রেতা-বিক্রেতা সম্মিলন শুরু রোববার

0

লোকসমাজ ডেস্ক॥ নতুন নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজারজাতকরণ সমস্যা সমাধানের লক্ষ্যে ‘ক্রেতা-বিক্রেতা সম্মিলন’ আয়োজন করছে এসএমই ফাউন্ডেশন। এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৬০ জন সম্ভাবনাময় নারী-উদ্যোক্তা তাদের পণ্য প্রদর্শন করবেন।আগামী রোববার (২০ মার্চ) আগারগাঁও পর্যটন ভবনের শৈলপ্রপাত মিলনায়তনে এই ক্রেতা-বিক্রেতা সম্মিলন শুরু হবে। এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ৬ষ্ঠ বারের মতো এই সম্মিলনের আয়োজন করা হচ্ছে।
এসএমই ফাউন্ডেশন জানিয়েছে, দেশে প্রায় ১০ লাখ ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং প্রায় ৬৮ লাখ কুটির শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের ৭ দশমিক ২১ শতাংশ নারী উদ্যোক্তাদের মাধ্যমে পরিচালিত হচ্ছে। নারীর জন্য সহায়ক কর্মপরিবেশ তৈরি এবং নানাবিধ প্রণোদনার জন্য দেশে নারী উদ্যোক্তার সংখ্যা প্রতি বছর উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে। তবে পণ্যের বাজার সংযোগ বা বাজারজাতকরণ নারী উদ্যোক্তাদের জন্য অন্যতম প্রধান একটি বাধা। ব্যবসা করার ক্ষেত্রে ৩৭ শতাংশ নারী উদ্যোক্তা পুঁজি সংকটকে উল্লেখ করলেও ২০ শতাংশ নারী উদ্যোক্তা প্রধান সমস্যা হিসেবে পণ্যের বাজারজাতকরণকে চিহ্নিত করছেন। তাদের সহায়তার জন্য প্রতিবছর আয়োজন করা হচ্ছে এ সম্মিলন।
ক্রেতা-বিক্রেতা সম্মিলনে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তারা তাদের উৎপাদিত বুটিক পণ্য, পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, হস্তশিল্প, জুয়েলারি ইত্যাদি বাণিজ্যিক ক্রেতাদের জন্য প্রদর্শন করবেন। প্রতিষ্ঠিত বাণিজ্যিক ক্রেতা হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠান ও অনলাইন মার্কেটপ্লেসের প্রতিনিধিরা সম্মিলনে অংশগ্রহণ করবেন।
সম্মিলনে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তাদের পণ্যের গুণগতমান, ডিজাইন, রংয়ের ব্যবহার, পাইকারি মূল্য এবং উৎপাদন সক্ষমতা যাচাই করবেন ক্রেতারা। এর মাধ্যমে বাণিজ্যিক ক্রেতারা সাপ্লাইয়ার নির্বাচন করতে পারবেন।
পণ্য উৎপাদন ও সরবরাহ ব্যবস্থাপনা, পণ্যের গুণগতমান নিয়ন্ত্রণ, চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ডিজাইন ব্যবহার এবং পাইকারি মূল্য নির্ধারণ কৌশল বিষয়ে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান করেছে এসএমই ফাউন্ডেশন
ফাউন্ডেশন আশা করছে, ক্রেতা-বিক্রেতা সম্মিলন নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজার সংযোগ স্থাপনে সহায়তা করবে। একই সঙ্গে বাণিজ্যিক ক্রেতা বা খুচরা বিক্রেতাদের পণ্যের সরবরাহ উৎস বা যোগানদাতা খুঁজে পেতে সহায়ক হবে।
এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত গত পাঁচটি ক্রেতা-বিক্রেতা সম্মিলনে প্রায় ২০০ জন নারী উদ্যোক্তা পণ্য প্রদর্শন করেন। এদের মধ্যে প্রায় ১৬০ জন নারী উদ্যোক্তা নিয়মিত দেশের স্বনামধন্য বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পণ্য সরবরাহ করছেন।