অ্যাপলের পর গোপনীয়তা নীতিমালায় পরিবর্তন আনছে গুগল

0

লোকসমাজ ডেস্ক॥ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় অ্যাপলের পর গোপনীয়তা নীতিমালায় পরিবর্তন আনতে যাচ্ছে গুগল। এর অংশ হিসেবে অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপভিত্তিক অনুসরণ ব্যবস্থায় পরিবর্তন আসবে। খবর সিএনবিসি।
গত বছর অ্যাপলও তার গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় অ্যাপস্টোরের নীতিমালায় পরিবর্তন আনে। এর পরিপ্রেক্ষিতে অন্য কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান আর ব্যবহারকারীদের ডিভাইস থেকে তথ্য সংগ্রহ করতে পারছে না। পাশাপাশি তথ্য সংগ্রহের ক্ষেত্রে ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ সুবিধা দেয়া হয়েছে।
এক বিবৃতিতে গুগল জানায়, প্রতিষ্ঠানটি তাদের অ্যাডভার্টাইজিং আইডির জন্য গোপনীয়তা নীতিমালায় পরিবর্তন আনছে। এ আইডির মাধ্যমে ব্যবহারকারীদের ডিভাইস শনাক্ত করা হয়। স্মার্টফোনগুলোয় যে ডিজিটাল আইডি ব্যবহার করা হয়, সেগুলো ব্যবহারের মাধ্যমে বিজ্ঞাপননির্ভর প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের অনুসরণের মাধ্যমে তাদের পছন্দের পণ্যসংক্রান্ত তথ্য সংগ্রহ ও ভাগাভাগি করে।
অনুসরণের নীতিমালায় এ পরিবর্তন কার্যকর হলে মেটা মালিকানাধীন ফেসবুকসহ যেসব বড় প্রতিষ্ঠান অ্যাপ ট্র্যাকিং করে, তারা বড় ধরনের ক্ষতির মুখে পড়বে। এদিক থেকে অ্যাপলের নীতিমালা পরিবর্তনে মেটা বড় লোকসানের মুখে পড়েছে। চলতি মাসের শুরুতে এক বিবৃতিতে মেটা জানায়, অ্যাপলের গোপনীয়তা নীতিমালায় পরিবর্তনের ফলে সোস্যাল মিডিয়া জায়ান্টটির বিক্রি ১ হাজার কোটি ডলার কমিয়ে দেবে। এ খবর প্রকাশের পর প্রতিষ্ঠানটির বাজার হিস্যা থেকে ২৩ হাজার ২০০ কোটি ডলার হ্রাস পেয়েছে। যেখানে গত জুনেও মেটার মোট ১ ট্রিলিয়ন ডলারের প্রতিষ্ঠান ছিল। তবে সে সময় মেটা অ্যাপলের পরিবর্তনের বিষয়ে লড়াই চালিয়ে গেলেও গুগলের পরিকল্পনা বাস্তবায়নের বিষয়ে একমত পোষণ করে আসছিল।
এক টুইটে ফেসবুকের মার্কেটিং, অ্যাড অ্যান্ড বিজনেস বিভাগের ভাইস প্রেসিডেন্ট গ্রাহাম মাড বলেন, ব্যবহারকারীদের ব্যক্তিগত সুরক্ষায় দীর্ঘমেয়াদে গোপনীয়তা নীতিমালা পরিবর্তনের উদ্যোগটি উৎসাহজনক। ইন্ডাস্ট্রি গ্রুপের মাধ্যমে গোপনীয়তা পরিবর্তনসংক্রান্ত নীতিমালা পরিবর্তনে দীর্ঘমেয়াদে কার্যক্রম চালিয়ে যাওয়ার বিষয়ে আশাবাদী।
গুগল জানায়, বর্তমানে যারা শনাক্তকরণের সঙ্গে যুক্ত রয়েছে, তাদের আরো দুই বছর সহায়তা দেয়া হবে। ফলে নতুন নীতিমালা অনুসরণের ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো আরো সময় পাবে। অ্যাপ ট্র্যাকিংয়ে স্বচ্ছতা ফিচার চালুর পর ফেসবুকসহ অন্যান্য প্রতিষ্ঠান অ্যাপলের কঠোর সমালোচনা করে। নতুন নীতিমালা চালু হওয়ার পর আইওএস ব্যবহারকারীদের আইফোন ট্র্যাকের মাধ্যমে তথ্য ও অবস্থান শনাক্তে বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলো বাধার মুখে পড়ে। এ পরিবর্তনের ফলে বিজ্ঞাপন প্রচারে কোনো অ্যাপ ট্র্যাকিংয়ের চেষ্টা করলে পপ আপ উইন্ডোর মাধ্যমে ব্যবহারকারীদের অ্যাপ ব্লকের সুবিধা দেয়া হয়েছে
এক ব্লগপোস্টে গুগল অ্যান্ড্রয়েডের প্রডাক্ট ম্যানেজমেন্ট, সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট অ্যান্থনি চাভেজ বলেন, বিজ্ঞাপনসংক্রান্ত নিরাপত্তার ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠান একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। বিশেষ করে বিদ্যমান প্রযুক্তি প্রতিষ্ঠান, ডেভেলপারও ও বিজ্ঞাপনদাতাদের প্রবেশাধিকার সীমিত করা হয়েছে।
তিনি বলেন, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা ও সুরক্ষা নিশ্চিতকারী বিকল্প পদ্ধতি চালু না করে এরূপ কঠোর পদক্ষেপ গ্রহণের ফলে ডেভেলপারদের ব্যবসায় বিরূপ প্রভাব ফেলতে পারে।