চীনের আরও ৫৪ অ্যাপ নিষিদ্ধ করলো ভারত

    0

    লোকসমাজ ডেস্ক॥ নিরাপত্তা ইস্যুতে চীনের আরও ৫৪টি অ্যাপ বন্ধ করেছে ভারত। সীমান্ত নিয়ে দেশ দুইটির মধ্যে উত্তেজনা আবারও বেড়েছে। যা প্রভাব ফেলছে ব্যবসা-বাণিজ্যেও। সোমবার (১৪ ফেব্রুয়ারি) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
    দক্ষিণ এশিয়ার দেশ ভারতের ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট, আলিবাবা ও নেটইজেরসহ বহু অ্যাপ নিষিদ্ধ করেছে। তবে এগুলো রি-ব্র্যান্ডেড কারণ ২০২০ সালেই এ ধরনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করে ভারত।
    ২০২০ সালের জুনে লাদাখের গালওয়ান উপত্যকায় দেশ দুইটির সেনাদের মধ্যে ভয়াবহ সংঘর্ষ হয়। এতে কমপক্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়। তবে ওই সংঘর্ষের পর চীনের পক্ষ থেকে হতাহত সেনাদের বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি। তখন থেকেই পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দেশ দুইটির মধ্যে সম্পর্ক খারাপ যাচ্ছে।
    ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত চীন-ভারতের দীর্ঘ ৩ হাজার ৪৮৮ কিলোমিটার সীমান্ত আছে। এর মধ্যে সিকিমেই রয়েছে প্রায় ২২০ কিলোমিটার।
    এর আগে বিশেষজ্ঞদের বরাত দিয়ে চীনের সরকারি দৈনিক গ্লোবাল টাইমস এক প্রতিবেদনে জানায়, ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধের বিনিময়ে হলেও চীন তার সীমান্তের সার্বভৌমত্ব রক্ষা করবে।