নতুন শনাক্ত ১২১৯৩, আরও ৩৬ জনের মৃত্যু

0

লোকসমাজ ডেস্ক॥ একদিনের ব্যবধানে মৃত্যু আবার বেড়েছে। সামান্য কমেছে শনাক্ত। দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ৪৬১ জনে। নতুন শনাক্তের ৫২ শতাংশই ঢাকা মহানগরের বাসিন্দা। নতুন করে শনাক্ত হয়েছেন ১২,১৯৩ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১৩,১৫৪ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৭ দশমিক ৪৩ শতাংশ।
আগের দিন এই সংখ্যা ছিল ২৯ দশমিক ১৭ শতাংশ। সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ১৮ লাখ ২৪ হাজার ১৮০ জন। গত ২৪ ঘণ্টায় ৪২০৩ জন এবং এখন পর্যন্ত ১৫ লাখ ৭৫ হাজার ১৩৭ জন সুস্থ হয়ে উঠেছেন।
আজ স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এতে আরও জানানো হয়, দেশে ৮৬৭টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৩০৮ টি নমুনা সংগ্রহ এবং ৪৪ হাজার ৪৫১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ১ কোটি ২৫ লাখ ৬৮ হাজার ২২৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে।
নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৭ দশমিক ৪৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৬ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৬ জনের মধ্যে ১৭ পুরুষ এবং ১৯ জন নারী। দেশে মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ১৭৩ জন এবং নারী ১০ হাজার ২৮৮ জন।
তাদের মধ্যে বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের ৪ জন, ৭১ থেকে ৮০ বছরের ৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯ জন, ৫১ থেকে ৬০ বছরের ৭ জন, ৪১ থেকে ৫০ বছরের ৪ জন, ৩১ থেকে ৪০ বছরের ২ জন, শূন্য থেকে ১০ বছরের ১ জন রয়েছেন।
মারা যাওয়া ৩৬ জনের মধ্যে ঢাকায় ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ৫ জন, রাজশাহী বিভাগে ৬ জন, খুলনা বিভাগে ৭ জন, বরিশালে ৩ জন, সিলেটে ১ জন, ময়মনসিংহ বিভাগে ১ জন রয়েছেন। মারা যাওয়া ৩৬ জনের মধ্যে ৩০ জন সরকারি হাসপতালে এবং ৫ জন বেসরকারি হাসপাতালে এবং হাসপাতালে আনার পথে ১ জন মারা গেছেন।
নতুন শনাক্তের মধ্যে ঢাকা মহানগরের রয়েছেন ৬৩৪৭ জন। যা একদিনে মোট শনাক্তের ৫২ দশমিক শূন্য ৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে রয়েছেন ৭৩৭৫ জন, ময়মনসিংহ বিভাগে ৩০৫ জন, চট্টগ্রাম বিভাগে ১৬৫৯ জন, রাজশাহী বিভাগে ৮৯৯ জন, রংপুর বিভাগে ৪৫৬ জন, খুলনা বিভাগে ৭৪০ জন, বরিশাল বিভাগে ৪২১ জন এবং সিলেট বিভাগে ৩৩৮ জন শনাক্ত হয়েছেন।