আ.লীগ সরকার গত ১৪ বছর ধরে লবিস্ট নিয়োগ করেছে: ড. মোশাররফ

0

লোকসমাজ ডেস্ক॥ নিজেদের অপকর্ম ঢাকতে আওয়ামী লীগ সরকারই গত ১৪ বছর ধরে লবিস্ট নিয়োগ করেছে বলে পাল্টা অভিযোগ করেছেন ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, ‘আমরা বলতে চাই, এই যে অভিযোগ (বিএনপির লবিস্ট নিয়োগ)—এটা ভিত্তিহীন ও বানোয়াট। যখন আমেরিকা থেকে দেশের একটি সংস্থা এবং এর উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা এসেছে, যখন বাংলাদেশ গণতান্ত্রিক সামিটে দাওয়াত পায় না; তখন কিন্তু আজকে এই কথাগুলো উঠছে। আমাদের প্রশ্ন, আগে কেন এগুলো ওঠেনি।’ ‘দেশের বিরুদ্ধে অপপ্রচার চালাতে বিএনপি যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগে ৩৭ লাখ ডলার খরচ করছে’ বলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের অভিযোগের প্রতিক্রিয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য পাল্টা এই অভিযোগ করেন।
বুধবার (১৯ জানুয়ারি) স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খান শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে তার কবরে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে সাংবাদিকদের সামনে খন্দকার মোশাররফ নানা বিষয়ে কথা বলেন। মোশাররফ হোসেন বলেন, ‘আমি কিছু দিন আগে পত্র-পত্রিকায় দেখেছি যে আওয়ামী লীগ সরকার দেশের যে গণতন্ত্র হত্যা করছে, মানবাধিকার লঙ্ঘন করছে, চুরি-ডাকাতি করে অর্থনীতি লুণ্ঠন করছে—এগুলো যাতে ধামাচাপা দেওয়া যায় সে জন্য বিদেশে লবিস্ট নিয়োগ করেছে গত ১৪ বছর ধরে। এটা যখন পত্র-পত্রিকায় বেরিয়েছে তখন এই সরকার এ ধরনের মিথ্যা-বানোয়াট কত বলে জনগণকে বিভ্রান্ত করছে। এগুলো সম্পূর্ণ বানোয়াট।’ এ বিষয়ে বিস্তারিত জানাতে অতি শিগগিরই সংবাদ ব্রিফিং করা হবে বলেও জানান খন্দকার মোশাররফ।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, ‘আমরা আজকে বিএনপি এবং দেশের জনগণের পক্ষ থেকে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে আমাদের শ্রদ্ধা জানাচ্ছি এবং তার রুহের মাগফিরাত কামনা করছি। তার জন্মদিনে আমরা শপথ নিয়েছি, আমরা গণতন্ত্র পুনরুদ্ধার করবো। মানুষের ভোটের অধিকার পুনরুদ্ধার করবো। মানুষের যে মালিকানা তা তাদের ফিরিয়ে দেবো।’ তিনি বলেন, ‘তার জন্য আমরা আগামী দিনে যে যেখানে আছি, দেশপ্রেমিক-গণতান্ত্রিক-জাতীয়তাবাদী শক্তি সকলে ঐক্যবদ্ধ হয়ে, জনগণকে ঐক্যবদ্ধ করে দেশে এমন একটা পরিবেশ সৃষ্টি করতে চাই; যে পরিবেশে গণতন্ত্র ফিরে আসবে, খালেদা জিয়া মুক্তি পাবেন, তারেক রহমান দেশে ফিরে স্বাধীনভাবে রাজনীতি করার সুযোগ পাবেন। সেই লক্ষ্যে আমি দেশবাসীসহ সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাই।’ ফাতেহা পাঠের পর প্রয়াত নেতার আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাতে অংশ নেন নেতারা। এ সময় দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, আমানউল্লাহ আমান, ফরহাদ হালিম ডোনার, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, নাজিম উদ্দিন আলম, মীর সরফত আলী সপু, শামীমুর রহমান শামীম, মীর নেওয়াজ আলী, যুবদলের সুলতান সালাহউদ্দিন টুকু, মোরতাজুল করীম বাদরু, এসএম জাহাঙ্গীর, মহিলা দলের আফরোজা আব্বাস, সুলতানা আহমেদ, ডক্টরস অ্যাসোসিয়েশনের অধ্যাপক হারুন আল রশিদ, অধ্যাপক আবদুস সালাম, মহানগর বিএনপির রফিকুল আলম মজনু, আমিনুল হক, শ্রমিক দলের আনোয়ার হোসাইন, স্বেচ্ছাসেবক দলের ইয়াসীন আলী, সাইফুল ইসলাম ফিরোজ, সাদরেজ জামান, কৃষক দলের নাসির হায়দার, টিএস আইয়ুব, কামরুজ্জামান সেলিম, ওলামা দলের শাহ নেসারুল হক, নজরুল ইসলাম তালুকদার, মৎস্যজীবী দলের রফিকুল ইসলাম মাহতাব, আবদুর রহিম, জাসাসের লিয়াকত আলী, জাকির হোসেন রোকন, ছাত্রদলের ফজলুর রহমান খোকন, ইকবাল হোসেন শ্যামল প্রমুখ উপস্থিত ছিলেন।
নির্বাচন কমিশন গঠনের মন্ত্রিসভায় অনুমোদিত আইনের খসড়া সম্পর্কে জানতে চাইলে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ‘বিষয়টা এককথায় যদি বলি, বাকশালকে পাকাপোক্ত করার জন্য এটা তারা করছে। আমরা এ ব্যাপারে একেবারেই ইন্টারেস্টেড না। এ কারণে যে আমরা তো নির্বাচনেই যাবো না নিরপেক্ষ সরকার ছাড়া। শুধু তা-ই নয়, অন্য কোনও পন্থায় হলে সেই নির্বাচন আমরা প্রতিহত করবো, হতেও দেবো না।’ বিএনপির প্রতিষ্ঠাতার ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে সকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় ও চেয়ারপারসনের কার্যালয়সহ সারা দেশে দলের সব কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হয়। নয়াপল্টন কার্যালয়ের নিচতলায় দুপুরে খোলা হয়েছে ‘ফ্রি মেডিক্যাল ক্যাম্প’। ডক্টরস অ্যাসোসিয়েশনের উদ্যোগে এই ক্যাম্প থেকে সর্বসাধারণের বিশেষজ্ঞ চিকিৎসকদের দিয়ে স্বাস্থ্যসেবা ও বিনামূল্যে ওষুধ দেওয়া হচ্ছে। এই ফ্রি মেডিক্যাল ক্যাম্প আগামীকালও চলবে।