অধ্যাপক মসিউল আযম এবার পল্লী কবি জসীম উদদীন পদক পেলেন

0

ঢাকা অফিস॥ ইংরেজী নতুন বছরে অধ্যাপক মসিউল আযমের সম্মাননা ঝুলিতে এবার আরো একটি পালক সংযুক্ত হলো। প্রাপ্ত সম্মাননার নাম পল্লী কবি জসীম উদদীন স্মৃতি সম্মাননা। স্বদেশ সাংস্কৃতিক ফাউন্ডেশনের উদ্যোগে গত ৮ জানুয়ারি বিকেলে ঢাকা তোপখানা রোডস্থ প্রেস কাউন্সিল মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে তিনি এই সম্মাননা গ্রহণ করেন। পল্লী কবি জসীম উদ্দীনের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে কবির সাহিত্য ও কবিতায় “পল্লীজীবনের প্রেম ও প্রকৃতি” শীর্ষক আলোচনা সভা, স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমাজ উন্নয়নে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্যে ২৫ জন গুণীকে সম্মাননা প্রদান করা হয়।
শিক্ষাক্ষেত্রে ও সমাজসেবায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ অধ্যাপক মসিউল আযমকে পল্লীকবি জসীম উদ্দীন স্মৃতি সম্মাননা-২০২২ প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি বিচারপতি ফয়সল মাহমুদ ফয়জীর হাত থেকে তিনি এই সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র গ্রহণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিকিরণ প্রসাদ বড়–য়া (একুশে পদক প্রাপ্ত), বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক কবি ডঃ শামীম আরা, বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিশিষ্ট আইনজীবি ডঃ গোলাম রহমান ভূঁইয়া, বিশিষ্ট মানবাধিকার ব্যক্তিত্ব হাজী আসিক মিয়া শিকদার, প্রেসিডেন্সি কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডঃ মোয়াজ্জেম হোসেন। সভায় সভাপতিত্ব করেন স্বদেশ ফাউন্ডেশনের উপদেষ্টা প্রকৌশলী হাফিজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন স্বদেশ সাংস্কৃতিক ফাউন্ডেশনের সভাপতি লায়ন এ্যাডঃ রবিউল হোসেন রবি।
অধ্যাপক মসিউল আযম ৬০’র এর দশক হতে সুদীর্ঘ ৫০ বছর যাবত সক্রিয় সাংবাদিকতা, ৩৪ বছর যাবত শিক্ষকতা ছাড়াও বহু সরকারী বেসরকারী প্রতিষ্ঠানে সামাজিক ও মানবিক উন্নয়নের ক্ষেত্রে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি ৮০ বছর বয়সে পা রাখলেও তাঁর কর্ম ও পদচারণা আজও অব্যাহত। ইতোপূর্বে বিভিন্ন সময়ে সমাজ উন্নয়ন কর্মকান্ডে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৭ সালে মহাত্মা গান্ধী পিস অ্যাওয়ার্ড, একই বছরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে ব্যক্তিগত পর্যায়ে পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচারের জন্য পদক লাভ, নজরুল চর্চা ও গবেষনা প্রতিষ্ঠান অগ্নিবীণা প্রদত্ত জাতীয় কবি পদক, সাদা মনের মানুষ পদক লাভ, যশোর জেলা সমাজ সেবা দপ্তর হতে ব্যক্তি পর্যায়ে শ্রেষ্ঠ সমাজকর্মী সম্মাননা লাভ, প্রটেকটিং হিউম্যান (পি এইচ আর) মানবাধিকার চ্যাম্পিয়ন পদক, মুন্সী মেহেরুল্লাহ ফাউন্ডেশন কর্তৃক “মেহেরুল্লাহ পদক”, ১৯৮৭ সালে বাংলাদেশ সাংবাদিক সমিতি কেন্দ্রীয় কমিটি কর্তৃক দক্ষিণাঞ্চলের শ্রেষ্ঠ সংগঠক পদক, ২০০৪ সালে জাতীয় শিক্ষক দিবসে যশোর জেলা প্রশাসন কর্তৃক কৃতি ও প্রবীন শিক্ষক সম্মাননা, ২০১০ সালে যশোর যশোর জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কর্তৃক যশোর জেলায় মাদক বিরোধী গণ-সচেতনতা মূলক কাজে অবদানের জন্য সম্মাননা, ২০১০ সালে যশোর প্রেসক্লাব কর্তৃক বৃহত্তর যশোর জেলার সাংবাদিকতায় অবদানের জন্য সম্মাননা, ২০১০-১১ সালে পদক্ষেপ মানবিক উন্নয়ন ঢাকা কর্তৃক যশোরে মাদক বিরোধী কাজে অবদানের জন্য ভলিন্টিয়ার অব-দি-ইয়ার (২০১০-২০১১) সম্মাননা লাভ করেন।