বিপদে নারীদের সুরক্ষা দেবে ‘লিপিস্টিক গান’

0

লোকসমাজ ডেস্ক॥ বিশ্বজুড়ে যৌন নিপীড়নের ঘটনা আশঙ্কাজনক হারে বেড়েই চলেছে। শিশু থেকে অধিক বয়সী নারী কেউ রেহাই পাচ্ছে না এর থেকে। নারী নিরাপত্তা ও সুরক্ষার কথা বিবেচনা করে মোক্ষম একটি অস্ত্র আবিষ্কার করেছেন এক ভারতীয় বিজ্ঞানী। জি নিউজ জানায়, ভারতীয় বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়ার আবিষ্কার করা অস্ত্রটির নাম লিপস্টিক গান। রাস্তায় যৌন হেনস্তা কিংবা ধর্ষণ হওয়া থেকে নারীকে বাঁচাবে পিস্তল সদৃশ এই যন্ত্র।
যেভাবে তৈরি হলো লিপিস্টিক গান : কীভাবে এই অস্ত্র তৈরি হলো, শুনুন চৌরাসিয়ার নিজের মুখেই। তিনি জানান, সাধারণ লিপস্টিক কভারে একটি অতিরিক্ত সকেট লাগিয়ে এই লিপস্টিক গান তৈরি করেছেন। দেখতে বেশ ছোটখাটো। ফলে শরীরের যেকোনো জায়গায় লুকিয়ে রাখা সম্ভব এবং বিপদের সময় খুব দ্রুত কাজে লাগানো যাবে। এ ছাড়া দেখতে সাধারণ লিপস্টিকের মতো হওয়ায় এটি কাছে থাকলে কারও সন্দেহও হবে না।
কীভাবে কাজ করবে এই অস্ত্র শ্যাম চৌরাসিয়া জানান, বিপদের সময় এই অস্ত্রটি কাজ দেবে নারীদের। যে কোনো হেনস্তা থেকে রেহাই পেতে সহজেই এটি ব্যবহার করা যাবে। এই অস্ত্রটি বিস্ফোরণের মতো শব্দ ঘটাতে পারবে। ওই বিকট শব্দ শুনে হামলাকারী ঘাবড়ে পালিয়ে যেতে পারে অথবা আশপাশের লোক ছুটে আসতে পারে। তাছাড়া লিপস্টিক গানের মাধ্যমে ইমার্জেন্সি নম্বরেও ফোন দিয়ে পুলিশের সাহায্য চাওয়া যাবে। সাজসজ্জায়ও ব্যবহার করা যাবে এটি শুধু অস্ত্র না, লিপিস্টিকও। নারীরা হাতব্যাগেই এটি রাখতে পারবেন। প্রয়োজনের সময় ঠোঁটে লাগিয়ে নিতে পারবে লিপিস্টিকও। এই লিপস্টিক গান চার্জ দিয়েও ব্যবহার করা যাবে এবং ব্লু-টুথের মাধ্যমে এটি মোবাইল ফোনের সঙ্গেও যুক্ত করা যাবে।
দাম কেমন হতে পারে : পণ্যটি হাতের নাগালের কাছে রাখতে এটির কম রাখার চিন্তা করেছেন চৌরাসিয়া। ৫০০ থেকে ৬০০ রুপির মধ্যে লিপিস্টিক গানটির দাম রাখতে চান তিনি। ইতিমধ্যে ডিভাইসটির পেটেন্ট করানোর প্রস্তুতি নিচ্ছেন তিনি। পেটেন্ট হয়ে গেলে শিগগিরই বাজারে পাওয়া যাবে এই লিপস্টিক গান।