‘জাতীয় সরকার গঠনে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান’

0

লোকসমাজ ডেস্ক॥ দেশের চলমান রাজনৈতিক সংকট উত্তরণে ১৯৭০ সালের মতো নির্বাচন ও জাতীয় সরকার গঠনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে নতুন রাজনৈতিক দল রাষ্ট্র সংস্কার আন্দোলন। শুক্রবার (৭ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত আলোচনাসভায় এ দাবি জানান সংগঠনটির নেতারা। রাজনৈতিক সংকট নিরসনে আলোচনাসভায় সংগঠনের পক্ষ থেকে রাষ্ট্র সংস্কারের রূপরেখা উত্থাপন করা হয়।
বক্তারা বলেন, ‘দেশের আজকের যে রাজনৈতিক সংকট তা মূলত শাসনতান্ত্রিক বা সাংবিধানিক সংকট। ৫০ বছরের রাজনৈতিক অভিজ্ঞতা আমাদের এ শিক্ষাই দিয়েছে। শুধু এক দলের বদলে আরেক দল কিংবা এক সরকার বদলিয়ে আরেক সরকার বসালেই মানুষের অধিকার প্রতিষ্ঠিত হয় না। এমনকি দীর্ঘ আন্দোলন সংগ্রামের ভেতর দিয়ে সংবিধান সংশোধন করেও সংশোধিত সেই অধিকার ধরে রাখা যায় না। তাই মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে হলে বর্তমান বিনা ভোটের অবৈধ সরকারকে সরাতে তো হবেই, একই সঙ্গে রাষ্ট্র চালানোর আইন-কানুন ও সংবিধান শুধু সংশোধন করলেই চলবে না, সামগ্রিকভাবে রাষ্ট্রের ক্ষমতাকাঠামো তথা রাষ্ট্র সংস্কার করতে হবে।’
বক্তারা আরও বলেন, এসব সংস্কার করার সবচেয়ে শান্তপূর্ণ পথ হচ্ছে ১৯৭০ সালের মতো সংবিধান সভার নির্বাচন করে বর্তমান সংবিধান সংস্কার করা। বর্তমান পরিস্থিতিতে এ ধরনের নির্বাচন শুধু একটা জাতীয় সরকারের অধীনেই আয়োজন করা সম্ভব। রাষ্ট্র সংস্কার আন্দোলন সংবিধান সভার নির্বাচন আয়োজন করার লক্ষ্যে জাতীয় সরকার গঠনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার এবং সরকারকে এ দাবি মেনে নিতে বাধ্য করার জন্য আন্দোলন গড়ে তোলার আহ্বান জানাচ্ছে। অনুষ্ঠানে উপস্থিত থেকে সংগঠনটির দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের জাতীয় নির্বাহী কমিটির প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুমসহ অন্যান্য নেতাকর্মীরা।