মজাদার ট্রে কাবাবের রেসিপি

0

লোকসমাজ ডেস্ক॥ কাবাবের বিভিন্ন পদ হয়তো আপনি খেয়েছেন! জালি কাবাব থেকে শুরু করে সুতা কাবাব, গোলা কাবাব, হাড়ি কাবাব, চিকেন কাবাব, বিফ কাবাবসহ আরও নানা ধরনের কাবাব আছে। তবে কখনো কি ট্রে কাবাব খেয়েছেন?
পিৎজার মতো দেখতে এই কাবাব তুর্কির জনপ্রিয় এক পদ। বর্তমানে সারাবিশ্বেই জনপ্রিয়তা অর্জন করেছে এই কাবাবের স্বাদ। ঘরে থাকা কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করা যায় এই কাবাব। জেনে নিন সহজ রেসিপি-
উপকরণ
১. শুকনো লাল মরিচ ৩-৪টি পানিতে ভেজানো
২. পেঁয়াজ ১টি
৩. রসুন আস্ত ৩-৪ কোঁয়া
৪. পেঁয়াজ পাতা ১/৩ কাপ
৫. ধনেপাতা আধা কাপ
৬. মুরগি/ গরু/ খাসির মাংসের কিমা ৩ কাপ
৭. লবণ ১ চা চামচ বা স্বাদমতো
৮. লাল মরিচ টালা ১ চা চামচ
৯. টমেটো সস ২ টেবিল চামচ
১০. টমেটো ফালি করা কয়েকটি ও
১১. কয়েকটি আস্ত কাঁচা মরিচ।
পদ্ধতি
প্রথমে ব্লেন্ডারে পেঁয়াজ কুচি, ধনেপাতা, ভেজানো লাল মরিচ, পেঁয়াজ পাতা ও রসুন কোঁয়া মিশিয়ে ব্লেন্ড করুন। তবে একদম পেস্ট করবেন না।
এবার মাংসের কিমার সঙ্গে ব্লেন্ড করা উপাদান, লবণ, লাল-টালা-মরিচ, টমেটো সস দিয়ে মিশিয়ে নিন। বেকিং প্যানে হালকা তেল ব্রাশ করে এই মিশ্রণ ঢেলে হাত দিয়ে চেপে পিৎজার আকার করে নিন।
তারপর পিৎজার মতো তিন কোণা করে কেটে নিন। প্রতিটি টুকরার উপর একটা করে টমেটো ফালি ও একটা আস্ত কাঁচা মরিচ বসিয়ে দিয়ে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ২৫-৩০ মিনিট বা যতক্ষণ প্রয়োজন বেক করুন।
কিমা সেদ্ধ হয়ে গেলে উপরে একটু টমেটো সস ব্রাশ করে দিন। এতে দেখতে ও খেতে আরও বেশি সুস্বাদু হবে। এরপর নামিয়ে কেটে নিয়ে পোলাও, বিরিয়ানি, নানরুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন মজাদার ট্রে কাবাব।