একসময়ের ফোনের রাজা ব্ল্যাকবেরির ‘মৃত্যু’

    0

    লোকসমাজ ডেস্ক॥ মোবাইল জগতের একসময়ের রাজা ব্ল্যাকবেরি ফোনের অধ্যায় শেষ হচ্ছে। এটিকে মৃত্যুও বলা যায়!কানাডিয়ান নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগামী ৪ জানুয়ারি ব্ল্যাকবেরি নিজস্ব সফটওয়্যার চালিত ফোন বা ট্যাবলেটে অপারেটিং সিস্টেম ৭.১ এবং তার আগের সংস্করণ, একইসঙ্গে ওএস ১০ ডিভাইসগুলো চালু থাকার কোনো নিশ্চয়তা তারা দিচ্ছে না।
    অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের স্মার্টফোন আসার আগে ব্যবহারকারীদের পছন্দের শীর্ষে ছিল ব্ল্যাকবেরি। এরপর প্রতিষ্ঠানটি অ্যানড্রয়েড ফোন তৈরির চেষ্টা করেছে। কিন্তু তাতে বেশ ভালোভাবেই ব্যর্থ হয়। এরপর তৃতীয় পক্ষীয় প্রতিষ্ঠান, যেমন টিসিএল-এর মাধ্যমে ব্ল্যাকবেরি ফোন তৈরির চেষ্টা হয়েছে। এরপর সেটাতেও তারা ব্যর্থ!
    ভার্জ এক প্রতিবেদনে জানিয়েছে, কোনো নির্দিষ্ট তারিখ না বললেও প্রতিবেদনে উঠে এসেছে অ্যানড্রয়েড চালিত এই ব্র্যান্ডের ফোনগুলো নতুন এই মৃত্যুঘোষণার আওতায় পড়বে না। ফলে, সেগুলো আপাতত চালুই থাকছে।
    এদিকে ২০২১ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের টেক্সাসভিত্তিক অনওয়ার্ডমবিলিটি নামে একটি প্রতিষ্ঠান জানিয়েছিল, তারা ৫জি ব্ল্যাকবেরি ডিভাইস আনবে। যদিও আর কোনো কথাবার্তা শোনা যায়নি এর পর।
    প্রযুক্তিবিদরা জানিয়েছেন, ফিজিক্যাল কি-বোর্ডের অধিকাংশ সেলফোন ধীরে ধীরে বাজার হারিয়েছে। ব্ল্যাকবেরির ক্ল্যাসিক স্মার্টফোনের অফিশিয়াল আপডেট বন্ধের মাধ্যমে একটি ঐতিহাসিক যুগের অবসান ঘটছে। বাজার বিশ্লেষক ও গবেষকরা সাপোর্ট বন্ধের আগেই ব্ল্যাকবেরি স্মার্টফোন ব্যবহারকারীদের তথ্য ব্যাকআপ রাখার এবং অন্য ব্র্যান্ডের স্মার্টফোন ব্যবহারের পরামর্শ দিয়েছেন।