নারীরা দিনে কতক্ষণ ফোন ব্যবহার করে জানাচ্ছে সমীক্ষা

    0

    লোকসমাজ ডেস্ক॥ প্রযুক্তি হাতের মুঠোয় সবার। একটি স্মার্টফোন হাতে থাকলে পুরো দুনিয়ার খবরাখবর পাবেন ঘরে বসে। দিনের বেশিরভাগ সময়ই এখন সবার কাটছে স্মার্টফোনের স্ক্রিনের দিকে চেয়ে থেকে। তবে এই তালিকায় কারা এগিয়ে আছেন, জানেন কি? নারীরা কতক্ষণ মোবাইল ব্যবহার করে দিনে?
    এক সমীক্ষায় জানা যায়, ৪২ শতাংশ কিশোরী দিনে ১ ঘণ্টারও কম সময় মোবাইল ফোন ব্যবহার করেন। তবে কিশোরীদের মধ্যে মোবাইল ব্যবহারের প্রবণতা অনেক বেশি।
    সম্প্রতি মোবাইল ও ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করা নিয়ে একটি সমীক্ষা চালিয়েছে ইন্ডিয়ার সেন্টার ফর ক্যাটালাইজিং চেঞ্জ। তাদের সহায়তা করেছে ডিজিটাল এমপাওয়ারমেন্ট ফাউন্ডেশন (DEF)। সেই সমীক্ষার রিপোর্টে প্রকাশ করা হয়েছে নারীদের মোবাইল ব্যবহারের সময়।
    মোট ৪ হাজার ১০০ জনের কাছ থেকে তথ্য নিয়ে ওই সমীক্ষা চালানো হয়েছে। স্যাম্পেল কালেকশনের জন্য মোট ৪টি গ্রুপে ভাগ করে নেওয়া হয়। তার মধ্যে ছিল কিশোরী, পরিবারের সদস্য, শিক্ষক শিক্ষিকা এবং বিভিন্ন এনজিও।
    প্রায় ১০টি রাজ্যের ২৯টি জেলার ৪ হাজার ১০০ জনের মতামত জানতে চাওয়া হয়। ওই ১০ রাজ্য হলো আসাম, হরিয়ানা, কর্নাটক, বিহার, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, তামিলনাড়ু, তেলাঙ্গানা, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ।
    মোবাইল এবং ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহারের সবথেকে বেশি সুবিধা পায় কর্নাটকের কিশোরীরা। সেখানকার প্রায় ৬৫ শতাংশ কিশোরী জানিয়েছে মোবাইল ফোন এবং কোনো ডিভাইস ব্যবহারে তাদের কোনো সমস্যার সম্মুখীন হতে হয়নি।
    অন্যদিকে হরিয়ানার কিশোররা জানিয়েছে, তাদের মোবাইল ব্যবহারে প্রায় পূর্ণ স্বাধীনতা পায়। এবং মোবাইল ব্যবহারে কিশোর থেকে কিশোরীদের স্বাধীনতা সবথেকে কম তেলাঙ্গানায়।
    এর পাশাপাশি এই সমীক্ষায় আরও যে গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে তা হল প্রায় ৪২ শতাংশ কিশোরী দিনে এক ঘণ্টারও কম সময় মোবাইল ব্যবহারের সুযোগ পায়।
    এ বিষয়ে অনেকটাই স্বচ্ছ ধারণা পাওয়া গেছে শিক্ষক শিক্ষিকা এবং এনজিওর নারীদের কাছ থেকে। তারা বলেন, কিশোরীদের মোবাইল ব্যবহারে বাধা দেওয়া হয় কারণ তারা মেয়ে। কারণ অধিকাংশ কিশোরীর পরিবার মনে করেন, মোবাইল ফোন ব্যবহার করলে তাদের মেয়ে সুরক্ষিত থাকবে না। অস্বাস্থ্যকর বিষয়ের দিকে ক্রমশ এগিয়ে যাবে।
    এমনকি বাড়িতে ফোন, কম্পিউটার, ল্যাপটপ বা এই ধরনের কোন ডিভাইস থাকলে বাড়ির পুরুষরাই তার সবথেকে বেশি ব্যবহার করে। এর পাশাপাশি আরও একটি তথ্য উঠে ওই সমীক্ষায়। রিপোর্টে জানা গেছে ৭১ শতাংশ কিশোরী জানিয়েছে তারা মোবাইল ফোন ব্যবহার করে না। কারণ মোবাইল ফোন ব্যবহার করার মতো অর্থনৈতিক স্বচ্ছলতা নেই। ৭৯ শতাংশ পরিবার অর্থনৈতিক অবস্থা না থাকার কারণে কম্পিউটার কিনতে পারেনা।
    সূত্র: হিন্দুস্থান টাইমস