রাষ্ট্রপতির সংলাপ শুরু সোমবার, প্রথমে যাচ্ছে জাপা

0

লোকসমাজ ডেস্ক॥ নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে আগামীকাল সোমবার রাজনৈতিক দলগুলোর সংলাপ শুরু করছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। প্রথম দিন সংলাপে যাবে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি।
রবিবার বিকালে জাতীয় পার্টি চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি-০২ খন্দকার দেলোয়ার জালালী ঢাকা টাইমসকে এই তথ্য নিশ্চিত করেছেন।
জালালি জানান, আগামীকাল সোমবার বিকাল চারটায় বঙ্গভবনে যাবে জাতীয় পার্টির আট সদস্যের একটি প্রতিনিধি দল। তবে এই প্রতিনিধি দলে কারা থাকছেন সে বিষয়ে জানাতে পারেননি খন্দকার দেলোয়ার জালালী।
আগামী ১৪ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদাসহ পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। এর আগে আগামী ২০ জানুয়ারির মধ্যে নতুন সার্চ কমিটি গঠন করবেন রাষ্ট্রপতি।
প্রধান নির্বাচন কমিশনারের জন্য দুইজন, চারজন নির্বাচন কমিশনারের জন্য আটজনের নাম সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবেন। সেখান থেকে রাষ্ট্রপতি সার্চ কমিটির প্রস্তাবিত ১০ জনের নামের তালিকা থেকে একজন প্রধান নির্বাচন কমিশনার এবং চারজন নির্বাচন কমিশনার চূড়ান্ত করবেন।
রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, সংসদের প্রধান বিরোধী দল হিসেবে প্রথমে জাতীয় পার্টিকে (জাপা) আনুষ্ঠানিকভাবে সংলাপের আমন্ত্রণ জানানো হয়েছে। এদিন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদকেও আমন্ত্রণ জানানো হয়েছে।
এছাড়া পর্যায়ক্রমে নির্বাচন কমিশনের নিবন্ধিত প্রতিটি রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ অনুষ্ঠিত হবে বলে জানান জয়নাল আবেদীন।