এ মাসেই আসছে সুজুকির বৈদ্যুতিক স্কুটার

    0

    লোকসমাজ ডেস্ক॥ দিন দিন বৈদ্যুতিক গাড়ির দিকেই ঝুঁকছে সব অটোমোবাইল কোম্পানিগুলো। বৈদ্যুতিক গাড়িই যে আমাদের ভবিতব্য তাও আন্দাজ করাই যায়। সময় লাগলেও প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে প্রস্তুতি নিচ্ছে যানবাহন প্রস্তুতকারী বিভিন্ন সংস্থা। সেই ধারাবাহিকতায় সুজুকি এবার বৈদ্যুতিক স্কুটার বাজারে আনছে। প্রথমে ভারতের বাজারেই শুধু পাওয়া যাবে এই স্কুটার।
    ১৮ নভেম্বরই বাজারে সুজুকির জনপ্রিয় ম্যাক্সি-স্কুটার বার্গম্যান এর নতুন ইলেকট্রিক ভ্যারিয়েন্ট লঞ্চ হবে। এরইমধ্যে সুজুকির জনপ্রিয় ম্যাক্সি-স্কুটার বার্গম্যান-এর নতুন ইলেকট্রিক ভ্যারিয়েন্ট একাধিকবার ভারতের রাস্তায় টেস্টিংয়ে দেখা গিয়েছে। পরীক্ষানিরীক্ষা চালানোর সে সব ছবি যেমন প্রকাশ্যে এসেছে, তেমনই বার্গম্যান ইলেকট্রিক-এর পেটেন্ট নথিপত্র থেকে ডিজাইনও সামনে এসেছিল। যা থেকে এর চেহারা সম্পর্কে ধারণা পাওয়া গিয়েছিল।
    ডিজাইনের দিক থেকে পেট্রোলচালিত বার্গম্যান স্কুটারের সঙ্গে বিদ্যুৎচালিত বার্গম্যানের কোনো হেরফের নেই। তবে টুকটাক কিছু পরিবর্তন চোখে পড়বে। যেমন সিঙ্গেল শক অ্যাবজর্ভারের জায়গায় বার্গম্যান ইলেকট্রিকে টুইন শক সেটআপ দেওয়া হবে, যাতে ব্যাটারি প্যাকের ওজন ঠিকমতো হ্যান্ডেল করা যায়। এছাড়া কোনোরকম ধোঁয়া বার হবে না বলে চোখে পড়বে না এগজস্ট সিস্টেমের উপস্থিতি।
    সুজুকি বার্গম্যান ইলেকট্রিক-এর প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলো এখনও জানা যায়নি। তবে এটি ১১০ সিসি ইঞ্জিনের সমক্ষমতাসম্পন্ন স্কুটারের মতো পারফরম্যান্স দেবে বলে আশা করা যায়। এটি ইলেকট্রিক টু-হুইলারের বাজারে বাজাজ চেতক, ওলা এসআই-এর সঙ্গেও টক্কর দিতে পারে বলে মনে করছেন স্থানীয় গবেষকরা। বার্গম্যান ইলেকট্রিক-এর দাম হতে পারে ভারতীয় মূদ্রায় ১ লাখ ১০ হাজার থেকে ১ লাখ ২০ হাজার টাকার মধ্যে।
    সূত্র: টাইমস নাউ