ফরমপূরণের আংশিক অর্থ ফেরত পাবে দাখিল শিক্ষার্থীরাও

0

লোকসমাজ ডেস্ক॥ মাদরাসা শিক্ষা বোর্ডের আওতায় চলতি বছরের দাখিল পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে অনুষ্ঠিত হবে। সব বিষয়ে পরীক্ষা না হওয়ায় ব্যয় কমেছে। সববিষয়ে পরীক্ষা না হওয়ায় ব্যয় কমেছে। তাই পরীক্ষার্থীদের ফরমপূরণে আদায় করা টাকার অব্যয়িত অংশ ফেরত দেওয়া হবে। টাকা পাঠানো হবে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে। পরীক্ষার্থীরা কত টাকা ফেরত পাবে, সে হিসাবের বিস্তারিত জানিয়েছে ঢাকা মাদরাসা শিক্ষা বোর্ড। সোমবার (৮ নভেম্বর) মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিনের সই করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়।
পরীক্ষা ফি:
পরীক্ষার্থী প্রবেশপত্রে উল্লিখিত যেসব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে সেই বিষয়গুলো ছাড়া অন্য বিষয়ের জন্য আদায় করা ফি থেকে বিষয়প্রতি (তত্ত্বীয়) ৩০ টাকা করে ফেরত দেওয়া হবে। ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা বোর্ড ফি থেকে বিষয়প্রতি ২০ টাকা ফেরত পাবেন পরীক্ষার্থী। আর আইসিটি বিষয়ের ব্যবহারিক পরীক্ষার জন্য বোর্ড ফি’র ৩০ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষার জন্য বোর্ড ফি’র ৩০ টাকা ফেরত দেওয়া হবে।
কেন্দ্র ফি:
যেসব শিক্ষার্থী ফরমপূরণ করেছে এবং ন্যূনতম এক বিষয়ের পরীক্ষায় অংশ নেবেন, তাদের কেন্দ্র ফি থেকে ১০০ টাকা ফেরত দেওয়া হবে। এ ছাড়াও আইসিটি বিষয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠান থেকে আদায় করা ২৫ টাকা এবং চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ফি বাবদ আদায় করা ১০ টাকা ফেরত দেওয়া হবে। এ ছাড়া ফরমপূরণের পর পরীক্ষায় অংশ নিতে হবে না যেসব পরীক্ষার্থীর কাছ থেকে ফি বাবদ আদায় করা ৪০০ টাকা ফেরত দেওয়া হবে। এসব শিক্ষার্থীকে আইসিটি বিষয়ের অতিরিক্ত আরও ২৫ টাকা এবং চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ফি বাবদ প্রতিষ্ঠান থেকে আদায় করা ১০ টাকা ফেরত দেওয়া হবে।