এবার চীন থেকে নিজেদের গুটিয়ে নিচ্ছে ইয়াহু

    0

    লোকসমাজ ডেস্ক॥ মাইক্রোসফট, লিঙ্কডইনের পর এবার চীন থেকে কার্যক্রম গুটিয়ে নেওয়ার ঘোষণা দিল ইয়াহু। চীনে সব ধরনের কার্যক্রম বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন টেক জায়ান্টটি। গত মাসে চীনের প্রযুক্তি বাজারে নানান শর্ত আর বিধিনিষেধের কারণে মাইক্রোসফট ও লিঙ্কডইন নিজেদের গুটিয়ে নেয়।
    গত ২ নভেম্বর ইয়াহুর এক মুখপাত্র এক বিবৃতিতে বলেন, চীনে কার্যক্রম পরিচালনা করার পরিবেশ দিন দিন কঠিন হয়ে পড়ছে। ইয়াহু গ্রাহকদের নিরাপত্তা ও মুক্ত ইন্টারনেটের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের সমর্থন করার জন্য গ্রাহকদের ধন্যবাদ জানাই।
    মূলত চীনে বিদেশি বেসরকারি কোম্পানির ব্যবসার পরিবেশ দিন দিন কঠিন হয়ে উঠছে। বিশেষ করে সম্প্রতি চীনের তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানিগুলোকে সুযোগ দিতে বিদেশি কোম্পানির ওপর নানা বিধিনিষেধ জারি করা হচ্ছে।
    বেইজিং মনে করে, মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলো চীন থেকে বড় অঙ্কের অর্থ বাগিয়ে নিয়ে যাচ্ছে। ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত ইয়াহু এক সময় ব্যবহারকারীদের কাছে ছিল অনলাইনের সমার্থক। তবে ধীরে ধীরে গুগলের কাছে ইয়াহু তার জনপ্রিয়তা হারাচ্ছে।
    যদিও ২০১৩ সাল থেকেই ইয়াহুর বহু ফিচার চীনে বন্ধ হয়ে আসছে। ২০১৫ সালে ইয়াহুর ই-মেইল ও সংবাদ পরিষেবা সীমিত হয়ে যায়। চীন থেকে একের পর এক মার্কিন টেক কোম্পানি কার্যক্রম গুটিয়ে নিচ্ছে। এ তালিকায় সর্বশেষ মার্কিন প্রযুক্তি কোম্পানি হচ্ছে ইয়াহু।
    সূত্র: সিএনবিসি