১ নভেম্বর আনুষ্ঠানিকভাবে হস্তান্তও স্বাভাবিক জীবনে ফেরা সুন্দরবনের ৩২৬ দস্যু পাবেন বসতঘরসহ বিভিন্ন উপকরণ

0

আলী আকবর টুটুল. বাগেরহাট॥ সরকারের কাছে আত্মসর্মপণ করে স্বাভাবিক জীবনে ফেরা সুন্দরবনের ৩২৬ জন দস্যুকে ঘর, জাল, নৌকা, ট্রলার, গবাদি পশু দেবে র‌্যাব। আগামী ১ নভেম্বর সকালে রামপাল উপজেলা পরিষদ চত্বরে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আনুষ্ঠানিকভাবে তাদের হাতে এসব উপকরণ তুলে দেবেন। র‌্যাব সূত্রে জানা যায়, বঙ্গোপসাগরসহ সুন্দরবনের ৩২ দস্যু বাহিনীর ৩শ২৬ জন সদস্য স্বাভাবিক জীবনে ফিরে আসেন। ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিভিন্ন সময় র‌্যাবের সমঝোতায় আত্মসমর্পণ করেই স্বাভাবিক জীবনে ফিরেছেন তারা। তাদের স্বাবলম্বী করার উদ্যোগ নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে তাদের প্রয়োজনের ভিত্তিতে ১০২টি বসত ঘর, ৯০টি দোকান, প্রয়োজনীয় জালসহ ১২টি নৌকা, ৮টি ট্রলার ও ৮৮ গবাদি পশু প্রদান করা হবে। এজন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
এদিকে, বিনামূল্যে এসব উপকরণ পাওয়ার খবরে খুশি আত্মসমর্পণকৃত দস্যু ও তাদের পরিবার। শুধু স্বাবলম্বী নয়, প্রতিশ্র“তি অনুযায়ী মামলা থেকেও মুক্তি পেতে চান তারা।
র‌্যাব-৬ খুলনার সিইও লে. কর্নেল মোহাম্মাদ মোস্তাক আহমেদ বলেন, স্বাভাবিক জীবনে ফেরা দস্যুদের স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্দেশ্যে ১লা নভেম্বর তাদের মাঝে বিভিন্ন ও প্রয়োজনীয় উকরণ বিতরণ করা হবে।