খেলার খবর

0

বিশ্বকাপে বিশ্বরেকর্ড : ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট সাকিবের
স্পোর্টস ডেস্ক॥ চলতি টি-২০ বিশ্বকাপ শুরুর আগে ২৫টি ম্যাচে ৩০টি উইকেট নিয়ে টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় যুগ্মভাবে পঞ্চম স্থানে ছিলেন সাকিব আল হাসান। বিশ্বকাপের প্রথম রাউন্ডেই বড়সড় লাফ দিয়ে যুগ্মভাবে তালিকার শীর্ষে উঠে আসেন বাংলাদেশের তারকা অল-রাউন্ডার।স্কটল্যান্ডের বিরুদ্ধে ২টি ও ওমানের বরুদ্ধে ৩টি উইকেট নেয়ার সুবাদে সার্বিকভাবে ৩৫টি উইকেট নিয়ে আগের ম্যাচেই যুগ্মভাবে চার নম্বরে উঠে এসেছিলেন সাকিব। এক্ষেত্রে তিনি অবস্থান করছিলেন পাকিস্তানের উমর গুল ও শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিসের সঙ্গে একাসনে। এবার পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে ৪ উইকেট নিয়ে সাকিব টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সবথেকে বেশি উইকেট নেয়া বোলারদের তালিকায় যুগ্মভাবে এক নম্বরের সিংহাসন দখল করেন। এই নিরিখে একযোগে গুল, মেন্ডিস, আজমল ও মালিঙ্গাকে পিছনে ফেলে আফ্রিদির নজির ছুঁয়ে ফেলেন সাকিব আল হাসান। পিএনজি ম্যাচের পর টি-২০ বিশ্বকাপে সাকিবের উইকেট সংখ্যা দাঁড়ায় ৩৯। তিনি ২৮ ম্যাচে ৩৯টি উইকেট সংগ্রহ করেছেন। টি-২০ বিশ্বকাপে ৩৪টি ম্যাচ খেলে আফ্রিদির সংগ্রহে রয়েছে ৩৯টি উইকেট। আপাতত যুগ্মভাবে শীর্ষে রয়েছেন দুই তারকা। বাংলাদেশ সুপার টুয়েলভে উঠলে নিশ্চিতভাবেই আফ্রিদিকে টপকে এককভাবে বিশ্বরেকর্ড নিজের দখলে নেবেন সাকিব।
টি-২০ বিশ্বকাপে সবথেকে বেশি উইকেট নেয়া বোলাররা
১. ২৮ ম্যাচে ৩৯টি উইকেট নিয়েছেন সাকিব।
২. ৩৪টি ম্যাচ খেলে ৩৯টি উইকেট নিয়েছেন শাহিদ আফ্রিদি।
৩. লসিথ মালিঙ্গা ৩১টি ম্যাচ খেলে ৩৮টি উইকেট নিয়েছেন।
৪. সৈয়দ আজমল ২৩ ম্যাচে ৩৬টি উইকেট নিয়েছেন।
৫. অজন্তা মেন্ডিস ২১ ম্যাচে ৩৫টি উইকেট নিয়েছেন।
৬. উমর গুল ২৪ ম্যাচে ৩৫টি উইকেট নিয়েছেন।

জাতীয় ফুটবল দলের কোচ পর্তুগালের লেমোস
স্পোর্টস ডেস্ক॥ বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ করা হয়েছে মারিও লেমোসকে। অন্তর্বতীকালীন কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন তিনি। আগামী মাসে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হতে যাওয়া চার জাতি টুর্নামেন্টের জন্য আবাহনী লিমিটেডের এই পর্তুগিজ কোচকে বেছে নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জেমি ডে’র পরিবর্তে সদ্য সমাপ্ত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের জন্য জাতীয় দলের অন্তর্র্বতীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করেন অস্কার ব্রুজোন। শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় চার জাতি টুর্নামেন্টের জন্যও বাফুফের পছন্দের তালিকায় ছিলেন বসুন্ধরা কিংসের এই স্প্যানিশ কোচ। কিন্তু ব্রুজোনকে পাচ্ছে না বোর্ড। টানা ১৩ মাস কাজ করে ক্লান্ত থাকায় জাতীয় দলের দায়িত্বে থাকছেন না তিনি। তার পরিবর্তে লেমোসের দিকে হাত বাড়ায় বাফুফে। শূন্যপদে আবাহনীর পর্তুগিজ কোচকেই শেষ পর্যন্ত অন্তবর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হলো। তবে এখনো জাতীয় দলের প্রধান কোচের পদ থেকে অব্যাহতি নেননি জেমি ডে। আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত বাফুফের সঙ্গে চুক্তি বাড়িয়েছিলেন এই ইংলিশ কোচ। যার ফলে বোর্ডকে দায়িত্ব সারতে হচ্ছে অন্তর্র্বতীকালীন কোচ নিয়োগ দিয়ে। ৩৫ বছর বয়সী লেমোস ২০১৮ পর্যন্ত আবাহনী লিমিটেডের প্রধান কোচ হিসেবে নিযুক্ত আছেন। ২০১৭-১৮ মৌসুমে ফিটনেস কোচ হিসেবে তিনি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সঙ্গে কাজ শুরু করেছিলেন। শ্রীলঙ্কায় প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপক্ষে চার জাতি টুর্নামেন্ট শুরু হবে ৮ নভেম্বর। আর পর্দা নামবে ১৭ নভেম্বর। আসরে বাংলাদেশ ১১ নভেম্বর মালদ্বীপ ও ১৪ নভেম্বর খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। ম্যাচগুলো হবে কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে।

সবার আগে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা
স্পোর্টস ডেস্ক॥ আয়ারল্যান্ডকে হারিয়ে প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব নিশ্চিত করল শ্রীলঙ্কা। বুধবার আবুধাবিতে ‘এ’ গ্রুপের ম্যাচে ৭০ রানের বড় জয় তুলে নেয় লঙ্কানরা। ওয়ানিন্দু হাসারাঙ্গার ৪৭ বলে ৭১ রানে ভর করে ৭ উইকেটে ১৭১ রানের পুঁজি গড়েছিল দলটি। জবাব দিতে নেমে ১৮.৩ ওভারে ১০১ রানে অলআউট হয়েছে আইরিশরা। ব্যাট হাতে নজর কাড়ার পর হাসারাঙ্গা বল হাতেও ১২ রান খরচায় ১ উইকেট নিয়েছেন। ম্যাচসেরার পুরস্কারও হাতে উঠেছে তার। দিনের প্রথম ম্যাচে নামিবিয়া ৬ উইকেটে হারায় নেদারল্যান্ডসকে। যারা শুক্রবার আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে। এই দলের মধ্যে জয়ী দল শ্রীলঙ্কার সঙ্গে ‘এ’ গ্রুপ থেকে সুপার টুয়েলভ পর্বের টিকিট পাবে।
দুই ম্যাচের দুটিতেই জিতে শ্রীলঙ্কা গ্রুপের শীর্ষে অবস্থান করছে। আর একটি করে ম্যাচ জয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে নামিবিয়া। দুই ম্যাচের দুটিতেই হেরে নেদারল্যান্ডস আছে টেবিলের চতুর্থ স্থানে। যাদের সুপার টুয়েলভ পর্বে খেলার আশা শেষ হয়ে গেছে। শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ খেলবে তারা।লক্ষ্য তাড়া করতে নেমে আয়ারল্যান্ড এদিন মোটেও ভালো শুরু পায়নি। দ্রুতই ফিরে যান দুই ওপেনার পল স্টার্লিং (৭) ও কেভিন ও’ব্রায়েন (৫)। অধিনায়ক অ্যান্ডি বালবার্নি ৩৯ বলে ৪১ রান করলেও অন্য ব্যাটারও সুবিধা করতে পারেননি। কেবল কার্টিস ক্যাম্পার ২৮ বলে ২৪ রান করেছেন। শ্রীলঙ্কার পক্ষে সর্বাধিক ৩ উইকেট নিয়েছেন মাহিশ থিকশানা। ২টি করে উইকেট নিয়েছেন চামিকা করুনারতেœ ও লাহিরু কুমারা। এর আগে শ্রীলঙ্কার শুরুটা মোটেও ভালো ছিল না। দলীয় ৮ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে দলটি। চতুর্থ উইকেটে পাথুম নিসানকার সঙ্গে ৮২ বলে ১২৩ রানের জুটিতে দলকে বড় স্কোরের ভিত এনে দেন হাসারাঙ্গা। নিশানকা ৪৭ বলে ৬১ রান করেন।

বাংলাদেশের সংবাদ সম্মেলন বয়কট সাংবাদিকদের
স্পোর্টস ডেস্ক॥ পাপুয়া নিউ গিনির বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন বয়কট করেছে বাংলাদেশ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ কাভার করতে আসা সাংবাদিকরা। স্কটল্যান্ডের বিপক্ষে বাছাই পর্বের প্রথম ম্যাচ হারের পর দলের ভেতরের পরিস্থিতি এমনিতেই খারাপ ছিল। এরপর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কথায় পরিস্থিতি উত্তপ্ত হয় আরো। এবার সংবাদ সম্মেলনে দেরি করে এসে আরো কালিমা লাগল মাহমুদউল্লাহদের। মঙ্গলবার ওমানকে হারিয়ে বাংলাদেশ মূল পর্বে খেলা আশা বাঁচিয়ে রেখেছে। পাপুয়া নিউ গিনিকে বৃহস্পতিবার হারাতে হতে টাইগারদের। আইসিসির ঘোষণা অনুযায়ী বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন ছিল বুধবার বিকেল সাড়ে ৫টায়। যদিও এদিন বাংলাদেশ দলের কোনো অনুশীলন ছিল না। তবে নিয়ম অনুযায়ী দলের প্রতিনিধি হিসেবে কাউকে সংবাদ সম্মেলনে আসতেই হতো। সংবাদ সম্মেলনের সময় এক দফা পরিবর্তন করে সন্ধ্যা ৬টা করা হয়। এরপরও সঠিক সময়ে কেউ না এসে প্রেস রুমে জানিয়ে দেওয়া হলো ক্রিকেটার আসতে সন্ধ্যা সোয়া ৭টা বাজবে। এরপরই সাংবাদিকদের মিলিত সিদ্ধান্তে বাংলাদেশ দলের ম্যাচপূর্ব সংবাদ সম্মেলন বয়কট করা হয়। পরে স্থানীয় সময় রাত পৌনে আটটায় বাংলাদেশ দলের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স সংবাদ সম্মেলনে আসেন। তবে সে সময় সাংবাদিকদের কেউ সেখানে উপস্থিত ছিলেন না। পরে আইসিসির মিডিয়াকর্মী কালাম ডেভিস বাংলাদেশ দল নিয়ে প্রিন্সকে প্রশ্ন করেন। অনলাইনে যুক্ত হওয়া সাংবাদিকদের কেউ কেউও প্রশ্ন করেছেন।

ভিসার ব্যাটে নেদারল্যান্ডসকে হারিয়ে নামিবিয়ার ইতিহাস
স্পোর্টস ডেস্ক॥ ডেভিড ভিসার ৪০ বলে অপরাজিত ৬০ রানের ইনিংসে ভর করে নেদারল্যান্ডসকে হারাল নামিবিয়া। বিশ্বকাপের মঞ্চে এটি তাদের প্রথম জয়। যে জয়ের সুবাদে চলতি বিশ্বকাপের মূল পর্বে খেলার আশাও জিইয়ে রইল দলটি। আবুধাবিতে বুধবার ১৬৫ রান তাড়া করতে নেমে ১ ওভার হাতে রেখেই ৬ উইকেটে জয় তুলে নেয় নামিবিয়া। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ঝড় তোলেন ভিসা। অধিনায়ক গেরহার্ড এরাসমাসের সঙ্গে গড়েন ৯৩ রানের জুটি। এরাসমাস ২২ বলে ৩২ রান করে ফিরলেও ভিসা দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। ৪ চার ও ৫ ছক্কায় সাজান নিজের ইনিংস। ম্যাচসেরাও তিনি। এর আগে ওপেনার ম্যাক্স ও’ডাউডের ৫৬ বলে ৭০ রানের ইনিংসে ভর করে ৪ উইকেটে ১৬৪ রান করে নেদারল্যান্ডস। বাছাই পর্বে ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৭ উইকেটে হেরেছিল নামিবিয়া। আগে ব্যাট করে ৯৬ রানে অল আউট হয়েছিল দলটি। এদিনের জয়ে দুই ম্যাচে এক জয়ে ২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে নামিবিয়া। শুক্রবার আয়ারল্যান্ডের বিপক্ষে বাছাই পর্বের শেষ ম্যাচ খেলবে দলটি। গ্রুপের সেরা দুই দল খেলবে মূল পর্বে। অন্যদিকে নেদারল্যান্ডস তাদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের কাছে হেরেছিল ৭ উইকেটে। এদিনের হারে তাদের মূল পর্বের পথ কঠিন হয়ে গেল। নামিবিয়ার এদিনের জয়ের নায়ক ভিসা ২০১৬ সালের সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিলেন তার দেশ দক্ষিণ আফ্রিকার হয়ে। এদিন ৫২ রানে ৩ উইকেট পড়ার পর উইকেটে আসেন তিনি। খেলেছেন রাজকীয় এক ইনিংস। নামিবিয়া এর আগে ২০০৩ সালে ৫০ ওভারের বিশ্বকাপে খেলেছেন। তবে কোনো জয় পায়নি। এবার প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসে পেল ঐতিহাসিক জয়।