আন্তর্জাতিক সংবাদ

0

আফগান নারীদের মিছিলে তালেবানের গুলি
লোকসমাজ ডেস্ক॥ মেয়েদের স্কুলে ফেরার দাবি জানিয়ে রাজধানী কাবুলে বিক্ষোভ করেছেন আফগান নারীরা। তাদের বিক্ষোভে ফাঁকা গুলি ছুড়ে পিছু হটিয়ে দেয় তালেবানের নিরাপত্তা সদস্যরা। ঘটনার সময় সেখানে উপস্থিত ছিলেন ফরাসি সংবাদমাধ্যম এএফপির সংবাদকর্মীরা। তাদের বর্ণনা অনুযায়ী, বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) কাবুলের পূর্বাঞ্চলের একটি উচ্চ মাধ্যমিক স্কুলের সামনে ছয়জন নারী ছোট একটি মিছিল বের করেন। মাধ্যমিক স্কুলে মেয়েদের ফেরার অধিকার আছে জানিয়ে ¯ে¬াগান দেন আন্দোলনকারীরা। তাদের ব্যানারে লেখা ছিল, ‘আমাদের কলম ভাঙবেন না, আমাদেই বই পুড়িয়ে দেবেন না, আমাদের স্কুল বন্ধ করবেন না’। কিছুক্ষণের মধ্যেই তাদের বাধা দেয় সশস্ত্র তালেবান সদস্যরা। একপর্যায়ে তাদের ব্যানার ছিনিয়ে নিয়ে ফাঁকা গুলি ছোড়ে। তালেবানের বাধার মুখে ছত্রভঙ্গ হয়ে যায় তারা। এ বিষয়ে তালেবানের এক সদস্য মওলভী নাসরাতুল¬াহ বলেন, তারা অনুমতি ছাড়াই মিছিল বের করেন। অন্যান্য দেশের মতো আমাদের দেশেও সবারই আন্দোলন করার অধিকার আছে। কিন্তু তার আগে কর্তৃপক্ষকে অবগত করতে হবে।

আফগানিস্তানে তালেবানের বিজয়ে পাকিস্তানে জঙ্গি হামলা বেড়েছে
লোকসমাজ ডেস্ক॥ মার্কিন সেনাদের আফগানিস্তান ত্যাগ এবং তালেবানের ক্ষমতা গ্রহণের পর পাকিস্তানে জঙ্গি হামলা চার বছরের মধ্যে সর্বোচ্চ মাত্রায় বৃদ্ধি পেয়েছে। যা এই অঞ্চলে ক্রমবর্ধমান অস্থিতিশীলতার চিহ্ন এবং ব্যবসা ও বিনিয়োগকে ক্ষতিগ্রস্ত করতে পারে। সাউথ এশিয়া টেররিজম পোর্টালের সংকলিত তথ্য অনুযায়ী, পাকিস্তান আগস্টে কমপক্ষে ৫২ জন বেসামরিক নাগরিককে হত্যা করেছে জঙ্গিরা, যা ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসের পর থেকে সর্বোচ্চ। বেশিরভাগ হামলা চালিয়েছে তেহরিক-ই-তালিবান পাকিস্তান। আফগান তালেবানের সঙ্গেও যাদের সম্পর্ক রয়েছে। আফগান তালেবানদের বিজয়ে তারা উৎসাহিত হয়েছে। লন্ডনভিত্তিক রয়েল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের ভিজিটিং ফেলো উমর করিম টাইমস অফ ইন্ডিয়াকে ফোনে বলেন, আফগানিস্তানে যা ঘটেছে তাতে পাকিস্তানি জঙ্গি গোষ্ঠী আরও উৎসাহিত হয়েছে। আফগানিস্তানের নতুন পরিস্থিতির আগে থেকেই বিগত বছরগুলোতে ছোট ছোট গ্রুপগুলো একত্রিত হয়ে যাওয়ায় এই সন্ত্রাসী গোষ্ঠী অনেক বেশি শক্তিশালী হয়ে উঠছিল’। আফগানিস্তানে তালেবানদের বিজয়ে ইসলামাবাদও উদ্বেগ রয়েছে যে, সন্ত্রাসী কর্মকাণ্ডে ছড়িয়ে পড়লে বিদেশি বিনিয়োগ বাধাগ্রস্ত হতে পারে, যার মধ্যে রয়েছে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ। পাকিস্তানের উদ্বেগের আরেকটি বড় কারণ এই যে, তালেবানরা ক্ষমতায় আসার পর পাকিস্তানে সরকারের তালিকায় থাকা অনেক জঙ্গি আফগানিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়েছে। তবে আফগান তালেবান ইসলামাবাদকে আশ্বস্ত করেছে যে, তাদের মাটি সন্ত্রাসের ঘাঁটি হিসেবে ব্যবহার করতে দেওয়া হবে না। কিন্তু এখন দেখা যাচ্ছে যে পাকিস্তানে হামলা বেড়ে গেছে। আফগানিস্তান থেকে চালানো জঙ্গিদের গুলিতে গত মাসে সংঘর্ষে দুই পাকিস্তানি সেনা নিহত হয় এবং এতে অনেকে আহতও হয়। সেনাবাহিনীর গণমাধ্যম শাখার পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, সেপ্টেম্বরে দক্ষিণ ওয়াজিরিস্তানে সেনাবাহিনী সন্ত্রাসীদের ওপর আক্রমণ করলে আরও ৭জন সৈন্য মারা যায়।

আর্থিক অনিয়মে সাবেক ফরাসি প্রেসিডেন্টের এক বছরের সাজা
লোকসমাজ ডেস্ক॥ নির্বাচনি প্রচারণায় আর্থিক অনিয়ম প্রমাণিত হওয়ায় ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে এক বছরের সাজা প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার দ্বিতীয়বারের মতো দোষী সাব্যস্ত হলে তার বিরুদ্ধে দণ্ড ঘোষণা করেন ফরাসি আদালত। এই বিষয়টিকে ফ্রান্সের আধুনিক ইতিহাসে নজিরবিহীন ঘটনা বলছে নানা মহল। বিচারক জানিয়েছেন, সারকোজি কারাগারে বন্দি থেকে সাজা ভোগ করবেন এমন সম্ভাবনা নেই। বাড়িতে বসেই ইলেকট্রিক ব্রেসলেট পরে এক বছরের সাজা ভোগ করতে পারবেন তিনি। তবে এই রায় এখনই মেনে নিতে চাচ্ছেন না সাবেক ফরাসি প্রেসিডেন্টের আইনজীবী থিয়েরি হেরজগ। আদালতের বাইরে ফরাসি সংবাদমাধ্যমকে জানান, এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন। ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত ফ্রান্সের নেতৃত্ব দিয়েছেন নিকোলাস সারকোজি। ২০১২ সালে পরাজিত হওয়া নির্বাচনি প্রচারণায় অনিয়মের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। প্রসিকিউটররা জানিয়েছেন, নিকোলাস সারকোজির রক্ষণশীল দল ২০১২ সালের প্রচারণায় নির্বাচনি আইনে বেঁধে দেওয়া খরচের দ্বিগুণ ব্যয় করে। এছাড়া ব্যয় লুকাতে পরে একটি জনসংযোগ সংস্থাকে ভাড়া করে।