স্কুল শিক্ষার্থীদের টিকা দেয়ার বিষয়ে সিদ্ধান্ত শিগগিরই : স্বাস্থ্যের ডিজি

0

লোকসমাজ ডেস্ক॥ সারাদেশের স্কুল শিক্ষার্থীদের করোনা টিকা দেয়ার বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম। বুধবার তিনি বলেন, ‘আগামীকাল (বৃহস্পতিবার) সরকারের উচ্চ পর্যায়ে একটি বৈঠক আছে। সেখানেই সিদ্ধান্ত হবে স্কুলের শিক্ষার্থীদের করোনা টিকা দেয়া হবে কি না।’
খুরশীদ আলম বলেন, প্রধানমন্ত্রী চান স্কুলের শিক্ষার্থীদের টিকা দেয়ার বিষয়ে। তবে এ বিষয়ে আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো নির্দেশনা পাইনি। আমেরিকায় শিশুদের যে টিকা দেয়া হয়েছে তা প্রটোকল অনুযায়ী দিয়েছে, সেরকম আমাদের দেশেও হতে পারে। শিক্ষকদের টিকা দেয়া প্রায় শেষ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরও টিকা দেয়া হয়েছে। ডিজি বলেন, আমেরিকাতে স্কুল-কলেজে ফাইজারের টিকা দেয়া হচ্ছে। সেটা তাদের নিজের ব্যবস্থাপনায় দিয়েছে। নিজস্ব দেশের প্রটোকলের মাধ্যমে তারা দিয়েছে। এখন আমাদের দেশেও হতে পারে। আমাদের দেশের কর্তৃপক্ষ যদি মনে করেন তাহলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাচ্ছেন টিকা নিশ্চিত করে স্কুল-কলেজ খুলে দিতে। তিনি বলেন, দীর্ঘদিন ধরেই স্কুল-কলেজ বন্ধ থাকায় পড়োশোনা অনেকটায় স্থগিত অবস্থায় রয়েছে। টিকা দিয়ে তাদের স্কুল-কলেজে নিয়ে আসতে পারলে সেটা খুবই ভালো হবে। শিক্ষকদের ইতোমধ্যে মোটামুটি টিকা দেয়া শেষ।
স্বাস্থ্য মহাপরিচালক বলেন, ‘করোনার উচ্চ সংক্রমণের মধ্যেই দেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তাই তাদের চিকিৎসা সেবা দেয়ার জন্য সাধারণ হাসপাতালের পাশাপাশি কোভিড হাসপাতালগুলোকেও প্রস্তুত করা হচ্ছে।’ তিনি বলেন, ডেঙ্গু রোধে আমাদের প্রত্যেককেই সতর্ক হতে হবে। বাড়িতে ফুলের টবসহ বাসার ভেতরে-বাইরে জমে থাকা যেসব পানি আছে, সেগুলো অবশ্যই ফেলে দিতে হবে। ময়লা-আবর্জনা পরিষ্কার রাখতে হবে। তিন দিনের বেশি সময় বাসার বাইরে যদি কেউ অবস্থান করলে বাথরুমের কমোড, প্যান ইত্যাদি ঢেকে রাখতে হবে। দিনে ও রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে।