আপনার Facebook ব্যবহার করছে অন্য কেউ? হাতেনাতে ধরুন এই সহজ উপায়ে

    0

    লোকসমাজ ডেস্ক॥ শতকে ডিজিটাল দুনিয়ায় যোগাযোগের প্রধান মাধ্যম হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়া। আর সোশ্যাল মিডিয়া বললে প্রথমেই যে নামটা মনে আসে তা হল Facebook। সেখানেই সকলের বিভিন্ন ব্যক্তিগত তথ্য ও চ্যাট সেভ থাকে। তাই. Facebook অ্যাকাউন্ট হ্যাক হলে বিপল বাড়ার সম্ভাবনা থাকে। ইন্টারনেটে সব সময় বিভিন্ন অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য বসে রয়েছে হ্যাকাররা। আপনার সামান্য ভুলের সুযোগ নিয়ে খুব সহজেই আপনার
    ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে নিতে পারে সাইবার অপরাধীরা। শুধুমাত্র হ্যাকার নয়, আপনার Facebook হ্যাক করার চেষ্টা করতে পারে প্রাক্তন প্রেমিক/প্রেমিকা, পরিবারের সদস্য অথবা কোনও বন্ধু।
    কিন্তু, আধুনিক প্রযুক্তির কারণে অ্যাকাউন্টে নতুন লগ-ইন হলেই তা নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেয় বিভিন্ন সোশ্যাল মিডিয়া ও অন্যান্য সার্ভিস। তাই, কোনও ভাবে যদি বুঝতে পারেন যে আপনি ছাড়া অন্য কেউ আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করেছে, সে ক্ষেত্রে দ্রুত ব্যবস্থা নিতে হবে
    আপনার ফেসবুক অ্যাকাউন্টে অজানা কেউ লগ ইন করেছেন কিনা, তা জানতে ডেক্সটপ ব্রাউজার থেকে লগ-ইন করতে হবে। এবার Settings ওপেন করে Security and Logins সিলেক্ট করুন। তার পরে Where you’re logged in অপশনে ক্লিক করুন। এবার আপনার সাম্প্রতিক লগ-ইন পরপর দেখতে পাবেন। এছাড়াও, কোন জায়গা থেকে লগ-ইন হয়েছে ও কোন ডিভাইস থেকে লগ ইন হয়েছে, তা-ও জানিয়ে দেবে Facebook। প্রত্যেক ডিভাইস থেকে পৃথকভাবে লগ-আউট করতে পারবেন। আপনি চাইলে Log out of all sessions সিলেক্ট করে ফের নিজের সব ডিভাইস থেকে লগ-ইন করতে পারেন।
    Facebook অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত রাখতে টু-ফ্যাক্টর অথেনটিকেশন এনাবল করুন। টু-ফ্যাক্টর অথেনটিকেশন এনাবল করতে Settings ওপেন করে Security and login সিলেক্ট করুন। এবার Use two-factor authentication সিলেক্ট করে Edit অপশনে ক্লিক করুন। আপনি চাইলে প্রত্যেকবার লগ-ইনের সময় ফোন নম্বরে OTP-র মাধ্যমে অ্যাকাউন্ট সুরক্ষিত করতে পারবেন। এছাড়াও, Authy অথবা Google Authenticator এর মতো অ্যাপ ব্যবহার করেও কোড জেনারেট করা যাবে। প্রত্যেক বার লগ ইন করার সময় আপনাকে এই কোড দিতে হবে।