আফগানিস্তানের প্রধান শহরগুলো দখলে তালেবানের তীব্র লড়াই

0

লোকসমাজ ডেস্ক॥আফগানিস্তানের প্রধান শহরগুলোর দখল নিতে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে তালেবান। ইতোমধ্যে তালেবানরা হেরাত, লস্কর গাহ ও কান্দাহারের কিছু অংশে প্রবেশ করেছে। শনিবার বিবিসি এ তথ্য জানিয়েছে।গত এক মাসে আফগানিস্তানের মফস্বল এলাকাগুলোতে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে তালেবান। দেশটির বড় একটি অংশ তাদের দখলে বলে দাবি করেছে গোষ্ঠীটি। প্রধান এই তিনটি শহর কতক্ষণ সরকারি বাহিনী দখলে রাখতে পারবে সে বিষয়ে সংশয় দেখা দিয়েছে।কান্দাহারের এক এমপি বিবিসিকে জানিয়েছেন, নগরীটি পতনের মুখে রয়েছে। হাজার হাজার মানুষ ইতোমধ্যে বাস্তুচ্যুত হয়েছে এবং মানবিক বিপর্যয় দীর্ঘায়িত হচ্ছে।গুল আহমেদ কামিন নামে ওই এমপি জানান, ঘণ্টায় ঘণ্টায় পরিস্থিতির অবনতি হচ্ছে। নগরীতে যুদ্ধ পরিস্থিতি গত ২০ বছরের মধ্যে সবচেয়ে তীব্র আকার ধারণ করেছে।
তিনি জানান, তালেবানের কাছে এখন কান্দাহার গুরুত্বপূর্ণ। নগরীটিকে তারা সাময়িক রাজধানী করতে চাচ্ছে। যদি এর পতন ঘটে তাহলে এই অঞ্চলের আরও পাঁচ থেকে ছয়টি প্রদেশের পতন ঘটবে।
আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ জানিয়েছে, হেরাতে সংঘর্ষ তীব্র হচ্ছে। তালেবান যোদ্ধারা অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ নগরীটির দক্ষিণ অংশ দিয়ে প্রবেশ করছে।
হেলমন্দের রাজধানী লস্কর গাহের কেন্দ্রস্থল থেকে দুই কিলোমিটার দূরে অবস্থান করছে তালেবানরা।