ফাইজারের টিকা পাবেন বিদেশগামী শ্রমিকরা

0

লোকসমাজ ডেস্ক॥ আজ বৃহস্পতিবার আবারো শুরু হচ্ছে করোনাভাইরাসের টিকার নিবন্ধন। বাংলাদেশে আসা ১ লাখ ফাইজারের টিকা কেবল মাত্র সৌদি আরব ও কুয়েতের প্রবাসী শ্রমিকরা পাবেন বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে ডা. শামসুল হক এসব তথ্য প্রদান করেন।
ডা. শামসুল হক বলেন, আগের মতোই অগ্রাধিকারপ্রাপ্তরা টিকার নিবন্ধন করতে পারবেন এবং আগের মতোই কেন্দ্র থেকে এসএমএস এলে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা দিতে পারবেন। বৃহস্পতিবার শুরু হওয়া কঠোর লকডাউনেও টিকা কেন্দ্রগুলো খোলা থাকবে এবং টিকার কার্ড দেখিয়ে লকডাউনেও টিকা কেন্দ্রে যাওয়া যাবে।
তিনি আরো বলেন, এখন থেকে দেশের সকল জেলা হাসপাতাল, ২৫০ শয্যা হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতালে টিকা নেয়া যাবে। এর বাইরে চট্টগ্রাম ট্রপিকেল হাসপাতাল, সৈয়দপুর সদর হাসপাতালে সিনোফার্মের টিকা দেয়া হবে। সকাল ৮টা থেকে টিকাদান কার্যক্রম শুরু হবে। অগ্রাধিকার তালিকার বাইরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, মেডিকেল কলেজের শিক্ষার্থী, মেডিকেল সম্পর্কিত অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা টিকা পাবেন।
ডা. শামসুল হক আরো বলেন, স্বাস্থ্য অধিদফতরে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কিছু নামের তালিকা পাঠানো হয়েছে। এই তালিকাগুলো তথ্য ভান্ডারে জমা করার কাজ চলছে। রাজধানী ঢাকার ৮টি বাদে অবশিষ্ট ৪০টি কেন্দ্রে টিকাদান কার্যক্রম শুরু হবে।
ডা. শামসুল হক আরো জানিয়েছেন, যেসব দেশে সিনোফার্মের টিকা অনুমোদিত ওইসব দেশের প্রবাসী শ্রমিকদের সিনোফার্মের টিকা দেয়া হবে। তবে শ্রম মন্ত্রণালয়ের জনশক্তি উন্নয়ন ব্যুরো থেকে যে তালিকা দেয়া হবে সেই প্রবাসী শ্রমিকদের টিকা দেয়া হবে, এর বাইরে কাউকে দেয়া হবে না। তার আগে শ্রমিকদের টিকার নিবন্ধন করতে হবে।
বৃহস্পতিবার ঢাকা শহরের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে ফাইজারের টিকা দেয়া হবে। চীনের টিকা কবে আসবে এই প্রশ্নের উত্তরে তিনি নির্দিষ্ট কোনো তারিখ বলতে পারেননি। তবে তিনি বলেছেন, চীনের টিকা শিগগিরই দেশে আসবে।
এদিকে বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাসের মিনিস্টার কাউন্সেল এবং মিশনের ডেপুটি চিফ হোয়ালং ইয়ান তার ফেসবুক পেজে জানিয়েছেন, বাংলাদেশ সরকারের ক্রয়কৃত ২০ লাখ (২ মিলিয়ন) ডোজ টিকা বাংলাদেশে পাঠানোর জন্য বেইজিংয়ে প্রস্তুত রয়েছে। তিনি বলেছেন, চীন বাংলাদেশী করোনা যুদ্ধে পাশে আছে।’
এই মন্তব্য করে টিকা পাঠানোর কিছু বাক্সের ছবিও তিনি দিয়েছেন ফেসবুকে। স্বাস্থ্য অধিদফতরের ডা. শামসুল হক বলেন, মডার্নার টিকা হাতে আসবে, কারা কারা পাবেন, সে ব্যাপারে ঠিক করা হবে। এর আগে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বাংলাদেশে করোনা-সম্পর্কিত সর্বশেষ তথ্য প্রদান করেন।