কেন বৈদ্যুতিক চুল্লি বানাতে বললেন বিল গেটস

    0

    লোকসমাজ ডেস্ক॥ জলবায়ু পরিবর্তন এক বৈশ্বিক সমস্যা। এ সমস্যা মোকাবেলায় বৈদ্যুতিক চুল্লি বানানোর আহ্বান করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।বিল গেটসের মতে, আমরা যদি এ সমস্যাকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করি, তাহলে সবার আগে নিরাপদ চুল্লি কার্যক্রমের ব্যাপারে আন্তরিক হতে হবে।
    নিউক্লিয়ার এনার্জি ইনস্টিটিউটের পারমানবিক শক্তি সম্মেলনে এক বক্তব্যে এসব কথা বলেন বিশ্বের অন্যতম ধনী বিল গেটস। এসময় তিনি পারমানবিক চুল্লি বন্ধ হয়ে যাওয়ায় আশঙ্কা প্রকাশের পাশাপাশি জলবায়ু পরিবর্তন ও পরিবেশবান্ধব বৈদ্যুতিক চুল্লির পক্ষে বিভিন্ন যুক্তি তুলে ধরেন।
    মার্কিন এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্র্যাশনের (ইআইএ) হিসেব অনুযায়ী, ১৯৬০ সালের পর থেকে এ পর্যন্ত ৪০টি পারমানবিক উৎপাদন যন্ত্র (জেনারেটর) বন্ধ হয়েছে। তবে বাৎসরিক হিসেবে চলতি বছরই সবচেয়ে বেশি সংখ্যক পারমানবিক চুল্লি বন্ধ হয়েছে।
    ‘টেরা পাওয়ার’ নামে এরই মধ্যে একটি পারমানবিক বৈদ্যুতিক চুল্লি প্রকল্পে বিনিয়োগ করেছেন বিল গেটস। তিনি বলেন, আমেরিকায় জলবায়ুর দুষণ কমাতে হলে ক্ষতিকর বস্তুর নির্গমন শূণ্যতে নামাতে হবে। আর জন্য পারমানবিক চুল্লির দিকে মনযোগ দিতে হবে। এই খাতে নতুন করে বিনিয়োগ করা প্রয়োজন।
    বর্তমানে যুক্তরাষ্ট্রের মোট বিদ্যুৎ চাহিদার ২০ শতাংশই আসে পারমানবিক উৎস থেকে। তবে এই উৎস থেকে যদি চাহিদা পূরণে ভালোভাবে বিদ্যুৎ সরবরাহ করতে হয়, তাহলে আরো নতুন চুল্লির কাজ শুরু করতে হবে।