খেলার খবর

0

এএফসি কাপ স্থগিত
স্পোর্টস ডেস্ক॥ করোনাভাইরাসের কারণে এএফসি কাপ স্থগিত করেছে এশিয়ান ফুটবল কাউন্সিল। ১৪ থেকে ২১ মে এএফসি কাপের ডি গ্রুপের ম্যাচ হওয়ার কথা ছিল মালেতে। কিন্তু দক্ষিণ এশিয় অঞ্চলের করোনা পরিস্থিতিতে সেটি আটকে গেল। এফসির অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়, ‘এএফসি গ্রুপ পর্বের খেলা পরবর্তী নির্দেশনা দেওয়ার আগ পর্যন্ত স্থগিত থাকবে।’ এএফসি বলছে, ‘যেসব ক্লাব মালদ্বীপে চলে গেছে তাদের কভিড প্রটোকল মেনে নিজ দেশে ফিরতে হবে। একইসঙ্গে যারা এখনো মালদ্বীপে যায়নি তাদের সঙ্গে যোগাযোগ রাখছে এএফসি এবং তাদের ভ্রমণ বাতিলের কথা বলা হচ্ছে।’ টুর্নামেন্ট স্থগিত হয়ে যাওয়ায় এখন মালদ্বীপ যেতে হচ্ছে না বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে। ‘ডি’ গ্রুপে বসুন্ধরার সঙ্গী ছিল এটিকে মোহনবাগান, মাইজা এসআরসি এবং বেঙ্গালুরুর এফসি ও ক্লাব ঈগলসের মধ্যে জয়ী দল। গতকাল রবিবার সন্ধ্যা সাড়ে ৬টায় মালদ্বীপে যাওয়ার জন্য প্রস্তুত ছিল বসুন্ধরা। কিন্তু দুপুর ১টায় তাদেরকে টুর্নামেন্ট স্থগিতের কথা জানিয়ে দেওয়া হয়।

হাসান আলীর তোপে ফলোঅনে জিম্বাবুয়ে
স্পোর্টস ডেস্ক॥ ৭৭ রানেই ৭ উইকেট হারিয়ে বসেছিল জিম্বাবুয়ে। সেখান থেকে ডোনাল্ড তিরিপানোর ২৩ রানের সুবাদে তিন অঙ্কের ঘর পা করে স্বাগতিকরা। তবে এরপর তাদের বেশিদূর এগোতে দেয়নি পাকিস্তান। হাসান আলীর তোপে প্রথম ইনিংসে মাত্র ১৩২ রানেই গুটিয়ে ফলোঅনে পড়েছে জিম্বাবুয়ে। স্বাগতিকরা পিছিয়ে আছে ৩৭৮ রানে। এর আগে ওপেনার আবিদ আলীর টেস্ট ক্যারিয়ারের প্রথম দ্বিশতকে পাকিস্তান ৮ উইকেটে ৫১০ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। ৪ উইকেটে ৫২ রান নিয়ে হারারে টেস্টের তৃতীয়দিন শুরু করে জিম্বাবুয়ে। তবে প্রথম সেশনেই ৬ উইকেট হারিয়ে প্রথম ইনিংস শেষ হয়ে যায় তাদের। ১৩ ওভারে ২৭ রান দিয়ে সর্বোচ্চ ৫ উইকেট নিয়েছেন পেসার হাসান আলী। হারারেতে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ দাপটের সঙ্গে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে আছে সফরকারী পাকিস্তান।

মালদ্বীপে মাতাল হয়ে মারামারি, ঘটনা অস্বীকার ওয়ার্নার স্ল্যাটারের
স্পোর্টস ডেস্ক॥ অনির্দিষ্টকালের জন্য আইপিএল স্থগিত হয়ে যাওয়ায় নিজ দেশে ফিরে গেছেন টুর্নামেন্টে অংশ নেওয়া ক্রিকেটাররা। তবে সরাসরি ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফিরতে পারেননি অজিরা। ভারতীয় ভ্যারিয়েন্টের করোনাভাইরাস রুখতে অস্ট্রেলিয়া সরকার জানিয়েছে, কেউ সরাসরি ভারত থেকে দেশটিতে গেলে ৫ বছরের জেল ও জরিমানা গুনতে হবে। যার কারণে আইপিএলে অংশ নেওয়া অজি ক্রিকেটার, কোচ, ধারাভাষ্যকার ও সাপোর্ট স্টাফরা একযোগে চলে গেছেন মালদ্বীপে। সেখানে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থেকে নিজ দেশে ফিরবেন তারা। কিন্তু মালদ্বীপে গিয়ে আরেক কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছেন তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ও সাবেক ক্রিকেটার-ধারাভাষ্যকার মাইকেল স্ল্যাটার। ডেইলি টেলিগ্রাফসহ বেশ কয়েকটি গণমাধ্যম জানিয়েছে, রাজধানী মালের এক বারে গভীর রাতে মাতাল অবস্থায় মারামারিতে জড়িয়ে পড়েন তারকা ওপেনার ওয়ার্নার ও ধারাভাষ্যকার স্ল্যাটার। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন দুজনে। আইপিএলে কেন উইলিয়ামসনের আগে সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়কের দায়িত্ব পালন করা ওয়ার্নার, স্ল্যাটার এবং আরেক সাবেক অস্ট্রেলিয়ান ওপেনার জানিয়েছেন, ‘তেমন কোনো কিছুই ঘটেনি।’ অস্ট্রেলিয়ার এক গণমাধ্যমকে স্ল্যাটার বলেন, ‘সত্যি, কোনো কিছু ঘটেনি। এসব গুজব। ডেভি (ওয়ার্নার) ও আমি অত্যন্ত চমৎকার বন্ধু এবং আমাদের মধ্যে মারামারির সুযোগ একেবারে নেই।’ ‘কোনো কিছু ঘটেনি’ জানিয়েছেন ওয়ার্নারও। তিনি বলেন, ‘কোনো নাটক হয়নি। আমি জানি না, আপনি কোত্থেকে এই খবর পেয়েছেন। আপনি যদি এখানে থাকতেন তাহলে বাস্তব প্রমাণ পেতেন। আপনার কোনো কিছু লিখতে হতো না।’ ভারতীয় বোর্ড বিসিসিআইয়ের পরিশোধে ও সহযোগিতায় বৃহস্পতিবার ওয়ার্নার-স্ল্যাটারসহ মোট ৩৯ জন অস্ট্রেলিয়ান মালদ্বীপে যান। বর্তমানে তারা দেশটির তাজ কোরাল রিসোর্টে কোয়ারেন্টাইনে আছেন।

পেনাল্টি মিস করে ক্ষমা চাইলেন আগুয়েরো
স্পোর্টস ডেস্ক॥ চেলসির বিপক্ষে পেনাল্টি মিস করে ম্যানচেস্টার সিটির সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন সার্জিও আগুয়েরো। ৩০ মে, ইস্তাম্বুলে চ্যাম্পিয়নস লিগের ‘অল ইংলিশ’ ফাইনালে চেলসির মুখোমুখি হবে ম্যানসিটি। তার আগে ইংলিশ প্রিমিয়ার লিগে চেনা প্রতিপক্ষকে আরেকটু চেনার সুযোগ পেয়েছিল সিটিজেনরা। সেই সঙ্গে ঘরের মাঠ ইতিহাদে ব্লুজদের হারাতে পারলে শিরোপাও নিশ্চিত হয়ে যেত পেপ গার্দিওলার শিষ্যদের। এই ম্যাচকে সামনে রেখে শিরোপা পুনরুদ্ধারের আনন্দ উদ্যাপন করতে ইতিহাদের বাইরে জমায়েত হয়েছিল সিটির সমর্থকরা। আগুয়েরোর পাসে রহীম স্টার্লিংয়ের গোলে ৪৪তম মিনিটে এগিয়েও গিয়েছিল গার্দিওলার দল। এর পরের মিনিটে পেনাল্টি পায় সিটি। গ্যাব্রিয়েল জেসুসকে বিলি গিলমোর ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু বড় সুযোগ হাতছাড়া করেন আগুয়েরো। প্রথমার্ধের যোগ করা সময়ে স্পট-কিক থেকে গোল করতে ব্যর্থ হন আর্জেন্টাইন ফরোয়ার্ড। আগুয়েরোর সেই ভুলের মাশুলও গুনতে হয় সিটিকে। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়িয়ে ২-১ ব্যবধানের জয় তুলে নেয় চেলসি। চ্যাম্পিয়নস লিগের আগে নিজেদের আত্মবিশ্বাস বাড়ানোর পাশাপাশি সিটির প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের অপেক্ষাও বাড়িয়ে দিল মাস টুখেলের দল। সুযোগ হাতছাড়া করায় সিটির সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন আগুয়েরো। চলতি মৌসুম শেষে ইতিহাদ ছাড়তে যাওয়া ৩২ বছর বয়সী ফরোয়ার্ড ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লেখেন, ‘পেনাল্টি মিসের জন্য আমি আমার সতীর্থ, স্টাফ এবং সমর্থকদের কাছে ক্ষমা চাই। এটা খুবই খারাপ সিদ্ধান্ত ছিল এবং আমি এর সম্পূর্ণ দায় নিজের কাঁধে নিচ্ছি।’

আইপিএলের বাকি অংশ আয়োজন করতে চায় শ্রীলঙ্কাও
স্পোর্টস ডেস্ক॥ করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যাওয়া আইপিএল আয়োজনে আগ্রহ দেখাল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডও (এসএলসি)। ভারতীয় সংবাদমাধ্যম ‘ডেকান ক্রনিকল’ তাদের এক প্রতিবেদনে এমনটা জানিয়েছে। এসএলসি’র ম্যানেজিং কমিটির প্রধান প্রফেসর অর্জুনা ডি সিলভা বলেছেন, ‘আমরা সেপ্টেম্বরে আইপিএলের জন্য বিসিসিআইকে সময় করে দিতে পারি।’ স্থগিত হয়ে যাওয়া আইপিএলের বাকি অংশ এ বছর ভারতে আয়োজন করা চ্যালেঞ্জিং। তাই বিকল্প ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। অর্জুনা ডি সিলভা বলছেন, ‘শুনছি আরব আমিরাতের কথা ভাবছে ভারতীয় বোর্ড। তবে সবদিক দেখলে আমাদের দাবি উড়িয়ে দেওয়া যায় না। জুলাই-আগস্টে লঙ্কা প্রিমিয়ার লিগ আয়োজনের পরিকল্পনা রয়েছে আমাদের। সুতরাং সেপ্টেম্বরে মাঠ ও স্টেডিয়ামগুলো আইপিএলের জন্য প্রস্তুত থাকবে।’ গত বছরও আইপিএল আয়োজনে আগ্রহ দেখায় এসএলসি। তবে ভারতীয় বোর্ড সংযুক্ত আরব আমিরাতকেই বেছে নেয়। এবার আইপিএল স্থগিত হয়ে যাওয়ার পর ইংল্যান্ডের একাধিক কাউন্টি দলও এই ফ্রাঞ্চাইজি আসরের বাকি অংশ আয়োজনে আগ্রহ দেখিয়েছে। আগ্রহীদের তালিকায় রয়েছে মিডলসেক্স, সারে, ওয়ারউইকশায়ার ও ল্যাঙ্কাশায়ার। ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ হলেও এরমধ্যেই জৈব সুরক্ষা বলয় তৈরি করে আইপিএল চালিয়ে নিচ্ছিল দেশটির ক্রিকেট বোর্ড। কিন্তু জৈব সুরক্ষা বলয় ভেদ করে ঢুকে পড়ে করোনা। আক্রান্ত হন একাধিক ক্রিকেটার ও কোচিং স্টাফের সদস্য। এরপরই স্থগিত করা হয় জনপ্রিয় এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট।