মজুদ বাড়াতে আমদানি হচ্ছে ৫০ হাজার মেট্রিক টন চাল

0

লোকসমাজ ডেস্ক॥ আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ২০২০-২০২১ অর্থবছরে ভারত থেকে ৫০হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য মোট ব্যয় হবে ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা। কেজিপ্রতি দাম পড়বে ৩২ টাকা।
খাদ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, সর্বশেষ গত ২৮ এপ্রিল দৈনিক খাদ্যশস্য পরিস্থিতি প্রতিবেদন অনুসারে চাল মজুদ ছিল ২ দশমিক ৯৮ লাখ মেট্রিক টন। আর গম ছিল ২ দশমিক ১২ লাখ মেট্রিক টন। মোট ৫ দশমিক ১০ লাখ মেট্রিক টন। সরকারি বিতরণ ব্যবস্থা সচল রাখাসহ নিরাপত্তা মজুদের স্বার্থে বর্ণিত চাল কেনা জররি। ইতোমধ্যে ৪ মেট্রিক টন উন্মুক্ত দরপত্রের মাধ‌্যমে এবং ৬ দশমিক ৫০ লাখ মেট্রিক টন চাল জি টু জি পদ্ধতিতে কেনার আদেশ দেওয়া হয়েছে। এরমধ্যে ২ দশমিক ৭৮ লাখ মেট্রিক টন চাল বাংলাদেশে পৌঁছেছে। চলতি অর্থ বছরে প্রস্তাবিত কেনাসহ আরও ৫ দশমিক ৫০ লাখ মেট্রিক টন চাল আমদানি প্রক্রিয়াধীন রয়েছে।
সূত্র জানায়, ২০২০-২০২১ অর্থ বছরে অভ্যন্তরীণ সংগ্রহ লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তাই খাদ্যশস্যের নিরাপত্তা মজুদের লক্ষ্যে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে চাল ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সেদ্ধ চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এই লক্ষ‌্যে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রও আহ্বান করা কয়।
সূত্র জানায়, কলকাতা ভিত্তিক মেসার্স সৌভিক এক্সপোর্টস লিমিটেডের কাছ থেকে প্রতি মেট্রিক টন ৩৮৬ মার্কিন ডলার (প্রতি কেজি ৩২.৭৩২৮ টাকা) দরে ৫০,০০০ মেট্রিক টন নন বাসমতি সেদ্ধ চাল কেনার বিষয়টি বিবেচনার সুপারিশ করা হয়েছে। এতে মোট খরচ হবে ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা। পাবনার মুলাডুলি সিএসডি, ঈশ্বরদী এলএসডি, জয়পুরহাট এলএসডি, সিরাজগঞ্জ এলএসডি, উল্লাপাড়া এলএসডি, চাঁপাইনবাবগঞ্জের আমনুড়া এলএসডি এবং বগুড়া জেলার সান্তাহার সিএসডিতে ৫০ হাজার মেট্রিক টন নন বাসমতি সেদ্ধ চাল দেবে সরবরাহকারী প্রতিষ্ঠান।
সূত্র জানায়, এই সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় তোলা হবে।