খেলার খবর

0

র‌্যাঙ্কিংয়ে শান্ত-তামিম মুমিনুলের উন্নতি
স্পোর্টস ডেস্ক॥ ব্যাটে ছিল না রান। প্রত্যাশার চাপে নুইয়ে পড়েছিলেন নাজমুল হোসেন শান্ত। ঘুরে দাঁড়িয়ে দারুণ এক সেঞ্চুরি হাঁকানোয় উন্নতি হয়েছে তার র‌্যাঙ্কিংয়েও। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় দিয়েছেন বড় লাফ। এগিয়েছেন তামিম ইকবাল, মুমিনুল হকও।
র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা।
পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ড্র করে টেস্ট ক্রিকেটে হারের চক্র থেকে বের হয় বাংলাদেশ। যেখানে ব্যক্তিগত পারফরম্যান্সে নিজেদের মেলে ধরেন শান্ত, তামিমরা।
ম্যাচের প্রথম ইনিংসে ১৬৩ রানের ইনিংস খেলেন শান্ত। টেস্ট তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেই এটা বাঁহাতি ব্যাটসম্যানের প্রথম সেঞ্চুরি। এতে র‌্যাঙ্কিংয়ে ২১ ধাপ এগিয়ে আছেন ১১৫তম স্থানে।
দেশের বাইরে প্রথম ও ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি করা মুমিনুল উপরে উঠেছেন পাঁচ ধাপ। ১২৭ রানের ইনিংস খেলা বাংলাদেশ অধিনায়ক যুগ্মভাবে ৩১তম স্থানে আছেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলরের সঙ্গে।
ওয়ানডে মেজাজে সেঞ্চুরির আশা জাগিয়ে প্রথম ইনিংসে ৯০ রান করে আউট হয়েছিলেন তামিম। ম্যাচ ড্র হওয়ার সময় বাংলাদেশ ওপেনার দ্বিতীয় ইনিংসে ছিলেন ৭৪ রানে অপরাজিত। দারুণ দুটি ইনিংসে দুই ধাপ এগিয়ে তিনি আছেন ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৩০ নম্বরে।
ব্যাটসম্যানদের মধ্যে আরও উন্নতি হয়েছে দিমুথ করুনারতেœ ও ধনাঞ্জয়া ডি সিলভার। ক্যারিয়ার সেরা ২৪৪ রানের ইনিংস খেলা শ্রীলঙ্কা অধিনায়ক এখন আছেন ১৫তম স্থানে। আর ১৬৬ রান করে ধনাঞ্জয়া ক্যারিয়ার সেরা ২৮ নম্বরে। দুইজনেই এগিয়েছেন সাত ধাপ করে।
ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ জায়গাগুলোয় আসেনি কোনো পরিবর্তন। এক থেকে যথাক্রমে আছেন-নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন, ইংল্যান্ডের জো রুট ও ভারতের বিরাট কোহলি।
টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কার বিশ্ব ফার্নান্দোর উন্নতি হয়েছে। ৪ উইকেট নেওয়া এই পেসার ক্যারিয়ার সেরা ৪০২ রেটিং পয়েন্ট নিয়ে আছেন ৪৩তম স্থানে। বাংলাদেশের কারো উল্লেখযোগ্য উন্নতি হয়নি এখানে।
অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স যথারীতি সবার উপরে। পরের চারটি স্থানে ভারতের রবিচন্দ্রন অশ্বিন, নিউ জিল্যান্ডের নিল ওয়্যাগনার, ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ও অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড।

টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। সাকিব আল হাসান আছেন পাঁচ নম্বরে।
টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের বড় সাফল্য পেয়েছেন মোহাম্মদ রিজওয়ান। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে সেরা খেলোয়াড় হওয়া পাকিস্তান কিপার-ব্যাটসম্যান প্রথমবার ঢুকেছেন সেরা দশে। পাঁচ ধাপ এগিয়ে আছেন ১০ নম্বরে।
কিন্তু তার সতীর্থ ও দলের অধিনায়ক বাবর আজমের অবনতি হয়েছে। এক ধাপ নিচে নেমে তিনি আছেন তিনে। ব্যাটসম্যানদের তালিকার শীর্ষ দুই জন হলেন ইংল্যান্ডের দাভিদ মালান ও অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের হারিফ রউফ ১৭ ধাপ ও মোহাম্মদ হাসনাইন ৫২ ধাপ এগিয়েছেন। উসমান কাদির উপরে উঠেছেন ১২ ধাপ।
এখানে শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি।
অলরাউন্ডারদের তালিকায় সবার ওপরে আফগানিস্তানের মোহাম্মদ নবি। দুইয়ে আছেন সাকিব।

দ্বিতীয় টেস্টের বাংলাদেশ দল ঘোষণা
স্পোর্টস ডেস্ক॥ আগের টেস্টের মতো এবারও ম্যাচ শুরুর আগের দুপুরে ঘোষণা করা হলো বাংলাদেশের স্কোয়াড। প্রথম টেস্টের ১৫ জনের স্কোয়াড থেকে দ্বিতীয় টেস্টের স্কোয়াডে কোনো পরিবর্তন আনা হয়নি।
শ্রীলঙ্কা তাদের স্কোয়াডে দুটি পরিবর্তন এনেছে আগেই, যার একটি বেশ উল্লেখযোগ্য। বাড়তি স্পিনার যোগ করেছে তারা চায়নাম্যান বোলার লাকশান সান্দাক্যানকে নিয়ে। কিন্তু বাংলাদেশ বাড়তি কোনো স্পিনার নেয়নি স্কোয়াডে। অফ স্পিনার নাঈম হাসান ও অফ স্পিনিং অলরাউন্ডার শুভাগত হোম দলের সঙ্গে থাকলেও স্কোয়াডে জায়গা হয়নি তাদের। দ্বিতীয় টেস্টে বাংলাদেশের স্পিন আক্রমণ তাই পরিবর্তন আসছে না নিশ্চিতভাবেই।
১৫ সদস্যের স্কোয়াডে পেসার যথারীতি চারজন। একাদশে পেস আক্রমণে অবশ্য পরিবর্তন আনার সুযোগ আছে। প্রথম টেস্টে খেলেছিলেন তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরি ও ইবাদত হোসেন চৌধুরি। ডানহাতি তিন পেসারের কোনো একজনের বদলে বাঁহাতি শরিফুল ইসলামকে খেলানোর কথা ভাবতে পারে দল।
পাল্লেকেলেতে সিরিজের প্রথম টেস্ট হয়েছিল ড্র। দ্বিতীয় টেস্ট আজ বৃহস্পতিবার থেকে।
ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গে সাইফ হাসানকে আরেকটি সুযোগ দেওয়ার কথা ম্যাচের আগের দিনই নিশ্চিত করেছেন কোচ রাসেল ডমিঙ্গো। বিকল্প ওপেনার হিসেবে স্কোয়াডে আছেন সাদমান ইসলাম।
দ্বিতীয় টেস্টের বাংলাদেশ দল : মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ চৌধুরি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি, সাইফ হাসান, ইয়াসির আলি চৌধুরি, শরিফুল ইসলাম।

দুই পেসার, তিন স্পিনার খেলানোর ভাবনায় শ্রীলঙ্কা
স্পোর্টস ডেস্ক॥ লাকশান সান্দাক্যানকে স্কোয়াডে যোগ করার মধ্যেই ছিল আভাস। নিশ্চিত করলেন দিমুথ করুনারতেœ। শ্রীলঙ্কা অধিনায়ক জানালেন, বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে স্পিনে শক্তি বাড়াবেন তারা।
প্রচণ্ড গরমের মধ্যে পেস সহায়ক উইকেটের আশা যেন ছেড়ে দিয়েছে স্বাগতিকরা। চিরাচরিত স্পিন সহায়ক উইকেটের দিকেই হাত বাড়ানোর আভাস দিলেন করুনারতেœ।
পাল্লেকেলেতে প্রথম টেস্টে শুরুতে ঘাস ছিল উইকেটে, কিন্তু পেসারদের জন্য ছিল না কোনো সুবিধা। বরং সেই ঘাসের জন্য উইকেট ভাঙেনি এতটুকুও। তাই দুই দল আশায় থাকলেও চতুর্থ, পঞ্চম দিনে স্পিনারদের জন্য মেলেনি সহায়তা।
একই ভেন্যুতে আজ বৃহস্পতিবার শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টের উইকেটে বোলারদের জন্যও সহায়তা চাইলেন স্বাগতিক অধিনায়ক। ম্যাচের আগের সংবাদ সম্মেলনে জানালেন, ভারসাম্য পূর্ণ দল নিয়ে নামতে পেসার কমিয়ে বাড়াতে পারেন স্পিনার।
“প্রথম টেস্টেও উইকেট দিন দিন মন্থর হয়েছে। আমার মনে হয় না, এই ধরনের উইকেটে পেসাররা স্পিনারদের মতো অবদান রাখতে পারবে। একই সঙ্গে দলের ভারসাম্যও প্রয়োজন।”
“আমরা তিন স্পিনার ও দুই পেসার নিয়ে নামতে পারি। যদি তিন পেসার খেলাই তাহলে আগের ম্যাচের মতোই দুই স্পিনার ততটা ভূমিকা রাখতে পারবে না। তাই আমাদের একটা সঠিক ভারসাম্য নিয়ে এই ম্যাচে খেলতে হবে।”
প্রথম টেস্টে পাঁচ দিনে সব মিলিয়ে উইকেট পড়েছিল কেবল ১৭টি। তেমন উইকেটে যে ফল সম্ভব নয়, বেশ বুঝতে পারছেন করুনারতেœ। তাই এবার শেষের দিকে স্পিনারদের জন্য সহায়তা চাইলেন লঙ্কান অধিনায়ক।
“আমরা সবাই জানি, প্রথম ম্যাচে ব্যাটিং সহায়ক উইকেট পেয়েছিলাম। কিন্তু আমরা ভিন্ন কিছু চেয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তেমন কিছু পাইনি, উইকেট ছিল অন্যরকম। আশা করছি, এবার আমরা ৫০-৫০ উইকেট পাব। যেখানে শুরুর কয়েক দিন ব্যাটসম্যানদের জন্য সহায়তা থাকবে। শেষ তিন দিনে স্পিনারদের জন্য বেশি সহায়তা থাকবে। এমন উইকেটের আশা করছি।”

রিয়ালের মাঠে চেলসির ড্র
স্পোর্টস ডেস্ক॥ জিনেদিন জিদানের বিপক্ষে লড়াইয়ে এবারও উতরে গেলেন টমাস টুখেল। জার্মান কোচের দল চেলসি এবার জিজুর রিয়াল মাদ্রিদকে তাদেরই মাঠে গিয়ে রুখে দিয়েছে ১-১ গোলে।
এস্তাদিও আলফ্রেডো ডি স্তেফানোতে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে শুরুতেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় ব্লুজরা। একের পর এক আক্রমণে রিয়ালের রক্ষণভাগ তটস্থ রাখে টুখেলের দল। গোলের সহজ সুযোগও নষ্ট করে তারা। তবে জাল খুঁজে পেতে তাদের বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি।
১৪তম মিনিটের সময় আন্তনিও রুদিগারের পাস থেকে বল পেয়ে ডি-বক্সের ভেতর গোলরক্ষক থিবু কোর্তোয়াকে ড্রিবলিংয়ে বোকা বানিয়ে রিয়ালের জালে বল পাঠান ক্রিশ্চিয়ান পুলিশিচ। গোল হজমের পর সমতায় ফিরতে নিজেদের রক্ষণভাগ থেকে উপরে ওঠে আসে লস ব্লাঙ্কোসরা। প্রথমার্ধেই কোচ জিদানের মুখে স্বস্তি ফেরান করিম বেনজেমা।
বৃষ্টি ভেজা মাঠে চোখ ধাঁধানো গোল করেন ফরাসি ফরোয়ার্ড। ২৯তম মিনিটে জটলার মধ্যে এডার মিলিতাওয়ের মাথা ছুঁয়ে আসা বল প্রথমে মাথায় নিয়ন্ত্রণ নিয়ে পরে হাফ-ভলিতে চেলসির জালে জড়িয়ে দেন বেনজেমা। চলতি আসরে ৩৩ বছর বয়সী ফরোয়ার্ডের এটি ষষ্ঠ গোল। চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় মোট ৭১ গোল নিয়ে সাবেক রিয়াল তারকা রাউল গঞ্জালেসকে ছুঁয়ে ফেলেছেন তিনি।
সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধে অবশ্য কিছুটা ঝিমিয়ে পড়ে লড়াই। শেষ ১৫ মিনিটে বাড়ে বৃষ্টির তোপও। তবে বল দখলের লড়াইয়ে দুই দলই ছিল সমান। লড়াইও শেষ হয় ১-১ ব্যবধানে। তবে অ্যাওয়ে গোলের সুবাদে ফাইনালের পথে এগিয়ে আছে চেলসি। আগামী বুধবার ফিরতি লেগে ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে গোলশূন্য ড্র করলেই ফাইনাল নিশ্চিত হয়ে যাবে ব্লুজদের।
এই নিয়ে জিদানের সঙ্গে টুখেলের দেখা হলো পাঁচবার। তার মধ্যে একবারও জিততে পারেননি রিয়ালের ফরাসি কোচ। তিনবারের ড্রয়ে হেরেছেন একবার। বরুসিয়া ডর্টমুন্ড, পিএসজি ও চেলসির কোচ হিসেবে জিদানের রিয়ালের মুখোমুখি হন টুখেল।
এই ম্যাচ দিয়ে চেলসির সঙ্গে পুনর্মিলনী হলো ইডেন হ্যাজার্ডের। বেলজিয়ান ফরোয়ার্ড মাঠে নামেন শেষ ২৫ মিনিট আগে। ২০১৯ সালে ব্লুজদের সঙ্গে ৭ বছরের সম্পর্ক ছিন্ন করে রিয়াল যোগ দেন তিনি। তবে সান্তিয়াগো বার্নাব্যুতে নিয়ে আসতে পারেননি চেলসির ফর্ম। প্রতিনিয়ত তাকে লড়াই করতে হচ্ছে চোটের সঙ্গে।