আন্তর্জাতিক সংবাদ

0

ভারতে করোনার সংক্রমণ মৃত্যুতে নতুন রেকর্ড
লোকসমাজ ডেস্ক॥ ভারতে করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতিশীল পরিস্থিতি অব্যাহত রয়েছে। একদিন বিরতি দিয়ে দেশটি ফের সংক্রমণে নিজেদের গড়া বিশ্ব রেকর্ড ভেঙেছে। দেখেছে এ পর্যন্ত সর্বোচ্চ মৃত্যুও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুধবারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে ৩ লাখ ৬০ হাজার ৯৬০ জনের করোনা শনাক্ত হয়েছে যা নতুন বিশ্ব রেকর্ড। একই সময়ে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৯৩ জনের যা এখন পর্যন্ত দক্ষিণ এশিয়ার দেশটিতে সর্বোচ্চ।
ভারতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৭৯ লাখ ৯৭ হাজার ২৬৭ জনে। মৃত্যু ছাড়িয়ে গেছে ২ লাখের গণ্ডি। কেবল গত সাড়ে তিন মাসে মৃত্যু হয়েছে ৫০ হাজারের বেশি মানুষের।
এদিকে আক্রান্ত বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী বেড়েছে প্রায় সাড়ে ৯৬ হাজার। এখন দেশে মোট সক্রিয় রোগী রয়েছে ২৯ লাখ ৭৮ হাজার ৭০৯ জন। এই বিপুলসংখ্যক সক্রিয় রোগীকে স্বাস্থ্য পরিষেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। প্রতিদিনই অনেক রোগী মারা যাচ্ছেন শুধু অক্সিজেনের অভাবে। এছাড়া করোনার বৈশ্বিক সংক্রমণ ১৪ কোটি ৯৩ লাখ ৩৫ হাজার ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত মারা গেছেন ৩১ লাখ ৪৮ হাজার ৮৫৫ জন। সুস্থ হয়ে উঠেছেন ১২ কোটি ৬৯ লাখ ৮৬ হাজার ৭২৭ জন।

টিকা নিলেই মাস্ক ছাড়া বেরুনো যাবে যুক্তরাষ্ট্রের রাস্তায়
লোকসমাজ ডেস্ক॥ করোনাভাইরাসের উভয় ডোজ টিকা নিয়েছেন যুক্তরাষ্ট্রের এমন নাগরিকদের ঘরের বাইরে মাস্ক পরার বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। তবে বাইরে ভিড় থাকলে অবশ্যই মাস্ক পরতে হবে। মঙ্গলবার দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)-এর তরফে এমন নির্দেশনা জারি করা হয়েছে। সিডিসি জানিয়েছে, যারা করোনা প্রতিরোধে পূর্ণাঙ্গ টিকা নিয়েছেন তাদের ভিড়ের জায়গা ছাড়া, বাড়ির বাইরে আর কোথাও মাস্ক পরার প্রয়োজন নেই।
আনুষ্ঠানিকভাবে এই ঘোষণার পরই বিষয়টি নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘সিডিসি এই ঘোষণা দিতে পেরেছে কারণ আমাদের বিজ্ঞানীরা এই উপাত্তে সন্তুষ্ট যে, টিকা নেওয়া ব্যক্তিরা এই ভাইরাসে সংক্রমিত হওয়া কিংবা অন্যকে সংক্রমিত করার আশঙ্কা খুবই কম। সিডিসি জানিয়ে দিয়েছে, টিকা গ্রহণ সাপেক্ষে বাইরের কোন কোন কাজ নিরাপদ কিংবা কম নিরাপদ। সিডিসি-র হিসাব অনুযায়ী মঙ্গলবার পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রায় ৩০ শতাংশ মানুষ টিকার উভয় ডোজ বা পূর্ণাঙ্গ টিকা নিয়েছে। এছাড়া ৪২ শতাংশ মানুষ অন্তত একটি ডোজ নিয়েছে।

শ্রীলঙ্কায় বোরকা নিষিদ্ধের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন
লোকসমাজ ডেস্ক॥ শ্রীলঙ্কার মন্ত্রিসভা জনসমক্ষে মুসলমান নারীদের বোরকাসহ পুরো মুখ ঢেকে রাখা পোশাক পরায় নিষেধাজ্ঞার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে। দেশটি এর কারণ হিসেবে জাতীয় নিরাপত্তার কথা বললেও এটি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করবে বলে মন্তব্য করেছে জাতিসঙ্ঘ।দেশটির জননিরাপত্তামন্ত্রী শরৎ ভিরাসেকারা তার ফেসবুক পেজে জানিয়েছেন, এ সংক্রান্ত তার প্রস্তাবটি মঙ্গলবার মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে পাস হয়েছে। প্রস্তাবটি এখন অ্যাটর্নি জেনারেলের দফরে পাঠানো হবে এবং এটি আইনে পরিণত হতে হলে অবশ্যই সংসদে পাস হতে হবে। তবে, যেহেতু সংসদে সরকারের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, তাই এটি যে সহজেই পাস হয়ে যাবে তা অনেকটাই অনুমেয়। বোরকাকে কেবল একটি কাপড় হিসেবে উল্লেখ করে জননিরাপত্তা মন্ত্রী শরৎ ভিরাসেকেরা বলেন, এটি কিছু মুসলিম নারী শরীর ও মুখ ঢাকতে ব্যবহার করেন। তার দাবি, বোরকা ‘ধর্মীয় চরমপন্থার প্রতীক’ এবং এটা নিষিদ্ধ করা হলে ‘জাতীয় নিরাপত্তার উন্নতি হবে’।
দেশটিতে ২০১৯ সালে সংঘটিত ইস্টার সানডেতে বোমা হামলার পর থেকে বোরকার উপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি রয়েছে।গত মাসে টুইটারে দেয়া এক বার্তায় পাকিস্তানি রাষ্ট্রদূত বলেন, বোরকা নিষিদ্ধ করা হলে তা মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করবে। এছাড়া টুইটারে দেয়া অন্য এক বার্তায় ধর্মীয় স্বাধীনতা বিষয়ক জাতিসঙ্ঘের বিশেষ দূত আহমেদ শহীদ বলেন, এ ধরনের নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের সাথে মানানসই নয় এবং একইসাথে ধর্মীয় স্বাধীনতা ও অধিকারের পরিপন্থী। শ্রীলঙ্কার মোট ২ কোটি ২০ লাখ জনসংখ্যার মধ্যে মুসলমানদের সংখ্যা প্রায় ৯ শতাংশ। দেশটিতে সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ জনগোষ্ঠীর সংখ্যা ৭০ শতাংশেরও বেশি। এছাড়া ধর্মীয় ভাবে হিন্দু ও জাতিগত তামিল জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ১৫ শতাংশ।