নড়াইলে খাল দখল করে মাছ চাষ ক্ষতির সম্মুখীন প্রকৃত মৎসজীবীরা

0

নড়াইল অফিস ॥ নড়াইল সদর উপজেলার সিঙ্গেশোলপুর ইউনিয়নে অবৈধভাবে খাল দখল করে মাছ চাষের অভিযোগ উঠেছে। এখানে মাছ চাষের পাশাপাশি হাঁসের খামার গড়ে তোলা হয়েছে। এর ফলে প্রকৃত মৎসজীবীরা চরম ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
অভিযোগে জানা গেছে, হেমায়েত হোসেনের বাড়ির সামনে হতে মির্জাপুর অভিমুখে খালে পানি আটকে রেখে মাছ চাষ ও হাঁসের খামার গড়ে তুলেছেন এলাকার প্রভাবশালী একটি মহল। এদের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করতে সাহস পান না। কেউ প্রতিবাদ করলে তাকে নানা ভাবে ভয়ভীতি দেখানো হয়ে থাকে।
সূত্রে জানা গেছে, সিঙ্গেশোলপুর ইউনিয়নের তারাপুর গ্রামের জালাল মোল্যার ছেলে ফারুক মোল্যা, ধলা মোল্যার ছেলে মুনজিল মোল্যা,গোপাল খানের ছেলে টিটো খান, চুনখোলা গ্রামের রসুল বিশ্বাসের ছেলে সেলিম বিশ্বাস,শোলপুর গ্রামের মালেক সিকদারের ছেলে সাগর সিকদার,আজিজুর শেখের ছেলে পারভেজ শেখ খালটি অবৈধভাবে দখল করে মাছ ও হাঁস চাষ করছেন। খালটি অবৈধভাবে দখলের কারণে এলাকার অনেক কৃষি পরিবার ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
এলাকার প্রকৃত মৎসজীবীরা যে খাল হতে মাছ ধরে জীবিকা নির্বাহ করতেন দখলদারদের কারণে এখন তা ব্যাহত হচ্ছে। এদিকে পারভেজ শেখের বিরুদ্ধে জুয়ার খাল নামক খালের মাছ জোরপূর্বক ধরে তা ফুলতলাসহ বিভিন্ন জায়গা বিক্রির অভিযোগ রয়েছে। এ ব্যাপারে পারভেজ শেখের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান,আমি কখনো জোর করে মাছ ধরে তা বিক্রি করিনি। ফারুক মোল্যা ও মুনজিল মোল্যা বলেন, অবৈধভাবে কোনো খাল দখল করে আমরা মাছ চাষের সঙ্গে জড়িত নই। এলাকার প্রতিপক্ষরা আমাদের নামে মিথ্যা অপবাদ ছড়াচ্ছে। এ বিষয়ে সিঙ্গেশোলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: উজ্জল শেখ
জানান, খাল সকলের জন্য উন্মুক্ত থাকার কথা। একটি মহল খাল দখল করে রাখার
কারণে জনসাধারণ খালের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। খালটি দখলদার হাত থেকে উদ্ধার করতে তিনি সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।