জেনে নিন বাসন্তি বেগুনের সহজ রেসিপি

লোকসমাজ ডেস্ক॥ বাজারে সবসময়ই বেগুন পাওয়া যায়। বেগুন ভাজি থেকে শুরু করে চচ্চড়ি কিংবা ঝোল বিভিন্ন পদ আমরা খেয়ে থাকি। হয়তো অ্যালার্জির কারণে অনেকেই বেগুন থেকে দূরে থাকেন।
তবে যারা বেগুন খেতে পছন্দ করেন কিন্তু একঘেয়ে পদ খেয়ে বিরক্ত হয়ে গেছেন; তাদের জন্য রইলো এক বিশেষ পদের হদিস। চাইলেই কম সময়ে রান্না করতে পারে বাসন্তি বেগুন।
আস্ত বা গোল করে কেটে রান্না করা হয় বিশেষ এ পদ। খুবই স্বাস্থ্যকর আর স্বাদেও অনন্য এ পদটি একবার খেলে আপনার মুখে লেগে থাকবে সবসময়। তবে আর দেরি কেন, জেনে নিন বাসন্তি বেগুনের রেসিপি-
উপকরণ
১. মাঝারি মাপের সরু বেগুন ৫-৬টি
২. স্বাদমতো লবণ
৩. টেবিল চামচ হলুদ গুঁড়ো
৪. কালো সরিষা আধা টেবিল চামচ
৫. সাদা সরিষা আধা চা চামচ
৬. পোস্ত ১ টেবিল চামচ
৭. সরিষার তেল ৭-৮ টেবিল চামচ
৮. টমেটো ১টি
৯. শুকনো মরিচ ১টি
১০. কালো জিরে আধা চা চামচ
১১. গরম মসলার গুঁড়ো আধা চা চামচ
১২. কাঁচা মরিচ ৪-৫টি
১৩. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ
পদ্ধতি
প্রথমে বেগুনগুলো দু’টুকরো করে একদম বোটা পর্যন্ত লম্বা করে কেটে লবণ হলুদ মাখিয়ে সরিষার তেলে দুই পিঠ ভালো করে ভেজে নিতে হবে।
এবার সাদা সরিষা, কালো সরিষা ও পোস্ত প্রথমে শুকনো মিক্সিতে এক-দু’বার ঘুরিয়ে নিতে হবে, তারপর এতে টমেটো কাঁচা মরিচ দিয়ে একটি মিহি পেস্ট তৈরি করে নিন।
এবার প্যানে ২ টেবিল চামচ সরিষার তেল দিয়ে একটি শুকনো মরিচ ও কালো জিরার ফোড়ন দিয়ে নিন। তারপর মসলার পেস্ট দিয়ে নাড়াচাড়া করুন। প্রয়োজনমতো লবণ ও হলুদ গুঁড়ো দিয়ে মসলা ৪-৫ মিনিট ধরে ভালো করে কষিয়ে নিন।
মসলাটি ভালো করে কষানো হয়ে গেলে, ভেজে রাখা বেগুনগুলো দিয়ে মসলার সঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে।
সবশেষে সামান্য গরম মসলার গুঁড়ো, ধনেপাতা কুচি ও কাঁচা মরিচ দিয়ে ৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন। গরম গরম ভাত বা পরোটার সঙ্গে পরিবেশন করুন মজাদার বাসন্তি বেগুন।

ভাগ