খেলার খবর

0

বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড
স্পোর্টস ডেস্ক॥ টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া আসতে পারে অক্টোবরের শুরুর দিকে, নিউজিল্যান্ড আসবে এর আগেই। আইসিসির ভবিষ্যৎ সফরসূচি অনুযায়ী, ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজ খেলতে অক্টোবরে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ডও। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের সফর কাছাকাছি সময়ে হতে পারে বলে এই দুই দেশের সঙ্গে বাংলাদেশকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ হতে পারে। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি বলেছেন, ‘অস্ট্রেলিয়া আসছে, আপাতত এটাই নিশ্চিত। ইংল্যান্ডের সফর তো এফটিপিতেই আছে। ত্রিদেশীয় সিরিজ নিয়ে এখনই আমরা কিছু বলতে চাই না।’
ত্রিদেশীয় সিরিজ না হলে বাংলাদেশে ৩টি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডও খেলতে পারে ৩টি টি-টোয়েন্টি। কোনো সিরিজেরই সূচি এখনো চূড়ান্ত হয়নি। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলতে গত বছর বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের। কভিডের প্রকোপে স্থগিত হয়ে যায় দুটি সিরিজই। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হবে ভারতের মাটিতে। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই এই সিরিজকে দেখছেন তারা। তাই ক্রিকেট অস্ট্রেলিয়ার প থেকেই এসেছে প্রস্তাব।

আবার মাঠের ক্রিকেটে ফিরছেন আকরাম-হাবিবুলরা
স্পোর্টস ডেস্ক॥ মিনহাজুল আবেদীন নান্নু, আকরাম খান, হাবিবুল বাশার সুমন, খালেদ মাসুদ পাইলটদের মাঠের ক্রিকেটে দেখা যাবে আবার। বাংলাদেশের সাবেক ক্রিকেটারদের নিয়ে শুরু হচ্ছে লিজেন্ডস চ্যাম্পিয়নস ট্রফি (এলসিটি) টেন ডট টেন ক্রিকেট। যেখানেই মাঠ মাতাতে দেখা যাবে একঝাঁক সাবেক তারকাকে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সহযোগিতায় আগামী ১৮ থেকে ২১ ফেব্রুয়ারি কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও একাডেমি মাঠে অনুষ্ঠিত হবে এলসিটি টেন ডট টেন। ক্রিকেটের নতুন এই সংস্করণটি হবে ১০ ওভার ১০ বলের। টুর্নামেন্ট কর্তৃপ জানায়, খেলায় বৈচিত্র্য আনতে যোগ করা হয়েছে মজার সব নিয়ম। অংশ নেবে ৬ ফ্র্যাঞ্চাইজি- জেমকন টাইটান্স, একমি স্ট্রাইকার্স, নারায়ণগঞ্জ ওয়ারিয়র্স, এক্সপো রেইডার্স, বৈশাখী বেঙ্গল ও জা’দুবে স্টার্স। এলসিটির ৬ আইকন খেলোয়াড়- মিনহাজুল আবেদীন নান্নু, আকরাম খান, খালেদ মাহমুদ সুজন, নাঈমুর রহমান দুর্জয়, খালেদ মাসুদ পাইলট ও হাবিবুল বাশার সুমন। আর ৬ মেন্টর- জাহিদ রাজ্জাক মাসুম, নুরুল আবেদীন নোবেল, সারোয়ার ইমরান, আতহার আলী খান, নাসির আহমেদ নাসু ও আজহার হোসেন শান্টু। ক’দিন আগে টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফটও হয়ে গেছে। বাংলাদেশ জাতীয় দল কিংবা ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ খেলা প্রায় ১২০ লিজেন্ড ক্রিকেটার টুর্নামেন্টের জন্য নাম নিবন্ধন করেছিল। তালিকা থেকে স্ব-স্ব দলের পে নিজেদের পছন্দের ক্রিকেটার বেছে নেন আইকন ক্রিকেটার, মেন্টর ও ফ্র্যাঞ্চাইজি কর্তৃপ। আইকন ও মেন্টর মিলিয়ে প্রতিটি দলের স্কোয়াড ১৬ জনের। টুর্নামেন্টের ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস।

র‌্যাঙ্কিংয়ে সাকিব-মুমিনুলদের উন্নতি, অবনতি তামিমের
স্পোর্টস ডেস্ক॥ আইসিসি টেস্টে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক ও সাকিব আল হাসানের। ওয়েস্ট ইন্ডিজের বিপে চট্টগ্রাম টেস্টের পারফরম্যান্সের পুরস্কার পেলেন তারা। তবে অবনতি হয়েছে তামিম ইকবালের। চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ ৩ উইকেটে হারলেও মুমিনুল-মিরাজদের পারফরম্যান্স ছিল দারুণ। প্রথম ইনিংসে ২৬ রান করা মুমিনুল দ্বিতীয় ইনিংসে ১১৫ রানের ইনিংস খেলেন। টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তাকে র‌্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়ে দিয়েছে। বাংলাদেশ অধিনায়ক উঠে এসেছেন ৩৩তম স্থানে। ঊরুর চোটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারেননি সাকিব। তবে প্রথম ইনিংসে করেন ৬৮। প্রত্যাবর্তন টেস্টে ফিফটি করে ব্যাটসম্যানদের তালিকায় চার ধাপ এগিয়েছেন তিনি। উঠেছেন ৩০তম স্থানে। উন্নতি হয়েছে মুশফিকুর রহিমেরও, এখন তিনি ২২তম। তবে প্রথম ইনিংসে ৯ ও দ্বিতীয় ইনিংসে ০ রানে আউট হওয়া তামিম ৩৭ নম্বরে নেমে গেছেন। দুই ইনিংস মিলে ৮ উইকেট নিয়ে বোলারদের তালিকায় চার ধাপ এগিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ২৪তম স্থানে উঠে এসেছেন এই অফ স্পিনার। বোলারদের র‌্যাঙ্কিংয়ে অপরিবর্তিত সাকিব। উমেশ যাদবের সঙ্গে যুগ্মভাবে ২২তম তিনি। তাইজুল ইসলামও আগের মতো ২৭তম স্থানে। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে পরিবর্তন হয়নি। বেন স্টোকস যথারীতি শীর্ষে। সাকিব আছেন চার নম্বরে। ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামস। দুই নম্বরে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। চেন্নাইয়ে ভারতের বিপে ডাবল সেঞ্চুরি হাঁকানো জো রুট উঠেছেন তিন নম্বরে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। ভারতের বিপে চেন্নাই টেস্টে ৫ উইকেট নেওয়া ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন। দ্বিতীয় স্থান ধরে রেখেছেন তার সতীর্থ পেসার স্টুয়ার্ট ব্রড।

সহজ জয়ে বার্সাকে টপকে দুইয়ে রিয়াল
স্পোর্টস ডেস্ক॥ গেতাফের বিপে ২-০ গোলের জয়ে পয়েন্ট টেবিলের দুই নম্বরে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। ২২ ম্যাচে ১৪ জয় ও চার ড্রয়ে লা লিগায় রিয়ালের পয়েন্ট হলো ৪৬। এক ম্যাচ কম খেলা বার্সেলোনা ৩ পয়েন্ট কম নিয়ে নেমে গেছে তিন নম্বরে। ২০ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে শীর্ষে আতলেতিকো মাদ্রিদ। নিজেদের মাঠে বল দখলে এদিন শুরু থেকেই আধিপত্য ছিল রিয়ালের। তবে আক্রমণে ছিল না তেমন ধার। আশানুরূপ ছিল না মাঝমাঠ ও রণও। প্রথমার্ধের হালকা বৃষ্টি বিরতির পর নামে মুষলধারে। এর মাঝে দ্বিতীয়ার্ধের শুরুতে দুই মিনিটে আরও দুটি ভালো সুযোগ নষ্ট হয় রিয়ালের। ৬০তম মিনিটে মেলে গোলের দেখা। ডান দিক থেকে ভিনিসিউস জুনিয়রের দারুণ ক্রসে লাফিয়ে নেওয়া হেডে দলকে এগিয়ে দেন বেনজেমা। আসরে তার গোল হলো ১১টি। ছয় মিনিট পর ব্যবধান দ্বিগুণ হয়। বাঁ দিক থেকে মার্সেলোর ছয় গজ বক্সে বাড়ানো ক্রসে টোকা দিয়ে বল জালে পাঠান মঁদি। আসরে মার্সেলোর এটি প্রথম অ্যাসিস্ট, মঁদির প্রথম গোল। দুই গোলে এগিয়ে গিয়ে আত্মবিশ্বাসী হয়ে ওঠে রিয়াল। বিপরীতে যেন খেই হারিয়ে ফেলে গেতাফে। বাকি সময়ে প্রতিপকে কোনো চ্যালেঞ্জই জানাতে পারেনি তারা।

ব্যাট হাতে বাইশ গজে ফিরছেন শচিন
স্পোর্টস ডেস্ক॥ আবারো বাইশ গজে ফিরতে যাচ্ছেন শচিন টেন্ডুলকার। আসছে মার্চেই ফের ব্যাট হাতে মাঠে নামতে দেখা যাবে ভারতীয় কিংবদন্তিকে। রেড সেফটি ওয়ার্ল্ড সিরিজের দ্বিতীয় সংস্করণে অংশ নেবেন শচিন, শেবাগ, লারা, মুরালিধরনরা। তবে দ্বিতীয় সংস্করণ হিসেবে দেখা হলেও গত বছরের বাকি ম্যাচগুলো খেলা হবে এ বছর। গত বছর প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় পাঁচ দেশের কিংবদন্তিদের নিয়ে সচেতনতামূলক এই টুর্নামেন্ট। তবে করোনা মহামারির জন্য চার ম্যাচ পরেই স্থগিত হয়ে যায় প্রতিযোগিতা। প্রফেশনাল ম্যানেজমেন্ট গ্রুপের সহায়তায় মহারাষ্ট্রের রোড সেফটি সেল সচেতনতামূলক প্রচার হিসেবে এই টুর্নামেন্ট আয়োজন করে। টুর্নামেন্টের কমিশনার হলেন কিংবদন্তি সুনিল গাভাস্কার। ব্র্যান্ড অ্যাম্বাসাডর হলেন শচিন। আয়োজকদের পে বিবৃতিতে জানানো হয়েছে, ২ থেকে ২১ মার্চ পর্যন্ত রায়পুরে হবে টুর্নামেন্টের বাকি ম্যাচগুলি। খেলা হবে নবনির্মিত শহিদ বীর নারায়ন সিং আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। ভারত, অস্ট্রেলিয়া, দণি আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটাররা খেলবেন এই আসরে।

এখনো মেসিতে চোখ সিটির
স্পোর্টস ডেস্ক॥ গত মৌসুম শেষে লিওনেল মেসি বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিলেন কাব কর্তৃপকে। শেষ পর্যন্ত অবশ্য অনেকটা ইচ্ছের বিরুদ্ধেই থেকে যান। সে সময় মেসিকে দলে ভেড়ানোর পথে অনেকটা এগিয়ে গিয়েছিল ইংলিশ কাব ম্যানচেস্টার সিটি। এখন অবশ্য মেসি প্রসঙ্গে সিটি তেমনটা আলোচনায় নেই। তবে সংবাদ মাধ্যমে খবর, আসছে গ্রীষ্মে ফ্রি ট্রান্সফার সুবিধাতে মেসিকে দলে নেবার আশা ছাড়েনি ম্যানচেস্টার সিটি। কিন্তু এ জন্য তাদেরকে মার্চ-এপ্রিল পর্যন্ত অপো করতে হবে। ৩৩ বছর বয়সী মেসির সাথে বার্সেলোনার বর্তমান চুক্তি জুনেই শেষ হয়ে যাচ্ছে। নতুন চুক্তি হবে কিনা সে বিষয়ে আলোচনা তেমন নেই। আসলে বিষয়টি নির্ভর করছে ৭ মার্চ বার্সেলোনার বহুল প্রতীতি সভাপতি নির্বাচনের ওপর। তবে মেসি বিভিন্ন কাবের সাথে আলোচনার জন্য জানুয়ারি মাস থেকে উন্মুক্ত হয়ে গেছেন। আর্জেন্টাইন তারকার নতুন ঠিকানা ফরাসি কাব পিএসজি হতে পারে বলে জোর গুঞ্জন রয়েছে। এনিয়ে প্যারিসের কাবটির কোচ থেকে শুরু করে খেলোয়াড়রা পর্যন্ত নিয়মিতই কথা বলছেন। অনেকেরই জানার আগ্রহ, সিটি কি মেসিকে পাওয়ার চেষ্টা করবে না? সংবাদমাধ্যম ইএসপিএন সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, সিটি মেসির জন্য এখনো কঠোর অবস্থানে থাকলেও কোনো ধরনের আগ্রাসী কৌশল অবলম্বন করতে চাচ্ছেন না। গত বছরও তারা একই ধরনের কৌশল অবলম্বন করে এ ব্যাপারে অনেক দূর এগিয়েও গিয়েছিল। ফোনে মেসির সাথে সিটি বস পেপ গার্দিওলা কথাও বলেছেন। এদিকে মেসিকে পাবার জন্য কিছুদিন ধরেই বেশ হইচই ফেলে দিয়েছে পিএসজি। সিটি এ েেত্র পরিস্থিতি বুঝে কিছুটা সময় অপো করলেও বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে পিএসজি সম্পূর্ণ ভুল পন্থা অবলম্বন করছে মেসিকে দলে ভেড়ানোর। একটি সূত্র জানিয়েছে, ‘যে ধরনের কৌশল তারা অবলম্বন করেছে তা পুরোপুরি ভুল। গণমাধ্যমে এ ধরনের প্রচার মেসি মোটেই পছন্দ করে না। এমনকি সামান্য কোন প্রতিক্রিয়া তিনি এ ব্যাপারে গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখতে চান না।’