খেলার খবর

0

১০ পয়েন্টে চোখ তামিমের
স্পোর্টস ডেস্ক॥ প্রথম দুই ম্যাচ জিতে ওয়েস্ট ইন্ডিজের বিপে তিন ম্যাচের সিরিজ এরই মধ্যে নিজেদের করেছে বাংলাদেশ। তাই বলে শেষ ম্যাচটা এতটুকু নির্ভার থেকে খেলতে রাজি নয় টাইগাররা। সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হতে যাওয়া ম্যাচ থেকে ১০ পয়েন্ট আদায় করাই ল্য তামিম ইকবালের দলের। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ। দুই দলই এই সিরিজ দিয়েই ২০২৩ বিশ্বকাপে সরাসরি জায়গা পাওয়ার লড়াই শুরু করেছে। ২০২৩ বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিতে প্রতিটি ম্যাচেরই পয়েন্ট হবে গুরুত্বপূর্ণ। সিরিজ হেরে যাওয়ার পর ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স বলেছিলেন, শেষ ম্যাচ থেকে অন্তত ১০টি পয়েন্ট পেতে মরিয়া তার দল। সিরিজজয়ী অধিনায়ক তামিম ইকবালের কণ্ঠেও শেষ ম্যাচের আগে ফুটে উঠল একই তাড়না। রবিবার বিসিবি প্রেরিত ভিডিও বার্তায় তামিম বলেন, ‘আমরা সিরিজ জিতে গেছি বটে। তবে আরো ১০টি পয়েন্ট পাওয়ার সুযোগ আছে। ওয়েস্ট ইন্ডিজ প্রথম দুই ম্যাচে ততটা ভালো খেলতে পারেনি। তবে তারা বিপজ্জনক দল ও যে কোনো সময় ঘুরে দাঁড়াতে পারে।’ স্বাগতিক ভারত ও এই সুপার লিগের অন্য শীর্ষ ৭ দল সরাসরি সুযোগ পাবে ২০২৩ বিশ্বকাপে। অন্য দুটি দলকে জায়গা করে নিতে হবে জিম্বাবুয়েতে অনুষ্ঠেয় বাছাইপর্ব উতরে। প্রতিটি ম্যাচ পয়েন্টই তাই গুরুত্বপূর্ণ। তামিম বলেন, ‘আশা করি, আমাদের এই ধারাবাহিকতা চলতে থাকবে। কালকের ম্যাচ গুরুত্বপূর্ণ। যেটা বলেছি, সিরিজ জিতেছি, কিন্তু আরো ১০ পয়েন্ট পাওয়ার আছে।’ এখন পর্যন্ত ২ ম্যাচ থেকে তামিমদের প্রাপ্তি পূর্ণ ২০ পয়েন্ট। ওয়েস্ট ইন্ডিজের শূন্য। ৬ ম্যাচ খেলে ৪ জয়ে ৪০ পয়েন্ট নিয়ে আপাতত শীর্ষে আছে অস্ট্রেলিয়া।

বাংলাদেশ গেমসে খেলবেন সালমা-রুমানারা
স্পোর্টস ডেস্ক॥ বাংলাদেশের সর্ববৃহৎ ক্রীড়া আসর হচ্ছে বাংলাদেশ গেমস। আর এই গেমসে প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছেন সালমা-রুমানারা। আগামী ১ এপ্রিল শুরু হবে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস। তবে সালমা-রুমানাদের আন্তর্জাতিক সূচির ব্যস্ততার কারণে ক্রিকেট ইভেন্টটি একটু আগে ভাগেই গড়াবে। সূচি অনুযায়ী ২৮ মার্চ বাংলাদেশ সফরে আসবে দণি আফ্রিকার ইমার্জিং দল। স্বাগতিকদের সঙ্গে তাদের সিরিজ এপ্রিলের শুরুতেই। যে কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চাইছে মার্চের শেষভাগে গেমসের ক্রিকেট ইভেন্ট শেষ হোক। তাই সূচি নিয়ে জটিলতা নিরসনে শিগগিরই বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে বিসিবি। বিসিবির উইমেন্স উইংয়ের ইনচার্জ তৌহিদ মাহমুদ বলেছেন, ‘সূচিতে কিছুটা জটিলতা থাকলেও বিওএর সঙ্গে আলোচনা করে আমরা যথাসময়ে এটি ঠিক করে ফেলবো। আগে খেলে ফেললে আমাদের জন্য ভালো হয়।’ ইতোমধ্যে বিসিবি চারটি দল গঠন করে সিলেটে ক্রিকেট ডিসিপ্লিন পরিচালনার প্রস্তুতিও নেওয়া হয়েছে। এ ব্যাপারে তৌহিদ মাহমুদ বলেছেন, ‘জাতীয় দল, ইমার্জিং দল ও অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের সমন্বয়ে বাংলাদেশ গেমসের জন্য চারটি দল গঠন করা হবে। টি-টোয়েন্টি সংস্করণের ক্রিকেট ইভেন্টটি হবে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে।’ গত সপ্তাহে বিওএ’র নির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত হয় যে, ২০২২ এশিয়ান গেমসে ছেলে ও মেয়েদের ক্রিকেট ডিসিপ্লিনেও দল পাঠাবে বাংলাদেশ। এখানে বলে রাখা প্রয়োজন, ২০২২ সালের ১০-২২ সেপ্টেম্বর চায়নার হ্যাংজু শহরে অনুষ্ঠিতব্য ১৯তম এশিয়ান গেমসে ক্রিকেটকে যুক্ত করা হয়েছে।

শেষ ম্যাচ থেকে পয়েন্ট চান উইন্ডিজ কোচ
স্পোর্টস ডেস্ক॥ বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ। দুই দলই এই সিরিজ দিয়েই ২০২৩ বিশ্বকাপে সরাসরি জায়গা পাওয়ার লড়াই শুরু করেছে। তবে তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডে জিতে বাংলাদেশ তুলে নিয়েছে ২০ পয়েন্ট। ওয়েস্ট ইন্ডিজ এখনো খুলতে পারেনি পয়েন্টের খাতা। সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল। যে ম্যাচ থেকে ১০ পয়েন্ট পেতে চান উইন্ডিজ কোচ ফিল সিমন্স। ‘আমরা এখানে এসেছিলাম ৩০ পয়েন্টের জন্য। এখনো এই সিরিজ থেকে ১০ পয়েন্ট পাওয়ার সুযোগ আছে আমাদেরৃ। অবশ্যই ১০ পয়েন্ট চূড়ান্ত ল্য।’ হোয়াইটওয়াশ হওয়া এড়াতে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ব্যাটসম্যানদের এগিয়ে আসার আহ্বান জানালেন সিমন্স। এবার অন্তত ২৩০-২৫০ রান চান ওয়েস্ট ইন্ডিজ কোচ। মিরপুরে প্রথম ম্যাচে ১২২ রানের পর দ্বিতীয়টিতে ১৪৮ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। সঙ্গী হয় যথাক্রমে ৬ ও ৭ উইকেটের হার। সিমন্স বলছেন, ‘১২২ রানের পর আমরা ১৪৮ করেছি। কিন্তু আমাদের ২৩০-২৫০ রান করতে হবে, যাতে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি। বোলারদের লড়াই করার জন্য তো কিছু দিতে হবে।’

দীর্ঘ মেয়াদি স্পিন কোচের সন্ধানে বিসিবি
স্পোর্টস ডেস্ক॥ আন্তর্জাতিক ক্রিকেটে সামনে বাংলাদেশের ব্যস্ত সূচি। যা মাথায় রেখে জাতীয় দলের জন্য একজন দীর্ঘ মেয়াদি স্পিন কোচ নিয়োগ দিতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, টাইগারদের জন্য উপযুক্ত একজন স্পিন কোচ খোঁজার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। গত শনিবার রাজধানীর মোহাম্মদপুরে উদয়াচল মাঠের উদ্বোধনকালে পাপন বলেন, ‘সামনে আমাদের অনেক সিরিজ থাকায় আমরা মূলত কোচের কাছ থেকে আরো বেশি সময় চাই। আমরা একজন দীর্ঘ মেয়াদি কোচ (স্পিন কোচ) নিয়োগ দিতে চাই। ইতিমধ্যে আমরা আগ্রহী কিছু ব্যক্তির জীবন বৃত্তান্ত পেয়েছি। এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে দুই-এক দিনের মধ্যে চূড়ান্ত করে ফেলব।’বর্তমানে স্পিন কোচ হিসেবে বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ রয়েছেন নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি। তার সঙ্গে বিসিবির বর্তমান চুক্তির মেয়াদ এখনো শেষ হয়নি। এই কিউই কিংবদন্তির সঙ্গে বিসিবির এক শ দিনের চুক্তি করেছিল। তবে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে চলমান সিরিজে বাংলাদেশ দলের সঙ্গে নেই ভেট্টরি। আগামী মাসে টাইগারদের নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলের সঙ্গে কাজ করবেন সাবেক এ কিউই গ্রেট। এ পর্যন্ত বাংলাদেশ দলের সঙ্গে ৬০ দিন কাজ করেছেন ভেট্টরি। বাকি চল্লিশ দিনও কাজ করতে রাজি হয়েছেন তিনি। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে ফেব্রুয়ারি- মার্চে নিউজিল্যান্ড সফর করবে বাংলাদেশ ক্রিকেট দল।সিরিজ শুরু হওয়ার ২০ দিন আগে দল পাঠানোর কথা বিবেচনা করছে বিসিবি। সেখানকার কোনো একাডেমিতে কোয়ারেন্টাইন ও খেলোয়াড়দের অনুশীলন চালাতে চায় বিসিবি। সেখানেই দলের সঙ্গে কাজ শুরু করবেন ভেট্টরি। এই মুহূর্তে তার সঙ্গে দীর্ঘ মেয়াদি চুক্তির সম্ভাবনা ীণ।

আর্সেনালের বিদায়, বিপর্যয় এড়াল ম্যানসিটি
স্পোর্টস ডেস্ক॥ সাউদাম্পটনের বিপে হেরে এফএ কাপের চতুর্থ রাউন্ড থেকে বিদায় নিয়েছে গতবারের চ্যাম্পিয়ন আর্সেনাল। ম্যানচেস্টার সিটি চেল্টেনহাম টাউনের বিপে শেষ সময়ের নাটকে টুর্নামেন্টটির ইতিহাসের অন্যতম বড় বিপর্যয় এড়িয়েছে। প্রতিপরে মাঠে শনিবার গ্যাব্রিয়েলের আত্মঘাতী গোলে ১-০ ব্যবধানে হেরেছে আর্সেনাল। অন্যদিকে ৫৯তম মিনিটে পিছিয়ে পড়ার পর হারতে হারতে শেষ ৯ মিনিটে তিন গোল দিয়ে জয় পেয়েছে ম্যানসিটি। গত আগস্টে চেলসিকে হারিয়ে শিরোপা জেতা আর্সেনাল সব প্রতিযোগিতা মিলে ৫০৮ মিনিট পর গোল হজম করল। হারের স্বাদ পেল ছয় ম্যাচ পর। ম্যানসিটির ম্যাচ প্রথমার্ধ গোলশূন্য ছিল। ৫৯তম মিনিটে গোল করে দলটিকে ভড়কে দেন মে। দলটি অনেক চেষ্টার পর সমতায় ফেরে ৮১তম মিনিটে। দ্বিতীয় গোল আসে তিনি মিনিট বাদে। ফোডেন গোল করার পর গ্যাব্রিয়েল জেসাস ব্যবধান বাড়ান। এরপর অতিরিক্ত সময়ের শেষ দিকে তৃতীয় গোলটি করেন তরেস। আর্সেনালের ম্যাচে সাউদাম্পটন এগিয়ে যায় ২৪তম মিনিটে। কাইল ওয়াকার-পিটার্সের নিচু ক্রস ব্রাজিলিয়ান ডিফেন্ডার গ্যাব্রিয়েলের বাড়ানো পায়ে লেগে দিক পাল্টে গোলরক বার্নড লেনোকে ফাঁকি দেয়। স্বাগতিক স্ট্রাইকার ড্যানি ইঙ্গস বেশ কিছু সুযোগ কাজে লাগাতে পারলে আর্সেনালের হারের ব্যবধান বাড়ত। দ্বিতীয়ার্ধে সফরকারীরা কিছুটা চাপ বাড়ালেও সফলতা পায়নি। শেষ ষোলোয় সাউদাম্পটনের প্রতিপ উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স।

জুয়েলের গোলে আবাহনীর স্বস্তির জয়
স্পোর্টস ডেস্ক॥ বাংলাদেশ প্রিমিয়ার লিগে টানা তৃতীয় জয় পেয়েছে আবাহনী লিমিটেড। তবে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে হারাতে ঘাম ঝড়াতে হয়েছে দলটিকে। শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ১-০ গোলে জিতেছে আবাহনী। আকাশি-নীলদের স্বস্তির জয় এনে দিয়েছেন জুয়েল রানা। দ্বিতীয়ার্ধে বদলি নেমে দলকে জয় এনে দেওয়া গোল করেন তিনি। জুয়েল গোলটি করেছেন ৭৯তম মিনিটে। রায়হান হাসানের লম্বা থ্রো ইনে বেলফোর্ট ব্যাক হেড করার পর ডি-বক্সের ভেতর থেকে বদলি নামা জুয়েল হেডেই জাল খুঁজে নেন। চলতি লিগে এটা তার প্রথম গোল। আগের দুই ম্যাচে বাংলাদেশ পুলিশ এফসি ও ব্রাদার্স ইউনিয়নকে হারিয়েছিল আবাহনী। অন্যদিকে টানা দুই ম্যাচ হারল রহমতগঞ্জ। সাইফ স্পোর্টিংকে ড্রয়ে রুখে দেওয়ার পর নিজেদের দ্বিতীয় ম্যাচে শেখ রাসেল ক্রীড়া চক্রের কাছে হেরেছিল সৈয়দ গোলাম জিলানীর দল। কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে দিনের অন্য ম্যাচে ব্রাদার্স ইউনিয়নকে ১-০ গোলে হারায় বসুন্ধরা কিংস। তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে বসুন্ধরার সঙ্গে যুগ্মভাবেই শীর্ষে রইল আবাহনী। ৩ ম্যাচে দুই হার ও এক ড্রতে মাত্র ১ পয়েন্ট রহমতগঞ্জের। এদিন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দিনের আরেক ম্যাচে উত্তর বারিধারাকে ১-০ গোলে হারিয়ে লিগে প্রথম জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ পুলিশ এফসি।