আন্তর্জাতিক সংবাদ

0

দুর্নীতি-দারিদ্র্য-পুলিশি দমনের বিরুদ্ধে উত্তাল তিউনিসিয়া
লোকসমাজ ডেস্ক॥ করোনা পরিস্থিতিতে দুর্নীতি, দারিদ্র্য ও পুলিশি নিপীড়নের বিরুদ্ধে বিােভে ফেটে পড়েছে তিউনিসিয়ার মানুষ। এক সপ্তাহেরও বেশি ধরে চলা বিােভে সহিংসতা ছড়িয়ে পড়েছে দেশটিতে। আল জাজিরা জানায়, দারিদ্র্য ও স্বৈরাচার বিরোধী বিােভের মাধ্যমে দেশটির স্বৈরশাসক জেইন আল আবেদিন বেন আলীকে অপসারণের দশ বছর পর এই আন্দোলন শুরু হলো। ১৪ জানুয়ারি থেকে গ্রেফতার হওয়া ব্যক্তিদের মুক্তির দাবি জানিয়েছে বিােভকারীরা। শনিবার রাজধানী তিউনিসের দিকে শত শত বিােভকারী মার্চ করে। স্বৈরশাসক বেন আলীকে অপসারণের মধ্য দিয়ে যে আরব বসন্ত শুরু হয়, সেসময়ের স্লোগান দিতে দেখা যায় বিােভকারীদের। ‘আর কোনো ভয় নেই, রাজপথ এখন জনগণের’, ‘অপশাসনের পতন চায় মানুষ’- এমন স্লোগানে কম্পিত হয় তিউনিস। টানা কয়েকদিনের সংঘর্ষ ও সহিংসতায় গ্রেফতার হওয়া বিােভকারীদের মুক্তির দাবিতে ব্যানার প্রদর্শন করে তারা। পুলিশ জানায়, গত সপ্তাহের সংঘর্ষে ৭০০ এর বেশি বিােভকারীকে গ্রেফতার করা হয়েছে। তবে অধিকার সংগঠন জানিয়েছে, গ্রেফতারকৃতের সংখ্যা অন্তত এক হাজার। পুলিশি নির্যাতনের বিরুদ্ধে আরও বেশি ফুঁসে উঠে বিােভকারীরা। ফলে শনিবার উত্তাল হয়ে উঠে তিউনিস। মাহমুদ নামে এক তরুণ ক্যাফে কর্মী বলেন, ‘বিপ্লবের ১০ বছর পর আমরা তিউনিসিয়ায় কোনো পুলিশি রাষ্ট্র মেনে নিব না। এটা লজ্জাজনক।’

জম্মুতে ভারত-পাকিস্তান সীমান্তে ১৫০ মিটার দীর্ঘ সুড়ঙ্গের সন্ধান
লোকসমাজ ডেস্ক॥ ভারতের জম্মু রাজ্যে ভারত-পাকিস্তান সীমান্তে একটি সুড়ঙ্গের খোঁজ পেয়েছে দেশটির সীমান্ত রাকারী বাহিনী বিএসএফ। এ নিয়ে গত ছয় মাসের মধ্যে জম্মু সীমান্তে বিএসএফের খুঁজে পাওয়া চতুর্থ সুড়ঙ্গ। বিএসএফের বরাত দিয়ে শনিবার দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের সঙ্গে সংযোগ স্থাপনকারী এই আন্তসীমান্ত সুড়ঙ্গটি প্রায় ১৫০ মিটার দীর্ঘ, তিন ফুট চওড়া এবং ৩০ ফুট গভীর। বিএসএফের মুখপাত্র জানায়, সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জম্মুর পানসার এলাকায় সুড়ঙ্গটি পাওয়া যায়। এটি ‘প্রশিতি ও সশস্ত্র জঙ্গি’ ভারতে প্রবেশ করাতে ব্যবহৃত হতো বলেও জানান তিনি। বিএসএফ আরও জানায়, সুড়ঙ্গটি খোঁড়া হয়েছে পাকিস্তান থেকে। পাকিস্তানের সাকরগড় জেলার আভিয়াল ডোগড়া এবং কিংরে-দে-কোঠে এলাকায় পাকিস্তান সীমান্ত ফাঁড়ির ক্যাম্প ছিল, সেখান থেকেই সুড়ঙ্গ খনন করা হয়েছে। গত বছর জম্মুতে এমন অন্তত ১০টি সুড়ঙ্গ পাওয়া গিয়েছিল বলে জানিয়েছে বিএসএফ।

রাশিয়ায় নজিরবিহীন পুতিন বিরোধী বিক্ষোভ
লোকসমাজ ডেস্ক॥রাশিয়ায় কারাবন্দি বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির সমর্থকরা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে নজিরবিহীন বিােভ প্রদর্শন করা হয়েছে। বিােভে যোগ দেওয়ায় তিন হাজারের বেশি মানুষকে পুলিশ গ্রেফতার করেছে বলে জানিয়েছে পর্যবেকরা। বিবিসি জানায়, সাম্প্রতিক সময়ে পুতিনের বিরুদ্ধে হওয়া অন্যতম এই বিােভ সমাবেশগুলোতে বিপুলসংখ্যক পুলিশ উপস্থিত থাকলেও হাজার হাজার মানুষ অংশ নেন। মস্কোতে দাঙ্গা পুলিশ বিােভকারীদের শারীরিকভাবে নির্যাতন করছে, এমন চিত্রও দেখা গেছে। প্রেসিডেন্ট পুতিনের সমালোচকদের মধ্যে সবচেয়ে আলোচিত ব্যক্তি অ্যালেক্সেই নাভালনি গত রবিবার দেশে ফেরার পর গ্রেফতার হলে বিােভের ডাক দেয় তার সমর্থকরা। গত আগস্টে রাশিয়ায় নাভালনির ওপর স্নায়ু বিকল করার বিষাক্ত রাসায়নিক প্রয়োগ করা হয়। তারপর থেকে তিনি চিকিৎসার জন্য জার্মানির বার্লিনে ছিলেন। গত রবিবার বার্লিন থেকে মস্কোতে ফেরার পর তাকে গ্রেফতার করা হয়। প্যারোলের শর্ত ভাঙার অভিযোগে গ্রেফতার করা হয় তাকে। তিনি একটি অর্থ আত্মসাৎ মামলায় সাজাপ্রাপ্ত। তবে নাভালনি দাবি করেছেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা। সমাবেশ পর্যবেণ করা ওভিডি ইনফো নামে একটি বেসরকারি সংস্থা জানিয়েছে, প্রায় ৩ হাজার ১০০ বিােভকারীকে আটক করা হয়েছে, যার মধ্যে ১ হাজার ২০০ জনের বেশি মস্কো থেকে গ্রেফতার হয়। বিােভ চলাকালে নাভালনির স্ত্রী ইউলিয়াকেও কিছুণের জন্য আটক করে পুলিশ। তিনি ওই ঘটনার একটি ছবিও তার ইনস্টাগ্রামে পোস্ট করেন। তবে এ বিষয়ে ক্রেমলিন কোনো মন্তব্য করেনি। মস্কো, সেইন্ট পিটার্সবার্গ, সাইবেরিয়াসহ প্রায় ১০০ শহরে বিােভ কর্মসূচি পালন করে মানুষ। কিশোর ছাত্র-ছাত্রী থেকে শুরু করে বয়স্ক ব্যক্তিরা পর্যন্ত বিােভে অংশ নেয়। বিােভকারীরা নাভালনির মুক্তি দাবি করে। সংবাদ সংস্থা রয়টার্সের ধারণা অনুযায়ী, মস্কোর র‌্যালিতে অন্তত ৪০ হাজার মানুষ অংশ নেয়। তবে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্যমতে বিােভকারীদের সংখ্যা ৪ হাজার। পর্যবেকরা বলছেন, রাশিয়ায় এই মাত্রার বিােভ আগে কখনো দেখা যায়নি। আর মস্কোতে গত ১০ বছরের মধ্যে এত বড় পরিসরে বিােভ হয়নি।