চাটনিতেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! রইল ৫ রেসিপি

0

লোকসমাজ ডেস্ক॥ চাটনির নাম শুনলে কার না জিভে জল আসে! ভাত, রুটি, পরোটা যে কোনও কিছুর সঙ্গেই দিব্য চাকুম চুকুম করে খাওয়া যায় চাটনি, আচার। একটু ঝাল একটু মিষ্টি একটু টক- চাটনির স্বাদের কোনও জবাব নেই। কুল, আলুবোখরা, আমড়া, টমেটো, আম, চালতা, করমচা, লঙ্কা- বাংলার হেঁশেলে চাটনির সংখ্যা নেহাত কম নয়। আর শীতে একটু তেঁতুল দিয়ে ধনেপাতার চাটনির স্বাদটাই আলাদা। ধনেপাতার কিন্তু বেশ কিছু স্বাস্থ্যকর উপকারিতাও রয়েছে। মোমো, ধোসা থেকে সামোসা চাটনির ব্যবহার সর্বত্র। আর ভারতের বিভিন্ন অঞ্চলভেদে চাটনির ব্যবহার খুবই স্বাভাবিক। এই চাটনি কিন্তু খুবই স্বাস্থ্যকর। প্রথমত, বাড়িতে বানানো হচ্ছে। দ্বিতীয়ত, নুন, চিনি ছাড়া অন্য কোনও রকম সংরক্ষণকারী ব্যবহার করা হচ্ছে না। যার ফলে যেমন পুষ্টিও বজায় থাকে তেমনই অন্ত্রের জন্যেও ভালো। দেখে নিন কিছু চাটনির রেসিপি।
ধনে পুদিনার চাটনি
ধনে আর পুদিনা এমনই প্রচুর খনিজে পরিপূর্ণ। সেই সঙ্গে আছে ভিটামিন সি, ডি, ই। এই দুটি গুল্মই আমাদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে। সেই সঙ্গে পেটের নানা সমস্যা মেটায়। হজমের প্রক্রিয়া স্বাভাবিক করে। আর তাই খাবারের শেষ পাতে চাটনিতে যেমন মুখ ছাড়ে তেমনই হজম ভালো হয়।
রসুনের চাটনি
এমনিই রসুনের হরেক উপকারিতা। রসুনের পুষ্টিগুণ বেশি এবং রোগ প্রতিরোধের অনেক বৈশিষ্ট্য রয়েছে রসুনের মধ্যে। এছাড়াও উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, হৃদরোগের ঝুঁকি কমায় রসুন। আর তাই যদি প্রতিদিন গরম ভাতে রসুন, টমেটো, শুকনো লঙ্কার চাটনি খেতে পারেন তাহলে যাবতীয় ব্যথা দূর হয়ে যাবে। আর যদি নারকেল, বাদাম সহযোগে রসুনের চাটনি বানান তাহলে তাতে অ্যান্টিঅক্সিডেন্টও বেশি পরিমাণে থাকবে। স্বাদও ভালো হবে।রসুনের চাটনি
টমেটোর চাটনি
টমেটোতে রয়েছ ভিটামিন সি, বি, ই, পটাসিয়াম। আর তার সঙ্গে রয়েছে লাইকোপেন। শরীরের কোশকে যাবতীয় সংক্রমণের হাত থেকে রক্ষা করে । তবে টমেটোর চাটনি বানালে চিনি না দেওয়ার চেষ্টা করুন। পরিবর্তে খেজুর, আমসত্ত্ব এসব দিন। এতে উপকারিতা বাড়বে। দিতে পারেন গুড়ও।
নারকেলের চাটনি
নারকেলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ট্রাইগ্লিসারাইড। এছাড়াও নারকেলের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ফাইবার, তামা, ম্যাঙ্গানিজ, আয়রন, সেলেনিয়াম ও ফসফরাস। তাই ভিটামিন সমৃদ্ধ না হলেও নারকেল পুষ্টিকর এবং তাই সহজভাবে প্রস্তুত নারকেল চাটনি।
তেঁতুলের চাটনি
তেঁতুলে ভিটামিন বি 1, বি 2, বি 3 এবং বি 5 এর পাশাপাশি ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, আয়রন, ক্যালসিয়াম এবং ফসফরাস জাতীয় খনিজ রয়েছে প্রচুর পরিমাণে। এছাড়াও তেঁতুল ফ্ল্যাভোনয়েডে সমৃদ্ধ। যা স্বাস্থ্যের জন্য খুবই ভালো। তেঁতুলের চাটনিতে আদা গুঁড়ো এবং হিং মেশানো হয়। যার ফলে এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ অনেকটাই বাড়ে।