প্রতিবন্ধী বেকার স্বামীকে সাথে নিয়ে জীবনযুদ্ধে জয়ী জোসনা বেগম

0

শিপলু জামান, কালীগঞ্জ (ঝিনাইদহ) সংবাদদাতা ॥ জোসনা বেগম। অভাবের সংসারে খেয়ে না খেয়েই বেড়ে উঠা। তিন ভাই বোনের বড় জোসনা। মাত্র ১৩ বছর বয়সে বিয়ে হয়। কিছু বুঝে উঠার আগেই প্রতিবন্ধী স্বামী আর সংসার এসে পড়ে। দারিদ্রতার সাথে যুদ্ধ করে বেড়ে উঠা জোসনার স্বপ্ন ছিল স্বামীর সংসারে হয়তো সুখের দেখা মিলবে, কিন্তু সে ম্বপ্ন এবার দুঃস্বপ্ন হয়ে দেখা দিল। প্রতিবন্ধী বেকার স্বামীর সংসার। কী করবেন ভেবে পাচ্ছিলেন না জোসনা। শ^শুরের ভিার রোজগারে চলতো সংসারের হাঁড়ি। এরই মধ্যে একে একে সংসারে আসে এক ছেলে আর দুই মেয়ে। তারা বড় হতে থাকে। হঠাৎ শ^শুরের মৃত্যুতে বন্ধ হয়ে যায় সংসারের একমাত্র আয়ের পথ। প্রতিবন্ধী স্বামী, শাশুড়ি আর এক ছেলে দুই মেয়ের সংসারে নেমে আসে ঘোর অন্ধকার। কী করবেন বুঝতে পারছিলেন না জোসনা। পেটের ুধা মিটাতে পরের বাড়িতে ঝি এর কাজ শুরু করেন। সেখান থেকে সামান্য রোজগার আর পাওয়া খাবার নিয়ে বাড়িতে এসে তুলে দিতেন ছেলে মেয়েসহ বাড়ির বাকি সদস্যদের মুখে। এভাবে বেশিদিন চলেনি, বাধ্য হয়ে কাজ নেন ৬ কিলোমিটার দূরের একটি তুলার ফ্যাক্টরিতে। কিন্তু মহিলা হওয়ায় ঠিকমতো বেতন দিত না মালিক প। পরে কাজ নেন কালীগঞ্জ শহরের হেলাই গ্রামের একটি প্যাকেট তৈরির কারখানায়। সেখান থেকে কাজ বাড়ি নিয়ে এসে প্যাকেট তৈরি করে সামান্য আয়ের টাকায় কোন রকমে সংসার চলতে থাকে। বেকার স্বামীকে পাশে নিয়ে এরমধ্যে নিজে প্যাকেট তৈরির পরিকল্পনা করেন। স্থানীয় দু’টি এনজিও থেকে ঋণ নিয়ে প্রয়োজনীয় সারঞ্জাম কিনে বাড়ি গড়ে তোলেন মিনি প্যাকেট তৈরির কারখানা। এরপর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। দিনে দিনে পিছু হঠতে থাকে সংসারের অভাব-অনটন।
শত বাধা পেরিয়ে ুধাকে জয় করা এ নারীর বাড়ি ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার অনুপমপুর গ্রামে। স্বামীর নাম গোলাম নবী। বাবার বাড়ি একই উপজেলার বকেগাছি গ্রামে। বাবার নাম আবদুর রাজ্জাক। এখন তার কারখানায় প্রতিদিন সাড়ে তিন’শ প্যাকেট তৈরি করেন। সেখান থেকে মাসে প্রায় ১২ হাজার টাকা আয় রোজগার হয়। তার প্যাকেট তৈরি কারখানায় কর্মসংস্থান হয়েছে আরো সাত দরিদ্র নারীর। যারা মাসে তিন থেকে চার হাজার টাকা আয় করে। দুই বছর হলো এভাবেই চলছে তার প্যাকেট তৈরির কারখানা। যা দিয়ে সংসারের খরচ চালিয়ে থাকার জন্য দুই রুমের পাকা ঘর করেছেন। প্যাকেট কাটার ইলেকট্রিক যন্ত্রসহ সেলাই মেশিন কিনেছেন। এ ছাড়া ৪৫ হাজার টাকা দিয়ে কিনেছেন স্বামীর জন্য চার্জার ভ্যানও। যা নিয়ে প্রতিবন্ধী স্বামী প্যাকেটের কাঁচামাল বাজার থেকে কিনে নিয়ে আসেন। আবার প্যাকেট তৈরির পর বাজারের বিক্রির জন্য নিয়ে যান। জোসনার বড় মেয়ে পড়ছে স্থানীয় একটি মাধ্যমিক ব্যিালয়ের ষষ্ঠ শ্রেনিতে আর ছোট মেয়ে পড়ছে প্রথম শ্রেণিতে। সব বাধা পেরিয়ে ুধা জয় করার অবদানস্বরুপ জাপানভিত্তিক উন্নয়ন সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড তাকে বিশেষ সম্মাননা প্রদানের জন্য নির্বাচিত করেছেন।
জোসনা বেগম জানান, ‘অভাবের সংসারে একসময় অনেকটা না খেয়ে দিনের পর দিন কাটাতে হয়েছে। এখন প্যাকেট তৈরির কাজ আমার সব অভাব দূর করে দিয়েছে। শুধু আমার অভাবই না এলাকার আরো সাত নারীর কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে আমার কারখানায়। এখন আমার স্বপ্ন আমার কারখানা আরো একটু বড় করতে চাই। যেখানে সমাজের পিছিয়ে পড়া দরিদ্র নারীদের কর্মসংস্থান হবে। যেখানে কাজ করে তাদের সংসারের অভাব সুখের আলো জ¦লবে।’ তিনি আরো জানান, ‘পাশাপাশি আমার দুই মেয়েকে উচ্চ শিায় শিতি করতে চাই। আমার বাবা অভাবের সংসারে ভাতের অভাবে বিয়ে দিয়ে দিয়েছিল। ষষ্ঠ শ্রেনিতে পড়ার সময় বিয়ে হয়। আমি আমার মেয়েদের অল্প বয়সে বিয়ে দেব না। তাদের আমি উচ্চ শিায় শিতি করে মানুষের মত মানুষ করতে চাই।’