খেলার খবর

0

উইন্ডিজ সিরিজের জন্য বিসিবির ভাবনায় ২ ভেন্যু
স্পোর্টস ডেস্ক॥ ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য সফর সামনে রেখে বাংলাদেশে আসছেন দেশটির দুই প্রতিনিধি। তাদের জন্য দুটি ভেন্যু প্রস্তুত রাখার কথা জানিয়েছেন বিসিবি পরিচালক আকরাম খান। জৈব-সুরা বলয়ে এরই মধ্যে একটি সিরিজ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। আরেকটি সিরিজ খেলার দুয়ারে আছে ক্যারিবিয়ানরা। পরিবর্তিত এই পরিস্থিতি নিয়ে তাদের বেশ অভিজ্ঞতা আছে। দেশের মাটিতে জানুয়ারির সম্ভাব্য সেই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার অপোয় বাংলাদেশ। জৈব-সুরা বলয় তৈরি করে এর আগে প্রেসিডেন্ট’স কাপ হয়েছে বাংলাদেশে। মঙ্গলবার আরেকটু বড় পরিসরে শুরু হয়েছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। এই টুর্নামেন্টকে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের একটি পরীা হিসেবে দেখা হচ্ছে। পাঁচ দলের টুর্নামেন্টের উদ্বোধনী দিনে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি পরিচালক আকরাম জানান, বাংলাদেশের প্রস্তুতি দেখতে আসছেন ক্যারিবিয়ানদের দুই প্রতিনিধি। “২৮ তারিখ আসছে দুই জন। একজন মেডিকেলের, একজন সিকিউরিটির। দুটি ভেন্যু আছে, ঢাকা ও চট্টগ্রাম, দুটো জায়গায়ই ওরা যাবে। দেখে-টেখে ওরা ওদের রিপোর্ট দেবে। কথাবার্তায় আমরা অনেক এগিয়েছি। এই সিরিজ হওয়ার সম্ভাবনা অনেক ভালো।” ১ রাউন্ড হয়েই থেমে আছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। ১২ দলের এই টুর্নামেন্ট শুরুর কোনো বাস্তবতা দেখছেন না সাবেক অধিনায়ক আকরাম। তবে বিপিএল দুটি ভেন্যুতে আয়োজনের সম্ভাবনা দেখছেন তিনি। “ঢাকা প্রিমিয়ার লিগ করাটা কঠিন। ১২টা দল আছে, প্র্যাকটিস সেশন আছে, বলয় তৈরি করাটাও কিন্তু কঠিন। কিন্তু বোর্ডের আন্ডারে যে টুর্নামেন্ট করি যেমন বিপিএল, সেটা কিন্তু দুটা ভেন্যুতে আমরা করতেই পারি।”

খুলনাকে ১৫৩ রানের ল্য দিল বরিশাল
স্পোর্টস ডেস্ক॥ বঙ্গবন্ধু টি-টোয়েন্টি ফেভারিট মানা হচ্ছে জেমকন খুলনাকে। মঙ্গলবার আসরের উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে ফরচুন বরিশালের বিপে মাঠে নেমেছে দলটি। টস জিতে শুরুতে বোলিং করে জয়ের ল্যটা নাগালেই রেখেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। তামিম ইকবালের নেতৃত্বাধীন বরিশাল ১৫৩ রানের বেশি ল্য দিতে পারেনি তাদের। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে টস হেরে আগে ব্যাট করা বরিশাল ৯ উইকেটে ১৫২ রান তুলে। তিন নম্বরে ব্যাট করতে নেমে পারভেজ হোসেন ইমন সর্বোচ্চ ৪২ বলে ৫১ রান করেন। ৩ চার ও ৪ ছক্কায় নিজের ইনিংস সাজান এই বাঁহাতি। ইনিংসের প্রথম বলেই মেহেদী হাসান মিরাজকে (০) ফিরিয়ে দিয়েছিলেন শফিউল ইসলাম। এরপর ইমন জুটি বাঁধেন আরেক ওপেনার তামিম ইকবালের সঙ্গে। ইমন স্বভাবসুলভ ব্যাটিং শুরু করেন উইকেটে এসেই। তবে অন্য প্রান্তে তামিম খোলস ছেড়ে বেরিয়ে আসার আগেই বিদায় নেন। ১৫ বলে ৩ চারে করেন ১৫ রান। আফিফ হোসেনকে ২ রানের বেশি করতে দেননি দীর্ঘদিন পর ক্রিকেটে ফেরা সাকিব আল হাসান। তৌহিদ হৃদয় ও মাহিদুল ইসলাম অঙ্কনের ব্যাটে ভরসা খোঁজার চেষ্টা করছিল বরিশাল। তবে খুলনার বোলাররা তা হতে দেয়নি। ১৮তম ওভারে অঙ্কনকে (২১) তুলে নেন হাসান মাহমুদ। ১৯তম ওভারে তিন উইকেট তুলে নেন শহিদুল ইসলাম। ফেরান আমিনুল ইসলাম (৫), তৌহিদ হৃদয় (২৭) ও সুমন খানকে (০)। শেষে তাসকিন আহমেদের অপরাজিত ১২ রানে দেড়শ পেরোয় বরিশাল। তাসনিক ৫ বলে ১ চার ও ছক্কা খেলেন ছোট্ট ঝোড়ো ইনিংসটি। খুলনার পে ৪ উইকেট নিয়েছেন শহিদুল ইসলাম। ২টি করে উইকেট নিয়েছেন শফিউল ইসলাম ও হাসান মাহমুদ।

ব্যাটে-বলে রাজশাহীকে জেতালেন মেহেদি
স্পোর্টস ডেস্ক॥ ব্যাট হাতে ঝোড়ো ফিফটিতে দলকে এনে দিয়েছিলেন চ্যালেঞ্জিং পুঁজি। পরে বল হাতেও আলো কাড়লেন মেহেদি হাসান। বিশেষ করে শেষ ওভারে জয়ের জন্য যখন ৯ রান প্রয়োজন বেক্সিমকো ঢাকার, তখন বল হাতে তুলে নিয়ে মিনিস্টার গ্রুপ রাজশাহীকে এনে দিলেন দারুণ জয়। মেহেদির অলরাউন্ড নৈপুণ্যে মঙ্গলবার বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের উদ্বোধনী ম্যাচে ২ রানের রোমাঞ্চকর জয় পেয়েছে রাজশাহী। টস হেরে প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৬৯ রান করেছিল নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন রাজশাহী। জবাবে ৫ উইকেটে ১৬৭ রানে থেমেছে মুশফিকুর রহিমের ঢাকা। ল্য তাড়া করতে নেমে মুশফিকুর রহিম ও আকবর আলির চতুর্থ উইকেট জুটি ঢাকাকে রেখেছিল জয়ের পথে। দুজন যোগ করেন ৭১ রান। আকবর ২৯ বলে ৪ চার ও ১ ছক্কায় করেন ৩৪ রান। মুশফিক ৩৪ বলে ৩ চার ও ১ ছক্কায় ৪১ রান করেন। এই দুজনের বিদায়ের পর ঢাকার কাজ কঠিন হয়ে যায়। কিন্তু মুক্তার আলীর ব্যাটিং ঝড়ে স্বপ্ন দেখতে থাকে ঢাকা। শেষ ২ ওভারে ৩০ রান প্রয়োজন ছিল ঢাকার। ১৯তম ওভারে মুক্তার আলি হাঁকান ৩ ছক্কা। ফরহাদ রেজার করা ওভার থেকে আসে মোট ২১ রান। তাতেই যেন স্বপ্নটা বেড়ে যায়। শেষ ওভারে ৯ রান প্রয়োজন পড়ে ঢাকার। রাজশাহীর পে বল হাতে নেন মেহেদি। প্রথম ৩ বলই ডট দেন মেহেদি। তাতে চাপে পড়ে যায় ঢাকা। চতুর্থ বলটায় মুক্তার আলি বাউন্ডারি হাঁকান। পরের বলে নাটকীয়তা। টিভি আম্পায়ারের সহায়তায় নো বলের সিদ্ধান্ত জানান আম্পায়ার। তবে ফ্রি হিট বলে কোনো রান নিতে পারেননি মুক্তার। শেষ বলে নিতে পারেন মাত্র ১ রান। তাতে জয়ের উৎসবে মাতে রাজশাহী। মুক্তার শেষ পর্যন্ত ১৬ বলে ১ চার ও ৩ ছক্কায় ২৭ রানে অপরাজিত ছিলেন। সাব্বির রহমান অপরাজিত ছিলেন ৫ রানে। মেহেদী ৪ ওভার বল করেন ২২ রান খরচায় ১ উইকেট নেন। এছাড়া ইবাদত হোসেন, আরাফাত সানি ও ফরহাদ রেজা নিয়েছেন ১টি করে উইকেট। এর আগে রাজশাহীর দুই ওপেনারের শুরুটা একেবারে খারাপ ছিল না। তবে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বিদায় নেন দ্রুত। ১৬ বলে ২ ছক্কায় ১৭ রান করেন। আরেক ওপেনার আনিসুল ইসলাম ইমন ভালো খেলছিলেন। ঢাকার বোলারদের চতুর্থ শিকার হওয়ার আগে ২৩ বলে ৩৫ রান করেন তিনি। মাঝে রনি তালুকদার (৬), মোহাম্মদ আশরাফুল (৫) ব্যর্থ ছিলেন। পাঁচ নম্বরে নামা ফজলে মাহমুদ ডায়মন্ড ডাকের শিকার হয়েছেন। কোনো বল খেলার আগেই আউট। ৬৫ রানে ৫ উইকেট হারানো দলকে এরপর টেনেছেন নুরুল হাসান সোহান ও মেহেদি। ষষ্ঠ উইকেটে দুজনে গড়েন ৮৯ রানের চোখ ধাঁধানো জুটি। সোহান ২০ বলে ৩৯ রান করেন ২ চার ও ৩ ছক্কায়। সোহানের বিদায়ের পর সাজঘরে ফেরেন মেহেদিও। তবে তার আগে অর্ধ শতক পূর্ণ করেন তিনি। ৩২ বলে ৫০ রানের ইনিংস সাজান ৩ চার ৪ ছক্কায়। আসরে যা প্রথম ফিফটি। ফরহাদ রেজা শেষ দিকে ১১ রানের অপরাজিত ইনিংস খেলেছেন। ঢাকার পে মুক্তার আলী সর্বাধিক ৩ উইকেট নিয়েছেন। ম্যাচসেরা হয়েছেন মেহেদী হাসান।

ফাইট মিস করে আফ্রিদির ম্যাচ মিস
স্পোর্টস ডেস্ক॥ লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) অন্তত শুরুর দুই ম্যাচ খেলা হচ্ছে না শহীদ আফ্রিদির। গল গ্ল্যাডিয়েটর্সের এই তারকা সোমবার কলম্বোর বিমান ধরতে পারেননি। ফাইট মিস করার কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেই জানিয়েছেন আফ্রিদি। লাথিস মালিঙ্গা ও পাকিস্তানি উইকেটরক ব্যাটসম্যান সরফরাজ আহমেদ আসর থেকে নিজেদের সরিয়ে নেওয়ার পর আফ্রিদি গলের অধিনায়কত্ব পান। এখন আফ্রিদির অনুপস্থিতিতে খুব সম্ভব সহ-অধিনায়ক ভানুকা রাজাপ দলের নেতৃত্ব দেবেন। আফ্রিদি সামাজিক যোগাযোগ মাধ্যমে করা পোস্টে লিখেছেন, ‘আজ সকালে কলম্বোর বিমান ধরতে পারিনি। দুশ্চিন্তা কিছু নেই। আমি গল গ্ল্যাডিয়েটর্সের হয়ে এলপিএলে খেলতে শীঘ্রই পৌঁছে যাব। সতীর্থদের সঙ্গে যোগ দেওয়ার অপোয় রইলাম।’ আফ্রিদি পরে তার ভ্রমণ পরিকল্পনা নিশ্চিত করেছেন। গল গ্ল্যাডিয়েটর্সের পে জানানো হয়েছে, এই অলরাউন্ডার বুধবার কলম্বো পৌঁছাবেন। জৈব সুরা বলয়ের মধ্যে থাকা দলের সঙ্গে যোগ দেওয়ার আগে তিন দিনের কোয়ারেন্টাইন করতে হবে তাকে। শুক্রবার জাফনা স্ট্যালিয়নসের বিপে ম্যাচ দিয়ে এলপিএলে নিজেদের মিশন শুরু করবে গল। এর দিন আগে শুরু হবে আসর। গল গ্ল্যাডিয়েটর্সের দ্বিতীয় ম্যাচ শনিবার, তৃতীয় ম্যাচে সোমবার। ক’দিন আগে পিএসএলে খেলেছেন আফ্রিদি। মুলতান সুলতানসের হয়ে প্লে-অফে দুই ম্যাচে মাঠে নামেন। ব্যাট হাতে তেমন কিছু করতে না পারলেও বল হাতে নিয়েছেন ৩ উইকেট।

ডায়নামোর বিপে মেসিকে ছাড়াই নামবে বার্সা
স্পোর্টস ডেস্ক॥ চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার রাতে ডায়নামো কিয়েভের বিপে মাঠে নামবে বার্সেলোনা। তবে লিওনেল মেসিকে দেখা যাবে না এদিন। কোচ রোনাল্ড কোম্যান স্কোয়াডে রাখেননি অধিনায়ককে। টানা খেলার ধকল কাটাতে বিশ্রাম দেওয়া হয়েছে আর্জেন্টাইন তারকাকে। এমনিতে ‘জি’ গ্রুপে বেশ ভালো অবস্থানে আছে বার্সেলোনা। তিন ম্যাচে শতভাগ জয়ে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে কাতালান কাবটি। এদিন জিতলে নিশ্চিত হয়ে যাবে তাদের শেষ ষোলোর টিকিট। বার্সা মেসির সঙ্গে বিশ্রাম দিয়েছে দি ইয়ংকেও। এ নিয়ে কোচ রোনাল্ড কোম্যান বলেন, ‘গ্রুপে আমরা স্বস্তির জায়গায় আছি আর ওদের বিশ্রামও দরকার। টানা অনেক ম্যাচ খেলেছে ওরা।’ লা লিগায় অ্যাতলেতিকোর বিপে সবশেষ ম্যাচে ২৩ বার বল হারিয়েছিলেন মেসি, সঠিক পাস ছিল কেবল ৩৬টি। বিশ্বকাপ বাছাইপর্বে পেরুর বিপওে বল হারিয়েছিলেন ২৭ বার। সবমিলে কান্তির ছাপ বোঝা যাচ্ছিল। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলে এখন পর্যন্ত দলের ১১ ম্যাচেই খেলা মেসি গোল করেছেন ৬টি। এদিকে দলের বড় একটা অংশ ইনজুরিতে রয়েছে। আনসু ফাতি, সের্জিও বুসকেতস, রোনালদ আরাউজোর সঙ্গে দুদিন আগে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপে ম্যাচে ইনজুরিতে পড়েছেন জেরার্ড পিকে ও সের্জিও রোবার্তোও। এ ছাড়া শতভাগ ফিট নন স্যামুয়েল উমতিতিও। বাধ্য হয়েই তাই বি দলের বেশ কিছু খেলোয়াড়দের স্কোয়াডে রেখেছেন কোম্যান।

প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়ার ল্য বাংলাদেশের
স্পোর্টস ডেস্ক॥ জয়ের ল্য আছে, তবে সেটি মূখ্য নয়। কাতারের আর্মি ফুটবল দলের বিপে প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়াই আসল উদ্দেশ্য বলে জানালেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের গোলরক কোচ লেস কিভেলি। আগামী ৪ ডিসেম্বর কাতারের মাঠে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের ম্যাচ খেলবে বাংলাদেশ। এর প্রস্তুতি হিসেবে বুধবার আর্মি দলের বিপে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে দল। গত ১৯ নভেম্বর কাতারে পৌঁছানোর পর তিন দিন কোয়ারেন্টিনে ছিল সফরকারীরা। রোববার প্রথম মাঠের অনুশীলন শুরু করেন জামাল-রানারা। এশিয়ার চ্যাম্পিয়ন কাতারের বিপে মূল ঝড়টা যাবে গোলরকের ওপর দিয়ে। ভালোমতোই বুঝতে পারছেন গোলরক কোচ কিভেলি। তার আগে প্রস্তুতি ম্যাচটিকে রানা-জিকোদের নিজেদের গুছিয়ে নেওয়ার সুযোগ হিসেবে দেখছেন তিনি। “এটা প্রস্তুতি ম্যাচ, দল গুছিয়ে নেওয়ার একটা সুযোগ। গোলকিপারের জন্য সুযোগ ছন্দ খুঁজে পাওয়ার এবং কাতার ম্যাচে প্রস্তুতির জন্য মাঠে সময় কাটানোর। তবে মূল ব্যাপারটি হলো কাতার ম্যাচের জন্য নিজেদের গুছিয়ে নেওয়া ও ছন্দ পাওয়া।” “আমরা অবশ্যই এখনও চেষ্টা করছি আমাদের পুরো ফিটনেস ফিরে পাওয়ার। এজন্য আমরা কঠোর পরিশ্রমে গুরুত্ব দিচ্ছি। ম্যাচের ফল নিয়ে আমার কোনো প্রত্যাশা নেই। আমরা কতটা পরিশ্রম করছি, এটা দিয়েই পারফরম্যান্স বোঝা যাবে। আমরা পরিশ্রম করলে ও বলের দখল রাখতে পারলে ম্যাচও জিততে পারব।” ডিফেন্ডার রহমত মিয়াও জানিয়েছেন, মঙ্গলবারের অনুশীলনে প্রস্তুতি ম্যাচের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করার কথা। “কাল যেহেতু আমাদের ম্যাচ (প্রস্তুতি), আজকে আমাদের পাসিং, সেট-পিস ও ম্যাচ পরিস্থিতি বুঝিয়েছেন কোচ। কালকের ম্যাচে আমরা কি করব, সেটা পজিশনভিত্তিক আমাদেরকে বুঝিয়েছেন। প্র্যাকটিসের পর কিছু জিম সেশন ছিল, যেগুলো রিকভারির জন্য কাজে লাগবে।”