খেলার খবর

0

‘তরুণদের জন্য বড় সুযোগ টি-টোয়েন্টি কাপ’
স্পোর্টস ডেস্ক॥ বিপিএলে দলগুলির ভরসার জায়গা জুড়ে থাকেন বিদেশি ক্রিকেটাররা। দেশের সিনিয়র ক্রিকেটারদেরও থাকে গুরুত্বপূর্ণ ভূমিকা। এরপর তরুণ ও উঠতি ক্রিকেটারদের সুযোগ থাকে সামান্যই। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে বিদেশি ক্রিকেটার না থাকায় তাই তরুণদের জন্য বড় সুযোগ বলে মনে করেন বিসিবি পরিচালক, বোর্ডের গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান ও এই টুর্নামেন্টে বেক্সিমকো ঢাকা দলের কোচ খালেদ মাহমুদ। বঙ্গবন্ধু টি-টোয়েন্টির প্লেয়ার্স ড্রাফটে দল পেয়েছেন উল্লেখযোগ্যসংখ্যক তরুণ ক্রিকেটার। গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের অনেকে যেমন আছেন এই তালিকায়, আছেন উঠতি আরও বেশ কজন ক্রিকেটার। ড্রাফট শেষে খালেদ মাহমুদ বললেন, এই আসর তরুণদের জন্য হতে পারে নিজেদের মেলে ধরার বড় জায়গা। “আমি মনে করি, এটি আমাদের জন্য একটি বড় সুযোগ, সব তরুণ ক্রিকেটারের জন্য। বিপিএলে হয়ত আমাদের অনেক ক্রিকেটার নিজের পজিশনে ব্যাট করতে পারে না বা ডেথ ওভারে কিংবা ভালো জায়গায় বোলিং করতে পারে না, যেহেতু বিদেশি ক্রিকেটার অনেক থাকে।” “টপ অর্ডারে যারা ব্যাট করবেৃ চার-পাঁচে যারা খেলবে বা ম্যাচ শেষ করবে, তারা কেমন করে, এখানে এসব দেখা যাবে। বোলাররাও এখান থেকে শিখবে নতুন বলে বা ডেথ ওভারে কিভাবে বল করতে হয়। তাদেরকেও মানসিকভাবে প্রস্তুত হতে হবে যে বিদেশি ক্রিকেটার নেই। তাদের জন্য এটা বড় সুযোগ।” বিপিএলের বাইরে গত বছর ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি হয়েছে। এবার বিপিএল অনিশ্চিত, হচ্ছে এই বঙ্গবন্ধু টি-টোয়েন্টি। খালেদ মাহমুদের বিশ্বাস, স্থানীয় ক্রিকেটারদের নিয়ে এরকম টুর্নামেন্ট নিয়মিত হলে টি-টোয়েন্টির জন্য কার্যকর ক্রিকেটার উঠে আসবে। “এখান থেকে আমরা বেশ কিছু তরুণ ক্রিকেটার হয়তো খুঁজে পাব। অনেক তরুণ ক্রিকেটারকে আমরা দেখতে পারব এখানে, যারা হয়তো নিজেদের প্রমাণ করতে পারবে। এটা আমাদের জন্য বড় প্লাস পয়েন্ট হবে। এই ধরনের লোকাল টুর্নামেন্ট আমরা নিয়মিত করতে পারলে এই ফরম্যাটেও ভালো ক্রিকেটার বের করে আনতে পারব।” ড্রাফট হয়ে গেলেও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি শুরুর তারিখ এখনও নির্ধারিত হয়নি। শুরু হতে পারে এই মাসের তৃতীয় সপ্তাহে।
বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ৫ দলের স্কোয়াড:
বেক্সিমকো ঢাকা : মুশফিকুর রহিম, রুবেল হোসেন, তানজিদ হাসান তামিম, নাসুম আহমেদ, মোহাম্মদ নাঈম শেখ, নাঈম হাসান, শাহাদাত হোসেন দিপু, আকবর আলি, ইয়াসির আলি রাব্বি, সাব্বির রহমান, মেহেদি হাসান রানা, মুক্তার আলি, শফিকুল ইসলাম, আবু হায়দার, পিনাক ঘোষ, রবিউল ইসলাম রবি।
জেমকন খুলনা : সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, হাসান মাহমুদ, আল আমিন হোসেন, এনামুল হক, শামীম হোসেন পাটোয়ারি, আরিফুল হক, শফিউল ইসলাম, শুভাগত হোম চৌধুরি, শহিদুল ইসলাম, রিশাদ হোসেন, জাকির হাসান, নাজমুল ইসলাম অপু, সালমান হোসেন, জহুরুল ইসলাম।
মিনিস্টার গ্রুপ রাজশাহী : মোহাম্মদ সাইফ উদ্দিন, মেহেদি হাসান, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহান, ফরহাদ রেজা, মোহাম্মদ আশরাফুল, আরাফাত সানি, ইবাদত হোসেন, ফজলে মাহমুদ রাব্বি, রনি তালুকদার, আনিসুল ইসলাম ইমন, রেজাউর রহমান রাজা, জাকের আলি, রকিবুল হাসান, মুকিদুল ইসলাম, সানজামুল ইসলাম।
গাজী গ্রুপ চট্টগ্রাম : মুস্তাফিজুর রহমান, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, শরিফুল ইসলাম, জিয়াউর রহমান, তাইজুল ইসলাম, শামসুর রহমান, নাহিদুল ইসলাম, সৈকত আলি, মুমিনুল হক, রকিবুল হাসান (জুনিয়র), সঞ্জিত সাহা, মাহমুদুল হাসান জয়, মেহেদি হাসান।
ফরচুন বরিশাল : তামিম ইকবাল, আফিফ হোসেন, তাসকিন আহমেদ, ইরফান শুক্কুর, মেহেদী হাসান মিরাজ, আবু জায়েদ চৌধুরি, তৌহিদ হৃদয়, তানভির ইসলাম, সুমন খান, সাইফ হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মাহিদুল ইসলাম অঙ্কন, পারভেজ হোসেন ইমন, কামরুল ইসলাম রাব্বি, আবু সায়েম, সোহরাওয়ার্দী শুভ।

‘ঘরের ছেলে’ সাকিব-মাহমুদউল্লাহকে পেয়ে উচ্ছ্বসিত খুলনা
স্পোর্টস ডেস্ক॥ শীর্ষ গ্রেডের দুই ক্রিকেটারকে একই দলে পাওয়া যাবে, অনেকের কাছেই এটা ছিল ভাবনাতীত। জেমকন খুলনা দুজনকে নিতে পেরেছে তো বটেই, পেয়ে গেছে তাদের সবচেয়ে পছন্দের দুজনকেই! ‘ঘরের ছেলে’ সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহকে দলে পেয়ে দলটিতে উপড়ে পড়ছে খুশি। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফটে বৃহস্পতিবার লটারিতে প্রথম ডাকার সুযোগ পেয়ে বেক্মিমকো ঢাকা দলে নেয় মুশফিকুর রহিমকে। এরপরই আসে খুলনার পালা, তারা ডাকে সাকিবকে। প্রথম রাউন্ডে ফরচুন বরিশাল ও গাজী গ্রুপ চট্টগ্রাম শীর্ষ গ্রেড থেকে দলে নেয় তামিম ইকবাল ও মুস্তাফিজুর রহমানকে। কিন্তু অনেককেই চমকে গিয়ে মিনিস্টার গ্রুপ রাজশাহী শীর্ষ গ্রেডের মাহমুদউল্লাহকে না ডেকে দলে নেয় তরুণ অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনকে। এতেই অন্যদের জন্য সুযোগ আসে। খুলনা তাদের দ্বিতীয় ডাকে নিয়ে নেয় মাহমুদউল্লাহকে। ড্রাফট শেষে দলটির পরিচালক ও বিসিবি পরিচালক কাজী ইনাম আহমেদ জানালেন, দুজনকেই পাওয়া ছিল তাদের ভাবনার বাইরে। “আমরা যদি ঘরোয়া টুর্নামেন্ট দেখি বা বিপিএল, কোনো জায়গায় সাকিব বা রিয়াদ কিংবা এরকম শীর্ষ ক্যাটেগরির দুই ক্রিকেটারকে একই দলে দেখা যায় না। অবশ্যই আমরা আশা করিনি, আরেকটা দল রিয়াদকে নেবে না।” “আমরা উচ্ছ্বসিতৃপ্রথমত যে, সাকিব আল হাসানকে পেয়েছি। সে আমাদের খুলনার ছেলে, অনেক দিন পর আবার খুলনায় ফেরত এসেছে। মাহমুদউল্লাহ রিয়াদ, আমাদের এই জেমকন গ্রুপের আরেক ফ্র্যাঞ্চাইজি বিপিএল দল খুলনা টাইটানসে আমাদের সঙ্গে সবসময় আছে। ওকেও পেয়েছি। আমরা খুবই খুশি।” সাকিব একসময় বিপিএলে খেলেছেন খুলনার ফ্র্যাঞ্চাইজি। এবার তিনি ছাড়াও বেশ কজন খুলনা বিভাগের ক্রিকেটার আছেন এই দলে। কাজী ইনাম জানালেন, তাদের পরিকল্পনাই ছিল এমন। “সব মিলিয়ে দল নিয়ে আমরা খুব খুশি। দারুণ অভিজ্ঞ দল হয়েছে। সাকিব-রিয়াদ ছাড়াও এনামুল বিজয়, ইমরুল, আল আমিন, হাসান মাহমুদৃ ওরা হয় জাতীয় দলে খেলেছে বা জাতীয় দলে উঠে আসছে। কিছু তরুণ ক্রিকেটারও আছে, শামীম পাটোয়ারির মতো। খুবই রোমাঞ্চকর দল।” “যেহেতু আমাদের দল খুলনা, আমরা তাই খুলনার কিছু ক্রিকেটারকে চেয়েছিলাম। আমরা বিজয়কে পেয়েছি, ইমরুল, আল আমিনকে পেয়েছি, আমরা তাই খুবই খুশি। খুব অভিজ্ঞ ও ব্যালান্সড দল।” ড্রাফটে সবচেয়ে দামি দল খুলনাই, ক্রিকেটারদের পারিশ্রমিকে তাদের খরচ ১ কোটি ১৪ লাখ টাকা।এই মাসের তৃতীয় সপ্তাহে শুরু হতে পারে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। সব ম্যাচ হওয়ার কথা মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।

ফের বিয়ে করছেন পাঁচ সন্তানের বাবা আসগর
স্পোর্টস ডেস্ক॥ আফগানিস্তান ক্রিকেট দলের অধিনায়ক আসগর আফগান আবার বিয়ে করতে যাচ্ছেন। ইতিমধ্যে তার আংটি বদল হয়েছে। আসগরের এটি দ্বিতীয় বিয়ে। প্রথম সংসারে তার পাঁচ সন্তান। আসগরের আংটি বদলের খবর দিয়েছেন আফগানিস্তানের সাবেক মিডিয়া ম্যানেজার মোহাম্মদ ইব্রাহিম। নিজের টুইটারে তিনি লিখেছেন, ‘আফগানিস্তান জাতীয় দলের অধিনায়ক তার জীবনে দ্বিতীয়বার আংটি বদল করলেন। তার প্রথম স্ত্রীর এক ছেলেসহ মোট পাঁচ সন্তান রয়েছে। অধিনায়কের দ্বিতীয় ইনিংসে অভিনন্দন।’ আসগর আফগানিস্তানের সফলতম অধিনায়ক। ২০০৯ সালে অভিষেকের পর ১১১ ওয়ানডেতে ২ হাজার ৩৫৬ রান করেছেন। ৬৯টি টি-টোয়েন্টিতে সংগ্রহ ১ হাজার ২৪৮। ৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে মোট রান ২৪৯। আসগরের অধিনায়কত্ব ক্যারিয়ার আরও বেশি চমকপ্রদ। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে মোহাম্মদ নবীর পরিবর্তে তাকে অধিনায়কত্ব দেয় আফগান ক্রিকেট বোর্ড। তার অধীনে ৫৬ ওয়ানডের মধ্যে ৩১টিতেই জিতেছে আফগানিস্তান। বিয়ের ব্যাপারে এখনো কিছু জানাননি আফগান অধিনায়ক। প্রথম স্ত্রীকে তালাক দিয়েছেন কি না-এ বিষয়েও বিস্তারিত জানা যায়নি।

ঐতিহাসিক জয়ে ২৩ বছরের অপো ঘুচল স্কটল্যান্ডের
স্পোর্টস ডেস্ক॥ পুরুষদের বড় কোনো টুর্নামেন্টে ২৩ বছর ধরে খেলতে না পারা স্কটল্যান্ড অবশেষে ইউরো ২০২০-এর টিকেট নিশ্চিত করল। সার্বিয়ার বিপে ঐতিহাসিক শুটআউট জিতে মূল পর্বে গেছে দলটি। প্লে-অফ ‘সি’ এর লড়াই নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ৩০ মিনিটও ১-১ সমতায় শেষের পর গড়ায় টাইব্রেকারে। সেখানে সার্বিয়ার বিপে ৫-৪ গোলে জিতে মূল পর্বে পা রাখে স্কটল্যান্ড। ইউরোপীয় ফুটবলের শীর্ষ প্রতিযোগিতাটির এবারের আসর মাঠে গড়ানোর কথা ছিল গত জুন-জুলাইয়ে। কিন্তু বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে এক বছর পিছিয়ে টুর্নামেন্টটি মাঠে গড়াবে আগামী বছরের জুন-জুলাইয়ে। ইউরোপের ১২ দেশের ১২টি শহরে হবে প্রতিযোগিতাটির ষোড়শ আসর। ছয় গ্রুপের প্রতিটিতে চারটি করে দল খেলবে। মূল বাছাই পেরিয়ে আগেই ইউরো ২০২০-এর টিকেট নিশ্চিত করেছিল ২০ দল। এবার চূড়ান্ত হলো বাকি চারটি দলও। উয়েফা নেশন্স লিগের পথ পেরিয়ে নিজ নিজ গ্রুপের প্লে-অফে জিতে স্কটল্যান্ডের পাশাপাশি মূল পর্বে উঠেছে হাঙ্গেরি, স্লোভাকিয়া ও নর্থ মেসিডোনিয়া। গতানুগতিক ধারার থেকে এবার একটু ভিন্ন উপায়ে বাছাইয়ের নিয়ম করে উয়েফা। মূল বাছাইপর্ব থেকে ২০ দল ওঠার পর বাকি চারটি পজিশন ফাঁকা রাখে উয়েফা নেশন্স লিগের দলগুলোর জন্য। নিয়মটি করা হয়েছিল নতুন প্রতিযোগিতা নেশন্স লিগকে আরেকটু চ্যালেঞ্জিং, অর্থবহ করে তুলতে। অভিষেক (২০১৮-১৯) আসরের চারটি লিগের প্রতিটি চার গ্রুপ চ্যাম্পিয়নদের মধ্যে আলাদা আলাদা প্লে-অফে নির্ধারণ হয়েছে বাকি চার দল। লিগের গ্রুপগুলো যেহেতু করা হয়েছিল র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে, সেহেতু তুলনামূলক দুর্বল চার দলের একটির সুযোগ পাওয়া হয়ে পড়ে নিশ্চিত। মূলত তার ফলেই সুযোগ পেল ফিফা র‌্যাঙ্কিংয়ে ৬৫তম স্থানে থাকা নর্থ মেসিডোনিয়া।

আর্জেন্টিনাকে ঠেকিয়ে দিল প্যারাগুয়ে
স্পোর্টস ডেস্ক॥ ম্যাচ শুরুর ৩৬ ঘণ্টা আগেও অনিশ্চয়তা ছিল প্যারাগুয়ের বিপে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি খেলতে পারবেন কি না লিওনেল মেসি। তবে ঘরের মাঠে ম্যাচটি শেষমেশ খেলেছেন আর্জেন্টিনার অধিনায়ক। যদিও দলকে জেতাতে বড় কোনো ভূমিকা রাখতে পারেননি তিনি। শনিবার বাংলাদেশ সময় ভোরে বুয়েন্স আয়ার্সের আলবার্তো হোসে আরমান্দো স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের তৃতীয় ম্যাচে প্রথম পয়েন্ট হারালো আর্জেন্টিনা। প্যারাগুয়ের সঙ্গে নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করেছে তারা। বিশ্বকাপ বাছাইয়ে টানা দুই জয়ের পর ঘরের মাঠে পয়েন্ট হারাল আলবিসেলেস্তেরা। আর্জেন্টিনার পরাজয় এড়ানো গোলটি করেছেন ডিফেন্ডার নিকোলাস গঞ্জালেজ। এর আগে প্যারাগুয়েকে এগিয়ে দিয়েছিলেন ফরোয়ার্ড অ্যাঞ্জেল রোমেরো। ইকুয়েডরকে হারিয়ে কাতার বিশ্বকাপের বাছাই শুরু করে বলিভিয়ার মাঠে জিতেছিল আর্জেন্টিনা। অন্যদিকে পেরুর বিপে ঘরের মাঠে ড্রয়ে শুরু করা প্যারাগুয়ে দ্বিতীয় ম্যাচে জিতেছিল ভেনেজুয়েলার মাঠে। অধিকাংশ সময় বল দখলে রেখেছিল প্যারাগুয়ে। আক্রমণাত্মকভাবে শুরু করলেও তাদের আক্রমণে তেমন ধার ছিল না বললে চলে। এর ফাঁকে ধীরে ধীরে নিজেদের গুছিয়ে পাল্টা আক্রমণে যায় আর্জেন্টিনা। কিন্তু প্রতিপরে গোলরককে টলাতে পারেনি তারা। ম্যাচের ২০ মিনিটের মাথায় নিজেদের ডি-বক্সের মধ্যে প্যারাগুয়ের ফরোয়ার্ড মিগুয়েল আলমিরনকে ফাউল করে বসেন ডিফেন্ডার লুকাস মার্টিনেজ। বেজে উঠে রেফারির পেনাল্টির বাঁশি। সেখান থেকে দলকে এগিয়ে দেন প্রতিপরে আরেক ফরোয়ার্ড রোমেরো। সেই গোল শোধ করতে ২০ মিনিটের বেশি সময় লেগে যায় স্বাগতিকদের। ৪১ মিনিটের সময় প্রতিপরে জালে বল জড়ান গঞ্জালেজ। ম্যাচে সমতা ফিরে। দ্বিতীয়ার্ধে জয়সূচক গোলের জন্য মরিয়া হয়ে ওঠলেও সাফল্য পাননি স্বাগতিকেরা। একের পর এক প্রচেষ্টার পরও গোলের দেখা পাননি মেসি-ডি মারিয়ারা। অন্যদিকে প্যারাগুয়েও সমর্থ্য হয়নি আর এগোতে। ফলে ১-১ গোলে অমীমাংসিতই থেকে যায় ম্যাচ।

পিএসএলে মাঠে নামার আগে প্রস্তুতি ম্যাচে তামিম
স্পোর্টস ডেস্ক॥ পাকিস্তান সুপার লিগে (পিএসএল) আসল লড়াইয়ে নামার আগে বৃহস্পতিবার প্রস্তুতি ম্যাচ খেলেছেন তামিম ইকবাল। তামিমের দল লাহোর কালান্দার্স এদিন মুলতান সুলতানসের বিপে প্রস্তুতি ম্যাচ খেলতে নামে। করাচির জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে তামিম খেলেছেন ৩৮ বলে ৩৭ রানের ইনিংস। এর আগে পিএসএলে অংশ নিতে মঙ্গলবার ঢাকা ছেড়ে যাওয়া তামিম বুধবার করাচিতে পৌঁছান। দেশ থেকে দুই দফা কোভিড পরীায় নেগেটিভ সার্টিফিকেট নিয়ে গিয়েছিলেন। করাচি যাওয়ার পর আবার পরীা হয়েছে দুই দফায়। এরপর অনুমতি মিলেছে হোটেল ক থেকে বের হওয়ার। ১৪ নভেম্বর তামিমের লাহোর প্রথম এলিমিনেটরে খেলবে পেশোয়ার জালমির বিপ।ে এই ম্যাচ জিতলে ১৫ নভেম্বর দ্বিতীয় এলিমিনেটর বাধা টপকে ফাইনালে জায়গা করতে নিতে হবে তামিমদের। তাতে একটি থেকে তিনটি ম্যাচ খেলার সুযোগ হতে পারে তামিম ও তার দলের। প্রস্তুতি ম্যাচটিতে অবশ্য তামিমের দল হেরেছে মুলতান সুলতানসের কাছে। প্রথমে ব্যাট করে লাহোর ৬ উইকেটে ১৫৭ রান করেছিল। যা ২ উইকেট হাতে রেখে টপকে যায় মুলতান। ২০১৬, ২০১৭ ও ২০১৮ পিএসএলে তামিম খেলেছিলেন পেশোয়ার জালমিতে।