আন্তর্জাতিক সংবাদ

0

যুক্তরাষ্ট্র জুড়ে ট্রাম্পের বিরুদ্ধে বিােভ, হোয়াইট হাউসের সামনে সংঘর্ষ
লোকসমাজ ডেস্ক॥ প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে তুমুল উত্তেজনা চলছে যুক্তরাষ্ট্রে। যার রেষ ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। জয়ের ব্যাপারে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রতিদ্বদ্বী জো বাইডেন দুজনই অনড় অবস্থানে চলে গিয়েছেন। ভোটের ফলাফল নিয়ে এমন পরিস্থিতি ঘটতে চলেছে এমন আশঙ্কা দেখা দিয়েছিল নির্বাচন পূর্ববর্তী একাধিক জরিপে। ইতিমধ্যে সহিংসতা এড়াতে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছেন মার্কিন ব্যবসায়ীরা। এর মধ্যে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের জয়ের খবর আসতে থাকলে ট্রাম্প ভোট চুরির অভিযোগ তোলেন। ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা না হলেও প্রেসিডেন্ট ট্রাম্প নিজেকে জয়ী বলে দাবি করেছেন। প্রতারণার অভিযোগ তুলে ভোট গণনা বন্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার ঘোষণা দিয়েছেন। বিবিসি জানায়, এমন পরিস্থিতিতে নির্বাচনের রাতে ট্রাম্পের বিরুদ্ধে হাজার হাজার বিােভকারী রাজধানী ওয়াশিংটন ডিসির রাস্তায় নেমে এসেছে। তাদের মিছিলের কারণে শহরের অনেক এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। বিােভকারীরা স্লোগান দিচ্ছেন, ‘আমরা যদি বিচার না পাই, তাহলে তোমরা শান্তিও পাবে না।’ বেশিরভাগ স্থানে শান্তিপূর্ণ বিােভ চললেও হোয়াইট হাউসের বাইরে সংঘর্ষের খবর পাওয়া গেছে। গ্রেফতার করা হয়েছে অনেককে। লস অ্যাঞ্জেলস, ক্যালিফোর্নিয়া, নর্থ ক্যারোলাইনা, পোর্টল্যান্ড, ওরেগন এবং নিউ ইয়র্ক শহরেও বিােভ হয়েছে। নির্বাচনের ফলাফল ঘিরে সহিংসতার আশঙ্কায় আগে থেকেই এসব শহরের ব্যবসায়ীরা তাদের দোকানপাট তালাবন্ধ করেছেন। সিবিএস নিউজের সাংবাদিক ক্রিস্টিনা রুফিনি তার টুইটার অ্যাকাউন্টে বিােভের একটি ভিডিও শেয়ার করেছেন। এদিকে প্রথম দিকে পাওয়া অঙ্গরাজ্যের ইলেক্টোরালগুলোতে বর্তমান প্রেসিডেন্ট রিপাবলিকান প্রার্থী ডোনাল্ডা ট্রাম্প থেকে এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। ফক্স নিউজ জানিয়েছে, পঞ্চাশটি অঙ্গরাজ্যের বেশিরভাগ ফলাফলে দেখা গেছে ৪৫১ টি ইলেক্টোরালের মধ্যে ২৩৮ টি গেছে বাইডেনের ঘরে, ২১৩ টি পেয়েছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট হওয়ার জন্য ৫৩৮টি ইলেক্টোরাল কলেজের জন্য লড়েছেন প্রার্থী দু’জন। জয় পেতে দরকার দুই-তৃতীয়াংশ ইলেক্টোরাল, অর্থাৎ ২৭০টি।

বাংলাদেশি বংশোদ্ভূত আবুল খানের জয়, ডোনার হার
লোকসমাজ ডেস্ক॥ টানা তৃতীয় বারের মতো যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের হাউজ অফ রিপ্রেজেনটেটিভসের সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রিপাবলিকান পার্টির নেতা আবুল বি খান। অন্যদিকে টেক্সাসের ডিস্ট্রিক্ট ৩১ থেকে হেরেছেন আরেক বাংলাদেশি-আমেরিকান ডোনা ইমাম। সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে আবুল জয়ের বিষয়টি জানিয়েছেন। স্ট্যাটাসে নির্বাচনে ভোট দেয়া এবং ভোটের আগে প্রচারণায় সাহায্য করার জন্য তিনি শহরের বাসিন্দাদের ধন্যবাদ জানান তিনি। নিজ নিজ বাসা-বাড়ি বা প্রতিষ্ঠানে নির্বাচনী প্রচারণার ব্যানার সংরণ করার জন্য কৃতজ্ঞতাও প্রকাশ করেন তিনি। নাগরিকদের প থেকে শহরের বিভিন্ন বিষয় হাউজে তুলে ধরার আশাবাদ ব্যক্ত করেন আবুল বি খান। সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করার অঙ্গীকারও করেন তিনি। মঙ্গলবার সকালে শুরু হয় বহুল আলোচিত এবারের প্রেসিডেন্ট নির্বাচন। করোনা মহামারির কারণে রেকর্ডসংখ্যক পোস্টাল ভোট পড়ে এবার। ডোনা হেরেছেন বর্ষীয়ান রিপাবলিকান রাজনীতিবিদ জন কার্টারের কাছে। কার্টার ২ লাখের বেশি ভোট পেয়েছেন। সেখানে ডোনা পেয়েছেন প্রায় পৌনে দুই লাখ। মার্কিন নির্বাচনে এবার পাঁচজন বাংলাদেশি বংশোদ্ভূত রাজনীতিবিদ অংশ নিয়েছেন। টেক্সাসের অস্টিন থেকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে একমাত্র বাংলাদেশি প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক দলের প্রার্থী ছিলেন এই ডোনা ইমাম। জর্জিয়া অঙ্গরাজ্যের স্টেট সিনেটর শেখ রহমান, নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের হাউজ অব রিপ্রেজেনটেটিভ আবুল বি. খান ও পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের অডিটর জেনারেল পদপ্রার্থী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা ড. নীনা আহমেদ। এ ছাড়া রয়েছেন ড. এমডি রাব্বি আলম মিশিগান স্টেট থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে হাউস অব রিপ্রেজেনটেটিভ পদে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পাওয়া ফলাফলে দেখা গেছে, নীনা আহমেদ বেশ পিছিয়ে রয়েছেন।

টাইফুন মোলাভেতে ভিয়েতনামে নিহত ৩৯
লোকসমাজ ডেস্ক॥ শক্তিশালী ঘূর্ণিঝড় মোলাভের আঘাতে ভিয়েতনামের মধ্য এবং মধ্য পার্বত্য অঞ্চলে ৩৯ জনের মৃত্যু হয়েছে; নিখোঁজ রয়েছেন অন্তত ৪৪ জন। বুধবার দেশটির সেন্ট্রাল স্টিয়ারিং কমিটি ফর ন্যাচারাল ডিজাস্টার প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল এ কথা জানিয়েছে বলে খবর সিনহুয়ার। কমিটি জানায়, ভিয়েতনামের কুয়াং নাম, এনগি অ্যান, ডাক লাক ও গিয়া লাই প্রদেশে এসব প্রাণহানি ঘটে। এদিকে নিখোঁজদের অধিকাংশ কুয়াং নাম ও বিন দিন প্রদেশের বাসিন্দা। বুধবার স্থানীয় সময় সকাল ৭টা পর্যন্ত কুয়াং নাম ও কুয়াং এনগি প্রদেশের ২৬ টি এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।কমিটির উপাত্ত অনুযায়ী, এ বছরের প্রথম ১০ মাসে ভিয়েতনামে প্রাকৃতিক দুর্যোগে প্রধানত ভূমিধস, বন্যা এবং শিলাবৃষ্টিজনিত কারণে ৩৩৫ জনের মৃত্যু হয়েছে বা নিখোঁজ রয়েছে। এ ছাড়া এ সময়ের মধ্যে দেশটিতে ঘটা বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ৯১ কোটি ৩০ লাখ ডলারের তি হয়েছে।