আন্তর্জাতিক সংবাদ

0

কাবুল বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত ২২
লোকসমাজ ডেস্ক॥ আফগানিস্তানে কাবুল বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীদের তাণ্ডবে নিহত শিার্থীর সংখ্যা ২২ জনে দাঁড়িয়েছে। আলজাজিরার খবর। সোমবার ক্যাম্পাসে ইরানি বইমেলা উদ্বোধনের আগে এ ভয়াবহ হামলার ঘটনা ঘটে বলে বিবিসি জানায়। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান বলেন, বেশ কয়েকজন বন্দুকধারী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবেশ করে এবং শিার্থীদের ল্য করে এলোপাতাড়ি গুলি ছোড়ে। তিনি বলেন, ‘কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলাকারীরা আফগানিস্তানের শত্রু, শিা ব্যবস্থার শত্রু।’ এদিকে ইসলামি জঙ্গি সংগঠন আইএস এ হামলার দায় স্বীকার করেছে। যদিও আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ এ হামলার পেছনে তালেবানকে দায়ী করেন। তবে সশস্ত্র সংগঠনটি বিষয়টি নাকচ করে দিয়েছে। একটি বিস্ফোরণের পর কাবুল বিশ্ববিদ্যালয়ে এ বন্দুক হামলা শুরু হয়। ফাতুল্লাহ মোরাদি নামে এক প্রত্যদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে জানান, যে শিার্থীকে দেখেছে তাকেই গুলি করেছে বন্দুকধারীরা। এক দল শিার্থীর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের একটি গেইট দিয়ে প্রাণে পালিয়ে বাঁচেন তিনি। ফারিদুন আহমাদি নামে এক শিার্থী জানান, ‘কাসরুমে আমরা পড়ছিলাম, সেসময় ক্যাম্পাসের ভেতরে আচমকা গুলির শব্দ শুনি। সেসময় অনেক শিার্থী পালিয়ে বাঁচে। সবাই আতঙ্কিত হয়ে পড়েছিল তখন।’ বিশ্ববিদ্যালয়টিতে আয়োজিত ইরানি বইমেলার উদ্বোধনের আগে এ হামলার ঘটনা ঘটে।ইরানি সংবাদমাধ্যম আইএসএনএ জানায়, ৪০টির মতো ইরানি প্রকাশনী সংস্থা নিয়ে রবিবারের ওই বইমেলা উদ্বোধনে অতিথি হিসেবে থাকার কথা ছিল আফগানিস্তানে ইরানি রাষ্ট্রদূত বাহাদুর আমিনিয়ান এবং কালচারাল অ্যাটাচে মুজতবা নুরুজি।

মালিতে ফ্রান্সের বিমান হামলায় ৫০ বিদ্রোহী যোদ্ধা নিহত
লোকসমাজ ডেস্ক॥ ফ্রান্সের বিমান হামলায় মালিতে অন্ততপে ৫০ জন সশস্ত্র যোদ্ধা নিহত হয়েছে। গত সপ্তাহে এ হামলা চালালেও সোমবার বিষয়টি জানান ফরাসি প্রতিরামন্ত্রী ফোরেন্স পার্লি। ডয়চে ভেলে জানায়, নিহতরা সকলেই আল কায়দার সঙ্গে যুক্ত বলে ফরাসি সরকারের দাবি। ফোরেন্স পার্লি বলেন, ‘খুবই গুরুত্বপূর্ণ একটা অভিযানের খবর আপনাদের জানাতে চাই। গত ৩০ অক্টোবর এই অভিযান হয়েছে। ৫০ জনেরও বেশি জিহাদির মৃত্যু হয়েছে। প্রচুর পরিমাণে অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়েছে। পাঁচজনকে ধরাও সম্ভব হয়েছে। বিস্ফোরক ও সুইসাইড ভেস্টও উদ্ধার করা হয়েছে।’ বুরকিনা ফাসো ও নাইজার সীমান্তের কাছে এ অভিযান চালায় ফরাসি বাহিনী। সেখানে সরকারি বাহিনীর সঙ্গে মুসলিম বিদ্রোহী লড়াই চলছে।
ফরাসি প্রতিরামন্ত্রীর দাবি, ড্রোনে দেখা যায়, তিনটি সীমান্ত এলাকায় মোটরসাইকেলে করে প্রচুর বিদ্রোহী যাচ্ছে। এরপর দুইটি মিরাজ যুদ্ধবিমানে করে ফরাসি সেনাকে সেখানে পাঠানো হয়। সেই সঙ্গে একটি ড্রোনও ব্যবহার করা হয় পেণাস্ত্র ছোড়ার জন্য। তিনি জানান, এই বিদ্রোহীদের সঙ্গে আল কায়দা ও সাপোর্ট গ্রুপ ফর ইসলাম অ্যান্ড মুসলিমস (জিআইএসএম)-এর যোগ আছে। এদিকে নাইজারের প্রেসিডেন্ট ও প্রতিরামন্ত্রীর সঙ্গে দেখা করতে ফরাসি প্রতিরামন্ত্রী সেখানে গেছেন। মালিতে দুইশ জন জেলবন্দির মুক্তির বিনিময়ে বিদ্রোহীদের কাছ থেকে চার ফরাসি নাগরিকের মুক্তি নিশ্চিত করেছে সরকার। ওই অঞ্চলে বিদ্রোহীদের মোকাবিলায় ফ্রান্স পাঁচ হাজার সেনা মোতায়েন করেছে।

নিউ হ্যাম্পশায়ারের এক কেন্দ্রে ট্রাম্প, আরেকটিতে বাইডেন জয়ী
লোকসমাজ ডেস্ক॥ মার্কিন নির্বাচনে প্রথম প্রহরে ভোট দেয় নিউ হ্যাম্পশায়ারের দুই এলাকার বাসিন্দারা। এর মধ্যে দুইটি কেন্দ্রের ফলাফল পাওয়া গেছে। এর একটিতে সব ভোট পেয়ে জিতেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন, অন্যটিতে বেশি ভোট পেয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিউ হ্যাম্পশায়ারের ডিক্সভিলে নচ গ্রামের মানুষজন মঙ্গলবার স্থানীয় সময় প্রথম প্রহরে ভোট প্রদান করেন বলে বার্তা সংস্থা এএফপি জানায়। কয়েক মিনিটের মধ্যে ভোটগুলো গণনাও করা হয়েছে। পাঁচটি ভোটের সবগুলো পেয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। একটি ভোটও পাননি মতা ধরে রাখার লড়াইয়ে থাকা ডোনাল্ড ট্রাম্প। কাছেই মিলসফিল্ডের একটি কেন্দ্রে ২১টি ভোট পড়ে। কেন্দ্রটিতে ট্রাম্প পেয়েছেন ১৬ ভোট এবং বাইডেন পেয়েছেন ৫ ভোট। তবে ডিক্সভিল নচের কেন্দ্রের ফলের সঙ্গে সব সময় রাজ্যে কারা সবচেয়ে বেশি ইলেক্টোরাল ভোট পেতে যাচ্ছে কিংবা কে হতে যাচ্ছেন পরবর্তী প্রেসিডেন্ট, তার আভাস পাওয়া যায় না। ২০১৬ সালের নির্বাচনে এ কেন্দ্রে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি কিনটন জিতেও প্রেসিডেন্ট হতে পারেননি। সবার আগে ভোট হওয়া যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের ছোট্ট গ্রামীণ শহরটি কানাডার সীমান্ত ঘেঁষা। এখানকার বাসিন্দারা ‘ঐতিহ্যগতভাবে’ ১৯৬০ সাল থেকে প্রেসিডেন্ট নির্বাচনে সবার আগে ভোট দিয়ে আসছেন। ডিক্সভিলে নচ ও পার্শ্ববর্তী মিলসফিল্ড ছাড়াও তৃতীয় আরেকটি এলাকায় প্রথম প্রহরে ভোট গ্রহণ হয়ে থাকে। তবে এবার করোনা মহামারীর কারণে এবার সোমবার রাতের সময়ে ভোট দেওয়া থেকে বিরত রয়েছে এলাকাটির বাসিন্দারা।