সর্বোচ্চ আক্রান্ত হলেও নটিংহ্যাম ‘অতি উচ্চ ঝুঁকি’র ক্যাটেগরিতে নেই

0

লোকসমাজ ডেস্ক॥ ইংল্যান্ডের নটিংহ্যামে করোনা ভাইরাস সংক্রমণ হার সবচেয়ে বেশি থাকা সত্ত্বেও সেখানে কঠিন ও কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়নি। বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ঘোষিত তিন স্তরবিশিষ্ট করোনা এলার্টের মধ্যে ‘হাই’ বা উচ্চ ঝুঁকির ক্যাটেগরিতে রাখা হয়েছে নটিংহ্যামকে। এলার্টের এই লেভেলটি ‘মধ্যম’ ও ‘অতি উচ্চ ঝুঁকির’ মধবর্তী অবস্থা। এ খবর দিয়েছে অনলাইন স্কাইনিউজ। বৃটেনের বিভিন্ন স্থানে করোনা সংক্রমণের অবস্থা বিবেচনা করে এর মধ্যে কোনো একটি বিধিনিষেধ আরোপ করছে কর্তৃপক্ষ। এই বিধিনিষেধ কার্যকর হচ্ছে বুধবার থেকে। ইংল্যান্ডের ইস্ট মিডল্যান্ডস শহরে ৯ই অক্টোবর পর্যন্ত নতুন করে এক সপ্তাহে করোনা সংক্রমণ রেকর্ড করা হয়েছে ২৭৭৭ জনের। যা প্রতি এক লাখ মানুষে ৮৩৪.২ জনের সমতুল্য।
২রা অক্টোবর পর্যন্ত সমাপ্ত সপ্তাহে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ১৪১৭। যা প্রতি এক লাখ মানুষে গড়ে ৪২৫.৭ জনের সমতুল্য। ফলে ২রা অক্টোবরে সমাপ্ত সপ্তাহের তুলনায় পরের সপ্তাহে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে প্রায় দ্বিগুন। চলমান ৫ দিনে এই শহরে করোনা সংক্রমণের হার সর্বোচ্চ। দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে আছে নোজলে। সেখানে প্রতি এক লাখে আক্রান্তের হার ৬৫৬.৯। নটিংহ্যাম সিটি কাউন্সিলের নেতা ডেভিড মেলেন বলেছেন, এই শহরকে ‘অতি উচ্চ ঝুঁকির’ তালিকায় না নেয়ার দুটি কারণ আছে। প্রথম কারণ হলো, আমাদের হাসপাতালগুলো বর্তমানে ওই লেভেলে যায়নি। এখনও প্রস্তুতি গ্রহণ চলছে। তবে পূর্ণাঙ্গ প্রস্তুতি সম্পন্ন হয়নি। আর দ্বিতীয় কারণ হলো, এখনও প্রবীণদের বিপুল সংখ্যক এখনও এই ভাইরাসে সংক্রমিত নন। বর্তমানে যেসব মানুষ আক্রান্ত হয়েছেন তার মধ্যে বেশির ভাগই যুব শ্রেণির।
শুধু লিভারপুল সিটি রিজিয়নকে ফেলা হয়েছে ‘অতি উচ্চ ঝুঁকির’ ক্যাটেগরিতে এবং সেরকম বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এখানকার মেয়র স্টিভ রোথেরাম দাবি করেছেন, এই শহরে যে ব্যবস্থা নেয়া হয়েছে তা আমাদেরকে নির্দেশ করেছে সরকার।