চৌগাছা পৌরসভা নির্বাচনে সম্ভাব্য মেয়র প্রার্থীরা ব্যস্ত গণসংযোগে

0

এম. এ রহিম চৌগাছা (যশোর) ॥ যশোরের চৌগাছা পৌরসভায় জমে উঠেছে নির্বাচনী প্রচার প্রচারণা। পাশাপাশি ভোটারদের দৃষ্টি আকর্ষণ ও দলীয় সমর্থন পেতে নেতারা ছুটছেন রাজধানী ঢাকা। সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা নেতাদের সাথে বিভিন্ন সভা-সমাবেশে যোগদানসহ ঊর্ধ্বতন নেতৃবৃন্দের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন । চৌগাছায় চায়ের দোকান, হাট-বাজার, রাজনৈতিক অঙ্গন এমনকি বিভিন্ন অফিসেও চলছে নির্বাচন নিয়ে ব্যাপক আলোচনা।


চৌগাছা পৌরসভা নির্বাচনকে সামনে রেখে গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন মেয়র পদে লড়তে ইচ্ছুক আওয়ামীলীগ নেতা এস এম সাইফুর রহমান বাবুল ও নূরউদ্দীন আল-মামুন হিমেল (বর্তমান মেয়র)। বিএনপির সেলিম রেজা আওলিয়ার (সাবেক মেয়র), সোহরাব হোসেন ও আব্দুল হালিম চঞ্চল এবং জামায়াত ইসলামীর মাস্টার কামাল আহমেদ (সাবেক প্যানেল মেয়র)। এছাড়া বিভিন্ন ওয়ার্ডে কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে নির্বাচন করতে ইচ্ছুক প্রার্থীরাও আগাম নির্বাচনী প্রচারণায় নেমেছেন।
প্রার্থীদের মধ্যে পৌর বিএনপির আহবায়ক সেলিম রেজা আওলিয়ার ২০০৪ সালে চৌগাছা পৌরসভা গঠনের পর দু’বার পৌর প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে দু’বার মেয়র নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেছেন তিনি। এবার বিএনপি থেকে মেয়র প্রার্থী হওয়ার জন্য তার প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে রয়েছেন পৌর বিএনপির যুগ্ম-আহবায়ক চৌগাছা বাস মালিক সমিতির সভাপতি আব্দুল হালিম চঞ্চল ও পৌর বিএনপির যুগ্ম-আহবায়ক উপজেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক সোহরাব হোসেন। আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী যে সকল প্রার্থী গণসংযোগ করছেন তার মধ্যে রয়েছেন গত নির্বাচনে সামান্য ভোটের ব্যবধানে পরাজিত হওয়া প্রার্থী উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এসএম সাইফুর রহমান বাবুল। তিনি উপজেলা আওয়ামীলীগের দীর্ঘদিনের কান্ডারী উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান এস.এম হাবিবুর রহমানের ভাতিজা। তাছাড়া একজন তরুণ নেতা হিসেবে তিনি পৌরবাসীর কাছে স্বজন হিসেবেই পরিচিত। গত নির্বাচনে পরাজিত হওয়ার পরও পাঁচ বছর তিনি পৌরবাসীর পাশে থাকায় তার গ্রহণযোগ্যতা বেড়েছে। এছাড়া তিনি বর্তমান স্থানীয় সংসদ সদস্য ডা. নাসির উদ্দীনের একান্ত আস্থাভাজন এবং উপজেলা আওয়ামীলীগের একাংশের সমর্থনপুষ্ট তরুণ নেতা। অবশ্য তার প্রতিপক্ষ হিসেবে মাঠে রয়েছেন বর্তমান পৌর মেয়র উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য বিশিষ্ট ব্যবসায়ী নূর উদ্দিল আল মামুন হিমেল। যিনি পৌরবাসীর কাছে অত্যন্ত পরিচিত ও বিপদের বন্ধু।

এদিকে সাবেক প্যানেল মেয়র মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাস্টার কামাল আহমেদও মেয়র প্রার্থী হিসেবে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। পৌরসভা গঠন হলে পরপর দু’বার তিনি ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হন। পরে কাউন্সিলরদের ভোটে তিনি নির্বাচিত হন প্যানেল মেয়র। উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, ২৭ জুলাই ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব মোহাম্মদ ফরহাদ আহাম্মদ খানের বরাত দিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে দেশের নির্বাচিত পৌরসভাগুলোর মেয়াদ শেষ হলে একযোগে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ২০২১ সালের জানুয়ারির মধ্যেই দু’শতাধিক পৌরসভায় ভোট করবে সংস্থাটি। দেশে পৌরসভা রয়েছে ৩শ ২৮টি। এরমধ্যে নির্বাচনের উপযোগী রয়েছে ২শ ৫৬টি। তবে এই সংখ্যা কম বেশি হতে পারে। উপজেলা নির্বাচন অফিসার সেলিম রেজা বলেন, সর্বশেষ ২০১৫ সালের ৩০ ডিসেম্বর প্রথম দলীয় প্রতীকে চৌগাছা পৌরসভার নির্বাচন হয়েছিল। ২০১৬ সালের ২৮ ফেব্রুয়ারি নির্বাচিত মেয়র শপথ নিয়েছিলেন। যার মেয়াদ ২০২১ সালের ২৭ ফেব্রুয়ারি শেষ হচ্ছে ।