খেলার খবর

0
নিষেধাজ্ঞার ৫ মাসের মধ্যেই মাঠে ফিরছেন সাকিব
স্পোর্টস ডেস্ক॥ এক বছরের নিষেধাজ্ঞায় আছেন সাকিব আল হাসান। তবে সে নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগেই পাঁচ মাস পর আবার ক্রিকেটের মাঠে ব্যাট বল হাতে নামতে যাচ্ছেন সাকিব। অস্ট্রেলিয়া-বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব স্পোর্টস অ্যান্ড এডুকেশনের (এবিএএসই) আমন্ত্রণে মেলবোর্নে আগামী ২৮ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে একটি চ্যারিটি ম্যাচ। মেলবোর্ন ও সিডনির মধ্যকার সেই চ্যারিটি ম্যাচে খেলবেন বাংলাদেশ ক্রিকেট দলের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মেলবোর্নের হয়ে মাঠে নামবেন সাকিব। ঐ চ্যারিটি ম্যাচে অংশ নেয়ার কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশ্চিত করেছেন সাকিব নিজেই।
এবিএএসই’র ফেসবুক পেইজে এক ভিডিও বার্তায় সাকিব বলেন, ‘আসসালামু আলাইকুম, আশাকরি সবাই ভালো আছেন। অস্ট্রেলিয়া-বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব স্পোর্টস অ্যান্ড এডুকেশনের আমন্ত্রণে ২৮ মার্চ ইন্ডিপেন্ডেন্ট’ডে চ্যারিটি ক্রিকেট ফেস্টিভালে অংশগ্রহণ করতে আমি আসছি মেলবোর্নে। আশাকরি আপনাদের সবার সাথে দেখা হবে।’
জুয়াড়ির তথ্য ক্রিকেটের প্রধান সংস্থা আইসিসির কাছ থেকে গোপন করায় এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ আছেন সাকিব। তবে চ্যারিটি ম্যাচে কোনো বাঁধা নেই তার। তাই দীর্ঘদিন পর আবারো ২২ গজে ব্যাট-বল হাতে দেখা যাবে ক্রিকেটের অন্যতম তারকাকে। সূত্র: বাসস
বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক তামিম
স্পোর্টস ডেস্ক॥ জিম্বাবুয়ের বিপে সিরিজ দিয়ে অধিনায়ক অধ্যায়ের ইতি টেনেছেন মাশরাফী বিন মোর্ত্তজা। ওয়ানডে অধিনায়কের ‘অধিনায়ক হিসেবে’ অবসরের দু’দিনের মধ্যে নতুন অধিনায়ক বেছে নিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তামিম ইকবালকে দেওয়া হয়েছে ওয়ানডে দলের নেতৃত্ব। রবিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বোর্ড সভায় তামিম ইকবালকে ওয়ানডে অধিনায়ক করার সিদ্ধান্ত হয়। সভাশেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।
অল্প সময় বা সিরিজ বাই সিরিজ হিসেবে নয়, তামিমকে দীর্ঘ মেয়াদে দায়িত্ব দেওয়ার কথা জানিয়েছেন বিসিবি সভাপতি। যে দীর্ঘ সময়টাকে ‘অনির্দিষ্ট সময়’ পর্যন্ত উল্লেখ করেছেন বিসিবি বস। অর্থাৎ পারফরম্যান্সের ঘাটতি না হলে ২০২৩ বিশ্বকাপেও তামিমকেই দেখা যেতে পারে নেতৃত্বে। বাংলাদেশ ক্রিকেট দলের পরবর্তী ওয়ানডে মিশন পাকিস্তানের বিপ।ে ১ এপ্রিল করাচিতে স্বাগতিকদের বিপে একটি ওয়ানডে খেলবে টাইগাররা। সব ঠিক থাকলে সেই ম্যাচ থেকেই শুরু হবে তামিম ইকবালের অধিনায়কত্ব অধ্যায়। এরপর মে মাসে আয়ারল্যান্ডের বিপে রয়েছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। তবে তামিমের অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছে আগেই। গেল বছর বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরে তামিমের নেতৃত্বেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে টাইগাররা। ইনজুরির কারণে নিয়মিত অধিনায়ক মাশরাফী সেবার ছিলেন না। তামিমের নেতৃত্বে তিন ম্যাচের সেই ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। ২০৭ ওয়ানডে খেলা তামিম এখন পর্যন্ত তিন ওয়ানডেতেই দেশকে নেতৃত্ব দিয়েছেন। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে এর আগে একটি টেস্টেও অধিনায়কত্ব করেছেন তামিম। এখন থেকে অবশ্য ভারপ্রাপ্ত নয়। ওয়ানডেতে টাইগারদের নিয়মিত অধিনায়কের নাম তামিম ইকবাল। তিন ফরম্যাটে এখন বাংলাদেশের নেতৃত্ব তিনজনের হাতে। টেস্টে মুমিনুল হক ও টি-টোয়েন্টি টাইগারদের নেতৃত্ব মাহমুদউল্লাহর কাঁধে।
ভারতকে উড়িয়ে পঞ্চমবার বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া
স্পোর্টস ডেস্ক॥ অসাধারণ ব্যাটিংয়ের পর, দারুণ বোলিং। তাতে ফাইনালে ভারতকে উড়িয়ে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ধরে রেখেছে স্বাগতিক অস্ট্রেলিয়া।
সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ফাইনালে রোববার ভারতীয় নারী দলকে ৮৫ রানে হারায় ম্যাগ ল্যানিংয়ের দল। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের মধ্যে পাঁচবারই শিরোপা জিতল অস্ট্রেলিয়া! জয়ের জন্য ১৮৫ রানের জবাবে পাঁচ বল বাকি থাকতেই ৯৯ রানে গুঁড়িয়ে যায় ভারতীয় নারী দল। দলটির প্রথম সারির পাঁচ ব্যাটসম্যানের স্মৃতি মান্দানা (১১) ছাড়া কেউই দুই অঙ্ক স্পর্শ করতে পারেননি। সর্বোচ্চ ৩৩ রান করেন ছয় নম্বরে ব্যাটিংয়ে নামা দিপ্তি শর্মা। ভিদা কৃষ্ণমূর্তি করেন ১৯ রান। রিশা ঘোষের ব্যাট থেকে আসে ১৮ রান। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে পেসার মেগান শাট চারটি উইকেট নেন; তিনটি উইকেট নেন জেস জোনাসেন। এর আগে টসে জিতে প্রথমে ব্যাটিং করে নির্ধারিত কুড়ি ওভারে ৪ উইকেটে ১৮৪ রান করে অস্ট্রেলিয়া। উড়ন্ত সূচনা এনে দেন অ্যালিসা হেলি ও বেথ মুনি। দলীয় ১১৫ রানে রাধা যাদবের বলে উইকেট ছাড়ার আগে ৩৯ বলে সাত চার ও পাঁচ ছক্কায় ৭৫ রানের ঝড়ো ইনিংস খেলেন ওপেনার হিলি। এই ইনিংস খেলার পথে ৩০ বলে ফিফটি পূর্ণ করেন তিনি, যা পুরুষ ও নারীদের ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্রুততম অর্ধশতক। ৫৪ বলে দশ চারে ৭৮ রানে অপরাজিত থাকেন অপর ওপেনার বেথ মুনি। ভারতের বোলারদের মধ্যে দিপ্তি শর্মা ৩৮ রানে দুটি উইকেট নেন। একটি করে উইকেট নেন পুনম যাদব ও রাধা যাদব।