দেশে অবললীলায় বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে : ফখরুল

0

লোকসমাজ ডেস্ক॥বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে এখন বললীলায় গুম-বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে। জাতিসংঘের চার্টার অনুযায়ী, এটা মানবতাবিরোধী অপরাধ। অথচ বাংলাদেশে এটা এখন অবলীলায় ঘটে যাচ্ছে। গুম হওয়া, খুন হওয়া মানুষের আর্তনাদ সরকার কানে পৌঁছে না। তারা ক্ষমতায় টিকে থাকার জন্যে নিরীহ মানুষকে হত্যা করতে দ্বিধা করে না। নিরীহ সন্তানদের পিতৃহারা করতে সংকোচ হয় না। অবলীয়লায় তারা মিথ্যা কথা বলে মানুষকে বিভ্রান্ত করে। আমরা যখন নিখোঁজ বা গুম হওয়ার কথা মানুষের সামনে বার বার করে তুলে ধরি। কিন্তু সরকার বলে এই ধরনের কোনো ঘটনাই ঘটেনি।
গতকাল বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে স্বেচ্ছাসেবক দলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটির গুম-বিচারবর্হিভূত হত্যার শিকার নেতা-কর্মীদের ৪০টি পরিবারকে আর্থিক সহযোগিতা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
এ সময় গুম ও খুন হওয়া ঢাকা মহানগরের এসএম আদনান চৌধুরী, কাওসার হোসেন, ডা. সগীর, নজরুল ইসলাম, মো. মজিদ, ঢাকা জেলার ফয়সল উদ্দিন হাশেমী ও মানিকগঞ্জের মো. শাওনের পরিবারের সদস্যের হাতে আর্থিক সহযোগিতার টাকা তুলে দেন তিনি। অনুষ্ঠানে লন্ডন থেকে স্কাইপের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।
মির্জা ফখরুল বলেন, এই অবস্থার পরিবর্তনে জনগণকে জেগে উঠতে হবে। আমাদেরকে মানুষের কাছেই যেতে হবে। তাদেরকে জাগিয়ে তুলতে হবে। সেই লক্ষ্যেই আমাদের এগিয়ে যেতে হবে। বাংলাদেশের এখন গণতন্ত্র, মানুষের মৌলিক অধিকার ও মানবাধিকার ফিরে আনার লড়াই হচ্ছে। আমাদের অস্তিত্বকে রক্ষা করার লড়াই চলছে। এই লড়াইয়ে আমাদের হতাশ হলে চলবে না। এই লড়াইয়ে আমাদেরকে জয়লাভ করতেই হবে।
গুম হওয়া পরিবারের আর্তনাদের কথা উল্লেখ করে তিনি বলেন, আর কতকাল, কত দিন আমরা এভাবে চোখের পানি ফেলব? আজকে যারা স্বাধীনতার জন্য লড়াই করে, যারা গণতন্ত্রের জন্য সংগ্রাম করে, অধিকারের জন্য লড়াই করে তাদেরকে নির্মম-নির্যাতন-অত্যাচারের শিকার হতে হয়। তারা আর্তনাদ করছেন, তাদের প্রিয়জনদের ফিরিয়ে পাওয়ার জন্যে।
বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী, পারভেজ আলম হিরু, চৌধুরী আলমসহ গুম হওয়া নেতা-কর্মীর প্রসঙ্গ টেনে তিনি বলেন, গুম হওয়া পরিবারের ত্যাগ গোটা জাতিকে নিঃসন্দেহে শক্তি জোগাবে। আমাদের জেগে উঠতে সাহস দেবে। নিঃসন্দেহে এই লড়াইয়ে আমরা জয়ী হবো। তা নাহলে মানব জাতির ইতিহাস ভুল হয়ে যাবে। জোর করে কেউ ক্ষমতায় টিকতে পারেনি। নমরুদ, ফেরাউন কিংবা হিটলারও পারেনি। সুতরাং এই সরকারও জোর করে টিকে থাকতে পারবে না।
অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক দলের সদ্য প্রয়াত সভাপতি শফিউল বারী বাবুর স্মৃতির প্রতিও শ্রদ্ধা নিবেদন করেন বিএনপি মহাসচিব। স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূঁইয়া জুয়েলের পরিচালনায় অনুষ্ঠানে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, গুম হওয়া এসএম আদনান চৌধুরীর বাবা রুহুল আমিন চৌধুরী ও কাওসার হোসেনের মেয়ে লামিয়া আক্তার, পুলিশের গুলিতে নিহত নজরুল ইসলামের স্ত্রী সাজেদা বেগম প্রমুখ বক্তব্য দেন।